ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘শিক্ষকদের আবার কিসের আওয়ামী লীগ, কিসের বিএনপি!’

সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ৯ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শিক্ষকদের আবার কিসের আওয়ামী লীগ, কিসের বিএনপি!’

ভাষাসৈনিক জাকারিয়া চৌধুরী জাবিসাস কার্যালয় পরিদর্শনে আসলে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়

জাবি প্রতিনিধি : ‘শিক্ষকদের আবার কিসের বিএনপি, কিসের আওয়ামী লীগ?! তারা দল করবে কেন? অতীতে এমনটা ছিল না। কিন্তু এখন পরিস্থিতি সম্পূর্ণ বিপরীত। এটা হওয়া উচিত নয়।’ শনিবার বিকেলে ভাষাসৈনিক, দৈনিক মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া চৌধুরী জাহাঙ্গীরনগর বিশ্ববিদালয় সাংবাদিক সমিতি (জাবিসাস) কার্যালয় পরিদর্শনে এসে এসব কথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন নাতনী মেহরেুননেছা।

 

সাংবাদিক সমিতি কার্যালয়ে বসে তিনি ভাষা আন্দোলন, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ এবং তৎকালীন রাজনৈতিক সংস্কৃতি সম্পর্কে স্মৃতিচারণ করেন।

 

ভাষা আন্দোলনের কথা বলতে গিয়ে তিনি বলেন, এটা ছিল আপামর ছাত্র-জনতার আন্দোলন। দল-মত নির্বিশেষে আমরা সবাই এই আন্দোলনে অংশ নিয়েছি।

 

নিজেকে মার্কসবাদী পরিচয় দিয়ে প্রবীণ এই ভাষাসৈনিক বলেন, ভিন্ন মতাদর্শের হয়েও আমার দেশের স্বার্থে এক হয়ে কাজ করেছি। ভিন্ন মতের সবাই আমরা মধুর ক্যান্টিনে একসঙ্গে বসেছি, আবার তর্ক-বিতর্ক করেছি নিজ নিজ মতাদর্শের পক্ষে। কিন্তু কখনো নোংরামিতে জড়াইনি।

 

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বর্তমান অবস্থাকে হতাশাজনক অভিহিত করে তিনি বলেন, আমাদের সময় শিক্ষকদের আমরা আদর্শ হিসেবে দেখতে পেতাম। তারা অত্যন্ত সহজ সরল জীবনযাপন করতেন। আর শিক্ষকরা কোনো রাজনৈতিক দলের বা মতের হবে এটাতো কল্পনাই করা যেত না।

 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-সাংবাদিক সমিতির সভাপতি বেলাল হোসাইন রাহাত, সাধারণ সম্পাদক মওদুদ আহম্মেদ সুজন, মানবকণ্ঠের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. সাইফ উদ্দিন আবির, বণিক বার্তার প্রতিনিধি মো. দিদার হোসেনসহ বিভিন্ন গণমাধ্যমের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।

 

 

রাইজিংবিডি/জাবি/৯ জানুয়ারি ২০১৬/সুজন/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়