ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রামনাবাদে বাঁধ যখন উন্নয়নে বাধা

রফিকুল ইসলাম মন্টু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ৭ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রামনাবাদে বাঁধ যখন উন্নয়নে বাধা

রফিকুল ইসলাম মন্টু, পটুয়াখালীর কলাপাড়া ঘুরে : গত বছর এখানকার কিছু মানুষ জমিতে ফসল আবাদ করতে পেরেছিল। এবার সেটাও সম্ভব হয়নি। আমন আবাদের পুরো সময়টাই মাঠে থই থই পানি। বিগত বছরে যেসব মানুষ এলাকা ছেড়ে অন্যত্র গিয়েছিল, তার তো ফিরতে পারেই নি, বরং এবার নতুন করে আরও কিছু মানুষকে এলাকা ছাড়তে হবে। পটুয়াখালীর রামনাবাদ নদীর তীর লাগোয়া গ্রামগুলোর অবস্থা এখন এমনই সংকটময়। জলবায়ু পরিবর্তনে দুর্যোগের মাত্রা বেড়ে যাওয়ায় উপকূল অঞ্চল থেকে প্রতিবছর এভাবেই বহু মানুষ বাপদাদার ভিটে ছাড়তে বাধ্য হচ্ছে।

 

বাঁধ ভেঙে পানি ঢুকছে ফসলি মাঠে। তলিয়ে যাচ্ছে বাড়িঘর। ডুবছে রাস্তাঘাট। পুকুরের মাছ থাকছে না। জমিতে আবাদ হচ্ছে না। চলাচলে যোগ্য এক টুকরো পথ অবশিষ্ট নেই। বহু মানুষ কর্মহীন। জীবিকার খোঁজে এরই মধ্যে বহু মানুষ গ্রাম ছেড়ে শহরে ছুটেছে। গ্রামের পর গ্রাম মানুষের ঘরে হাহাকার। সব হারানো মানুষেরা কোনভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না। গত বছর যে নতুন বাঁধ দেয়া হয়েছিল, তা এবার ভেঙে গেছে। ফলে অন্তত ৮-১০টি গ্রাম দিনে দুবার জোয়ারের পানিতে ভাসছে।

 

উপকূলের জেলা পটুয়াখালীর কলাপাড়ার লালুয়া ইউনিয়নের ছয় গ্রামের পাঁচ সহস্রাধিক মানুষ কয়েক বছর ধরে এমন হাজারো সংকটের মধ্যে বেঁচে আছে। ইউনিয়নের রামনাবাদ লাগোয়া প্রান্তিক এই জনপদের অবস্থাপন্ন মানুষেরাও এখন পথে বসেছে। এককালে সবুজে ভরে ওঠা গ্রাম বিরান পড়ে আছে। যেখানে ২-৩ ফসলি উর্বরা জমি ছিল আজ তা ফসলহীন হয়ে আছে। বার বার আবাদের চেষ্টার পর ব্যর্থ হয়ে চাষাবাদ ছেড়ে অন্য পেশায় জীবিকার পথ খুঁজছে চাষিরা।

 

 

বহু বছর ধরে সবুজে ভরে থাকা এই জনপদের বিপন্ন অবস্থার প্রধান কারণ রামনাবাদ তীরের বাঁধ বার বার ভেঙে যাওয়া। আলাপ করতেই সবার আঙুল ওঠে বিধ্বস্ত সেই বাঁধের দিকে। গ্রামবাসীর কণ্ঠে অভিযোগের সুর। বিপন্ন অবস্থায় থাকা বাসিন্দারা বলছেন, টাকা বরাদ্দ হয়, কাজও হয়; কিন্তু অবস্থার পরিবর্তন হয় না। নদী থেকে লবণ পানি প্রবেশ বন্ধ হয় না, মানুষের দুর্ভোগও কমে না।

 

রামনাবাদ নদীর তীরে বিধ্বস্ত বাঁধের তীরে দাঁড়িয়ে কথা বলার সময় চারিপাড়া গ্রামের বাসিন্দা পঁয়ষট্টি বছর বয়সী মোসলেম আলী শিকদার জানালেন, এই বয়সে নদীর তীরে পাঁচবার বাঁধ তৈরি করতে দেখেছেন। প্রথমবার মোটামুটি শক্ত ও উঁচু বাঁধ হলেও পরের বাঁধগুলো টেকসই হয়নি। আর সে কারণেই প্রথমবার তৈরি করা বাঁধের চিহ্ন এখনও রয়ে গেছে আর পরের বাঁধগুলো নিশ্চিহ্ন হয়ে গেছে। এই এলাকাকে আবার আগের অবস্থায় ফিরিয়ে নিতে শক্ত একটা বাঁধের দাবি জানালেন তিনি।

 

এতটা বিধ্বস্ত-বিপন্নতার মধ্যে ছবি তোলা আর তথ্য সংগ্রহে বিরক্ত গ্রামবাসী আমজাদ হাওলাদার অনেকটা ক্ষোভের সুরেই বলেন, সরকার বরাদ্দ দেয়। কিন্তু পথে পথে সব শেষ হয়ে যায়। আমরা কিছুই পাই না। বরাদ্দের অর্ধেকও মাঠে খরচ হয় না। ঠিকঠাক মত কাজ হলে সমস্যা অনেকটাই কমে যেতে পারে। আমাদের এত দুর্ভোগে থাকতে হবে না।

 

চারিপাড়াসহ বিপন্ন ছয় গ্রামের অবস্থা বোঝার জন্য হয়তো কারও সঙ্গে কথা বলার প্রয়োজন নেই। শুধু গ্রামের পথ ধরে হেঁটে গেলেই চোখে পড়বে এর বিপন্ন চেহারা। রাস্তার ওপরে ছোট্ট কালভার্ট পরিণত হয়েছে বড় খালে। পথ চলার জন্য গ্রামবাসীর উদ্যোগে সেখানে দেওয়া হয়েছে বাঁশের সাঁকো। এমন সাঁকো রয়েছে চারটি। আরও কয়েকটি সাঁকো ছিল; সেগুলো গ্রামবাসী সংস্কার করেছে। সাঁকো দিয়ে গ্রামের নারী-পুরুষ ও শিশুরা যাতায়াত করে। রাস্তার দু’ধারে শত শত একর ফসলি জমি বিরান। কোথাও জমে আছে পানি। অন্যসব এলাকা থেকে এই এলাকাটি যেন একেবারেই আলাদা।

 

গ্রাম ঘুরে দেখা গেল, বহুদিন ধরে সাজানো বাড়িগুলো একেবারেই এলোমেলো হয়ে গেছে। দীর্ঘদিন পানিতে ডুবে থাকা অনেক ঘর মাটির সঙ্গেই মিশে গেছে। হাঁস-মুরগি খামার, গবাদি পশুর ঘর, সবজির ক্ষেত, পুকুরের মাছ কিছুই নেই। ঘর থেকে রাস্তায় উঠতেও অনেক বাড়ির সঙ্গে দেয়া হয়েছিল সাঁকো। প্রত্যেক বাড়িতেই ধ্বংসস্তুপের ছাপ স্পষ্ট। বসতবাড়ির ভিটে থেকে মাটি সরে গেছে। গাছপালা মরে গেছে। বাড়ির আঙিনা থেকে বাড়তি উপার্জনের পথটুকুও বন্ধ এখন।

 

হিসাব দেখালেন লালুয়া ইউনিয়ন পরিষদের পাঁচ নম্বর ওয়ার্ডের মেম্বার মজিবর রহমান। তিনি জানালেন, ইউনিয়নের চার ও পাঁচ নম্বর ওয়ার্ডের ছয়টি গ্রামের অবস্থা শোচনীয়। গ্রামগুলো হচ্ছে : চারিপাড়া, বানাতী, এগারো নম্বর হাওলা, ধনজুপাড়া, চৌধুরীপাড়া ও নয়াকাটা। এইসব গ্রামের ৯০০ পরিবারের ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা প্রায় সাড়ে ৫ হাজার।

 

 

তিনি বলেন, রামনাবাদের তীরে সাড়ে কিলোমিটারে বেড়িবাঁধ নেই। ২০১০ সাল থেকে এই অবস্থা। বেশ কয়েকবার মেরামত করা হলেও তা টেকসই হচ্ছে না। নদীর প্রবাহ রোধ না করে বাঁধ দেওয়া হলে তা টেকসই হবে না। নদী ভরাট হয়ে পানির উচ্চতা বেড়ে গেছে। জোয়ারের পানি উপচে ফসলি মাঠ ও বাড়িঘর ডুবিয়ে দিচ্ছে। এক সময় এই এলাকায় ধানসহ বিভিন্ন ধরণের ফসল হলেও এখন তা চাষিদের কাছে স্বপ্ন।

 

লালুয়া ইউনিয়ন পরিষদ সূত্র বলছে, বাঁধ না থাকায় রামনাবাদ নদী থেকে লবণ পানি প্রবেশ করছে। এর ফলে ইউনিয়নের ক্ষতিগ্রস্ত এলাকায় ৫১৫ একর জমিতে কোন ফসল উৎপাদন হচ্ছে না। বহু নলকূপ অকেজো হয়ে পড়ায় বিশুদ্ধ খাবার পানির সংকট তীব্র। গত বর্ষায় ইউনিয়নের চার হাজার ৩৯৬টি পরিবারের মধ্যে ১৫০০ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু এই ক্ষতি পুষিয়ে নিতে বিশেষ কোন সহায়তা আসেনি।

 

নদী তীরের এই ইউনিয়নের ছোট পাঁচনং, বড় পাঁচনং, নাওয়াপাড়া, চৌধুরীপাড়া, ধঞ্জুপাড়া, এগারো নং হাওলা, পশরবুনিয়া, হাচনাপাড়া ও মুন্সিপাড়া গ্রামে কোন সাইক্লোন শেলটার নেই। ফলে এই এলাকার মানুষ প্রায় সারা মৌসুম দুর্যোগ ঝুঁকিতে থাকে। এইসব এলাকায় অন্তত চারটি সাইক্লোন শেলটার নির্মাণের প্রস্তাব করেছে ইউনিয়ন পরিষদ।

 

পরিষদের চেয়ারম্যান মীর তারিকুজ্জামান তারা বলেন, অবিলম্বে এই বিপন্ন এলাকার মানুষের পূনর্বাসনের উদ্যোগ নিতে হবে। ঘরহারা মানুষদের পুনর্বাসনে আবাসন প্রকল্প নিতে হবে। বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। অভ্যন্তরীণ সড়ক পুননির্মাণ করতে হবে। এসব প্রস্তাব লিখিত আকারে উর্ধ্বতন মহলে পাঠানো হলেও কোন সাড়া নেই।

 

তবে কলাপাড়া পানি উন্নয়ন বোর্ড সূত্র বলেছে, সবচেয়ে বড় সমস্যা প্রাকৃতিক দুর্যোগ। সিডরের পর ওই এলাকার বাঁধ ক্ষতির মুখে পড়ে। তার পর থেকে বেশ কয়েকবার বাঁধ মেরামত করা হয়েছে। কিন্তু জোয়ারের পানিতে সবই ভেসে যাচ্ছে। এবারও নতুন করে বাঁধ ভেঙে পানি ঢুকেছে। বিষয়টি উর্ধ্বতন মহলে জানানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে কাজ শুরু হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৬/তারা 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়