ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুশকি নিয়ে যত ভুল ধারণা

আফরিনা ফেরদৌস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৮, ১০ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুশকি নিয়ে যত ভুল ধারণা

প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : চুলে খুশকির সমস্যা অনেকেরই। খুশকির ফলে শুধু যে অন্যের সামনে বিব্রতকর অবস্থায় পড়তে হয় তা নয় বরঞ্চ খুশকির ফলে মাথার ত্বকও চুলকোতে থাকে।

 

তবে এই খুশকি নিয়ে আমাদের অনেকের অনেক ভুল ধারণা রয়েছে। কোনো কিছু সম্পর্কে ভালোভাবে না জানলে তা পুরোপুরিভাবে নির্মূল বা পরিচর্যা করা সম্ভব নয়। খুশকির ব্যাপারটি ঠিক তেমনই। খুশকি সম্পর্কে আমাদের মধ্যে অনেক অতিকথা প্রচলিত রয়েছে। যার অনেকগুলো সত্যি নয়। আসুন জেনে নিই খুশকি সম্পর্কে আমাদের ভুল ধারণাগুলো।

 

* ভুল ধারণা: শুষ্ক মাথায় খুশকি বেশি হয়

এই ধারণাটি ঠিক নয়। খুশকি তখনি হয় যখন মাথার ত্বকে ফাঙ্গালের পরিমাণ বেড়ে যায়। যাকে বলে ফাঙ্গাল মালাসেজিয়া। তাই ওপরের অতিকথাটি পুরোপুরিভাবে সত্যি নয়।

 

* ভুল ধারণা: খুশকি শুধু শীতকালে হয়

না, খুশকি কোনো মৌসুমের ব্যাপার নয়। এটি নির্ভর করে মাথার ত্বকের স্বাস্থ্যের ওপর। শীতকালে ত্বক বেশি শুষ্ক থাকে তাই খুশকি বেশি বোঝা যায়। কিন্তু বছরের অন্য সময়গুলোতে মাথায় খুশকি থাকে।

 

* ভুল ধারণা: খুশকি চুল পড়ার একটি প্রধান কারণ

খুশকির কারণে চুল পড়তে পারে তবে এটি চুল পড়ার প্রধান কারণ নয়। সাধারণত অস্বাস্থ্যকর মাথার ত্বক এবং ভুল খাদ্য অভ্যাসের কারণে চুল পড়ে। এছাড়া চুলে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি না পেলে, রোদের ভিতরে চুল অনেক্ষণ ছেড়ে দিয়ে রাখলে, ভেজা চুল বেঁধে রাখলে চুল পড়ে।

 

* ভুল ধারণা: খুশকি ছোঁয়াচে হয়

না, খুশকি মোটেও ছোঁয়াচে সমস্যা নয়। অনেকেই মনে করেন কারো মাথার সঙ্গে মাথা ঠেকালে, কোলাকুলি করলে খুশকি চলে আসে। এটি একেবারেই ভুল ধারণা। খুশকি কোনো সংক্রামক নয় যে কাউকে ছুলেই তা আপনার হবে। তাই নির্দ্বিধায় মানুষের সঙ্গে কোলাকুলি করতে পারেন।

 

* ভুল ধারণা: মানসিক চাপ খুশকি বাড়ায়

অনেকের ধারণা, অনেক বেশি মানসিক চাপে থাকলে তা খুশকি বাড়াতে সাহায্য করে। এই তথ্যের কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নাই। তবে অতিরিক্ত মানসিক চাপ আপনার মস্তিষ্কের জন্য ভালো নয়। তাই চেষ্টা করুন মানসিক চাপ এড়ানোর।

 

* ভুল ধারণা: তামার চিরুনি ব্যবহার করলে খুশকি দূর হয়

তামাকে অনেক ক্ষেত্রে অ্যান্টি ফাঙ্গাল হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু তামা খুশকি দূর করতে কতখানি সক্ষম তার কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তাই এটিকে কোনো স্থায়ী সমাধান ভাবলে ভুল হবে।

 

* ভুল ধারণা: প্রতিদিন শ্যাম্পু করলে খুশকি দূর হয়

খুশকি দূর করার জন্য প্রতিদিন চুলে শ্যম্পু করার দরকার হয় না। কোনো ত্বক বিশেষজ্ঞ কাউকে প্রতিদিন চুলে শ্যম্পু করতে বলেন না। কারণ এটি মাথার ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এতে আপনি খুশকি দূর করার থেকে মাথার ক্ষতিই বেশি করবেন।

 

এই ভুল ধারণাগুলোকে আকড়ে ধরে বসে থাকবেন না। বরং আপনি যদি একটু বেশি খুশকির সমস্যায় ভোগেন তাহলে খুশকি দূর করার জন্য বিশেষ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এখন বর্তমানে এরকম অনেক শ্যাম্পু বাজারে পাওয়া যায়।

 

আর তার সঙ্গে আপনার খাদ্য অভ্যাস পরিবর্তন করুন। খুশকি এবং চুল পড়া দুটোই রোধ করতে চাইলে খাদ্য তালিকা বদলানো খুবই দরকার। তবে তা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী। মাঝে মাঝে বাসায় বসে অথবা পার্লার থেকে হেয়ার ট্রিটমেন্ট করিয়ে নিন। মাসে একবার করলেই হবে। এতে চুল এবং মস্তিষ্ক দুটোই ভালো থাকবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়