ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুদকের অভিযান, অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১১, ২০ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদকের অভিযান, অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে ঢাকাসহ দেশের চার স্থানে অভিযান চালিয়েছে দুর্নীত দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার অভিযানে বেশকিছু অভিযোগের সত্যতা পাওয়ায় সতর্কতা ও চার জেলা প্রশাসককে চিঠি দিয়েছে দুদকের অ্যানফোর্সমেন্ট ইউনিট।

দুদক জানায়, পুরনো ঢাকার বংশালের শহীদ বুদ্ধিজীবী খালেক সর্দার পার্কের অব্যবস্থাপনা ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক। রক্ষণাবেক্ষণের লোক নিয়োগ না দেওয়ার কারণে সংস্কারের এক মাসের মাথায় পার্কটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুদকের সহকারী পরিচালক মো. রাশেদুল ইসলামের নেতৃত্বে একটি অ্যানফোর্সমেন্ট টিম সরেজমিনে পার্কটি পরিদর্শন করেন। পরিদর্শনে অভিযোগের সত্যতা পাওয়ায় অবিলম্বে রক্ষণাবেক্ষণের জন্য লোক নিয়োগের সুপারিশ প্রদান করে দুদক টিম।

এদিকে দিনাজপুর জেলার বিরল উপজেলার কামদেবপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং ব্যবস্থাপনা কমিটির সভাপতি কর্তৃক অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। বিদ্যালয়ের আর্থিক নথিসমূহ যাচাই করে প্রাথমিকভাবে জানতে পারে, উক্ত বিদ্যালয়ের সভাপতি মোহাম্মদ আলী এবং প্রধান শিক্ষক মোহাম্মদ সেলিম রিজার্ভ ফান্ডের এক লাখ সাতাশ হাজার দুইশ পঞ্চাশ টাকা অবৈধভাবে উত্তোলনপূর্বক আত্মসাৎ করেছেন। এ সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহপূর্বক এ অনিয়মের বিষয়ে টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

যশোর জেলা কারাগারে নানাবিধ অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাতের নেতৃত্বে অভিযানকালে টিম জানতে পারে, উক্ত কারাগারে কোন স্থায়ী ডাক্তার নেই। কারাগারে কর্মরত সরকারি ফার্মাসিস্ট হাজতিদের মেডিক্যাল বোর্ডের ট্রান্সফার নিয়ন্ত্রণ করেন। সিভিল সার্জন অফিসের একজন ডাক্তার মাঝে মধ্যে কারাগারে আসলেও মেডিক্যাল ওয়ার্ডে বদলির প্রত্যয়নপত্রে কোনো ডাক্তারের স্বাক্ষর পায়নি দুদক টিম। টিম এ অব্যবস্থাপনার বিষয়ে কারাগারের জেলারকে অবহিত করে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশনা দেয়।

এদিকে শিক্ষার্থীদের কাছ থেকে ঘুষ দাবির অভিযোগ, পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহক হয়রানি ও ঘুষ দাবির অভিযোগ, বিআরটিএ অফিসের বিরুদ্ধে সেবা প্রদানে অনিয়ম ও ঘুষ গ্রহণের অভিযোগ এবং ভূমি অফিসের বিরুদ্ধে নানাবিধ অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে কুমিল্লা, মাগুরা, মানিকগঞ্জ ও পিরোজপুরের জেলা প্রশাসককে পত্র প্রদান করেছে দুদক অ্যানফোর্সমেন্ট ইউনিট।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়