ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

শ্যাম্পুর দামে হেরফেরের অভিযোগে লিগ্যাল নোটিশ

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৮ ৭:৪৯:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৮ ৭:৪৯:৫১ পিএম
শ্যাম্পুর দামে হেরফেরের অভিযোগে লিগ্যাল নোটিশ
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : শ্যাম্পুর দামে হেরফেরের অভিযোগ এনে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ তিনজনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এইচ এম রাশেদুল ইসলাম নামের এক ব্যক্তি।

মঙ্গলবার এইচ এম রাশেদুল ইসলামের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মেহেদী হাসান লিগ্যাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশ পাঠানো অপর দুই ব্যক্তি হলেন, মোহাম্মদপুর মীনা বাজার আউটলেটের ম্যানেজার এবং মেসার্স নুরজাহান এন্ড ডিপার্টমেন্টাল স্টোরের প্রোপাইটর মো. ইব্রাহিম খলিল।

লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়, দীর্ঘদিন ধরে এইচ এম রাশেদুল ইসলাম ইউনিলিভার কোম্পানির পণ্যসমূহ ভোগ করে আসছেন। গত ১৩ জুন ব্যক্তিগত ব্যবহারের জন্য ৬ মি.লি. ২ টাকা দরে পাঁচটি স্টানিং ব্ল্যাক শাইন ১০ টাকায় মোহাম্মদপুর মেসার্স নুরজাহান এন্ড ডিপার্টমেন্টাল নামের দোকান থেকে ক্রয় করেন। পরবর্তী সময়ে ১৫ জুন পারিবারিক ব্যবহারের জন্য ৩৭৫ মি.লি. ২৯০ টাকা দিয়ে মোহাম্মদপুর মীনা বাজার আউটলেট হতে ক্রয় করেন। দুই টাকার এবং ২৯০ টাকার উভয় শ্যাম্পুর প্যাকেটে বলা হয়েছে হলিউডের শাইন এক্সপার্ট জামাল হাম্মাদির সাথে যৌথভাবে তৈরি করা হয়েছে। কিন্তু এইচ এম রাশেদুল ইসলাম ২৯০ টাকার বিনিময়ে ৮৭০ মি.লির পরিবর্তে মাত্র ৩৭৫ মি.লি পেয়েছেন। কোম্পানির প্যাকেট মূল্য অনুযায়ী বোতলজাত শ্যাম্পুটির মূল্য হওয়ার কথা ১২৫ টাকা। কিন্তু কোম্পানীটি অতিরিক্ত মুনাফা লাভের আশায় ৩৭৫ মি. লি. শ্যাম্পুর মূল্য ২৯০ টাকা নির্ধারণ করে বাংলাদেশের আপামর জনসাধারণের সাথে প্রতারণা করে ব্যবসা করছে।

আরো বলা হয়, কোম্পানির শ্যাম্পু বোতলে বিক্রি হওয়ার কারণে বোতলজাত করার জন্য পণ্য উৎপাদন খরচ সামান্য বেশি হতে পারে। ১২৫ টাকার স্থলে বর্তমান প্রতিটি বোতলের বাজার মূল্য (সর্বোচ্চ) ১০ টাকা হিসেব করলে ১৩৫ টাকা হতে পারে। তা কখনই ২৯০ টাকা হতে পারে না।

এইচ এম রাশেদুল ইসলাম প্রতারণার বিষয়টি ধরে গত ১৭ জুন বিকেল ৪টা ৩৫ মিনিটে ইউনিলিভার কেয়ার লাইন-এ কল করে অভিযোগ করেন। কোম্পানির কর্মকর্তা তাকে ফোনে বলেন, ‘প্যাকেজিং এবং ডিস্ট্রিবিউশনের খরচের কারণে ১২৫ টাকার স্থলে ২৯০ টাকায় বিক্রি করা হচ্ছে এবং এজন্য শ্যাম্পুর দাম কমানো সম্ভব না। অভিযোগের প্রেক্ষাপটে বোতল ৩৭৫ মি.লি. শ্যাম্পু বিক্রয়ে অতিরিক্ত টাকা নেয়ার বিষয়ে কোম্পানি এইচ এম রাশেদুল ইসলামকে অতিরিক্ত গ্রহণ করা টাকা ফেরত দেয়নি কিংবা ফেরত দেবে এ বিষয়ে কোন সিদ্ধান্ত জানায়নি বা কোন সমাধানও দেয়নি।

নোটিশ প্রাপ্তির ৩ দিনের মধ্যে এইচ এম রাশেদুল ইসলামকে শ্যাম্পু বিক্রির মাধ্যমে অতিরিক্ত গ্রহণ করা অর্থ ফেরত দিয়ে দু:খ প্রকাশ করার পাশাপাশি যৌক্তিক ক্ষতিপূরণ প্রদান এবং সঠিকভাকে ব্যবসা পরিচালনার অনুরোধ জানাবেন বলে উল্লেখ করা হয়েছে। অন্যথায় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/মামুন খান/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge