ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভালোবাসা দিবসে প্রেয়সীর উপহার

আফরোজা জাহান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৬, ১০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভালোবাসা দিবসে প্রেয়সীর উপহার

প্রতীকী ছবি

আফরোজা জাহান : ‘তোমার জন্য সকাল, দুপুর

                তোমার জন্য সন্ধ্যা

     তোমার জন্য সকল গোলাপ এবং রজনীগন্ধ্যা।’- কবি হেলাল হাফিজ।

কবির মতো প্রেমিক মনের অধিকারীরা তার প্রিয়ার জন্য অনেক কিছু করতে প্রস্তুত। ভালোবাসার মানুষকে চমকে দেওয়ার সঙ্গে সঙ্গে নিজের ভালোবাসাকে নতুন রুপে প্রকাশের জন্য উপহারের কোনো বিকল্প নেই।

আসছে ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালোবাসা দিবস। যদিও ভালোবাসা প্রতিদিনের, তাও ভালোবাসা দিবস উপলক্ষ্যে স্ত্রী বা প্রেয়সীকে দিতে পারেন উপহার। উপহার হিসেবে কি দেবেন, তাই নিয়ে থাকছে এবারের আয়োজন।

* অলংকার : নারীর সৌন্দর্যের অন্যতম অনুষঙ্গ হচ্ছে, অলংকার। আর যুগ যুগ ধরে অলংকারের প্রতি নারীর রয়েছে অন্যরকম দূর্বলতা। প্রিয় মানুষকে নিজের সামর্থ্যের মধ্যেই দিতে পারেন নানা রকমের অলংকার।

হীরা, স্বর্ণ, রুপা ছাড়াও নানা ধাতু ও নানা উপকরণের অনেক বৈচিত্র্যপূর্ণ অলংকার এখন বাজারে পাওয়া যায়। কাঠ, পুতি, পাট, কাপড়, মাটি এসব উপকরণের অলংকার যেমন দেখতেও নান্দনিক সেই সঙ্গে দামেও সস্তা।

* কসমেটিক পণ্য : সাজতে ভালোবাসেন না এমন নারী পাওয়া দুষ্কর। প্রিয় মানুষটার পছন্দের কসমেটিক পণ্য তাকে উপহার দিতে পারেন। কসমেটিক পণ্য কেনার আগে অবশ্যই ভালো ব্র্যান্ড দেখে নিবেন। আর সম্ভব হলে প্রিয়জনের পছন্দের প্রসাধনী কি তা কৌশলে তার কাছ থেকে আগেই জেনে নিন।

* মেম্বারশিপ কার্ড : চেইন শপ, গ্রোসারি শপ, পার্লার বা লাইব্রেরিতে মেম্বারশিপ কার্ডের ব্যবস্থা থাকে। প্রিয় মানুষের পছন্দ অনুসারে তাকে কোনো প্রতিষ্ঠানের মেম্বারশিপ কার্ড দিতে পারেন।

* গিফট ভাউচার : বিশেষ উৎসবকে সামনে রেখে অনেক দোকান গিফট ভাউচারের ব্যবস্থা করে। সেই ভাউচার দিয়ে বাই ওয়ান গেট ওয়ান ফ্রি বা ৫০% এর মতো ডিসকাউন্ট এর ব্যবস্থা থাকে। এমন কোনো ভাউচার উপহার হিসেবে মন্দ হবে না।

* ব্যক্তিগত স্মৃতি : শুনতে অবাক লাগলেও স্মৃতি ও দিতে পারেন উপহার হিসেবে। প্রথম দেখা করেছেন যেই স্থানে ঘুরে আসতে পারেন সেখান থেকে। বা দু’জনের পুরোনো কোনো ছবি যা আপনার সংগ্রহে ছিল এতদিন, তা সুন্দর করে বাঁধিয়ে দিন। নয়তো তাকে কল্পনা করে যেসব কবিতা লিখেছিলেন, সে হয়তো জানে আপনি কবিতা লিখতেন আগে কিন্তু সুযোগ হয়নি কখনো পড়ার। তাকে নিয়ে লিখা সেই সব কবিতার খাতাটা তুলে দিন হাতে। ইচ্ছে করলে নিজেই আবৃত্তি করে সিডিতে দিন। দেখুন চমক।

* প্রয়োজনীয় জিনিস : স্ত্রী বা প্রেয়সীর কাজে লাগে এমন জিনিস দিতে পারেন। স্ত্রীর হাত ঘড়িটা পুরোনো হয়ে গিয়েছে। ফ্যাশনেবল একটা ঘড়ি কিনে দিন। প্রতিদিনের ব্যবহারের ব্যাগটা নষ্ট হয়ে গিয়েছে নতুন একটা ব্যাগ উপহার হিসেবে দিন। ইচ্ছে করলে ব্যাগের ভিতর ফুল, চকলেট ও দিতে পারেন। ডাবল চমক হবে। এছাড়াও তার প্রয়োজন কি তা কথায় কথায় আগেই জেনে নিতে পারেন।

* গৃহসজ্জার জিনিস : ঘরকে সাজাতে ভালোবাসেন না এমন নারী খুব কমই আছেন। স্ত্রীকে গৃহসজ্জার জিনিস উপহার দিন। আপনাদের অন্দর ভালোবাসার উপহারে হয়ে উঠবে আরো সুন্দর।

* কার্ড বা চিঠি : ভিডিও কল, মেসেজ, ই-মেইলের যুগে চিঠি আর কার্ড যেন হারাতে বসেছে। কিন্তু ভালোবাসা প্রকাশে চিঠি আর কার্ড এর আবেদন আজও অতুলনীয়। স্ত্রীকে রোজ রোজ ভালোবাসার কথা বলা হয় না। ব্যস্ততায় আবেগ যেন প্রকাশ করি করেও করা হয় না। চিঠি লিখে ফেলুন, নিজের মনের না বলা কথাগুলো ফুটে উঠুক আপনার আঙুলের ছোয়াঁয়। রেখে দিন বেডের পাশের টেবিলে, সঙ্গে যেকোনো ফুল। এই ছোট্ট প্রয়াস, দাম্পত্য জীবনে দিবে নতুন ছন্দ।

প্রেয়সীকেও দিতে পারেন চিঠি বা কার্ড। সব সময় ভালোবাসা মুখে প্রকাশ করতে হয় না। কোনো কোনো সময় সাদার মাঝে কালো অক্ষরগুলো বেশি শক্তিশালী হয়ে উঠে।

* বই : মানুষের সবচেয়ে বড় বন্ধু বই। আর প্রিয় মানুষটা যদি হয়ে থাকে বইয়ের পোকা তবে তার প্রিয় লেখক বা কবির বই তার হাতে তুলে দিন। ফেব্রুয়ারি জুড়ে চলছে বইমেলা। যে বই ভালোবাসে, বই মেলা তার কাছে তীর্থ স্থান। একটু সময় করে তাকে নিয়ে বেড়িয়ে আসুন বই মেলা থেকে।

* ফুলের তোড়া : ফুল হচ্ছে সৌন্দর্য এর প্রতীক। ভালোবাসা হচ্ছে সৌন্দর্যের আরেকটি রুপ। ভালোবাসা দিবসে প্রিয় মানুষটাকে ফুল দিন। সতেজ ফুল মানুষের মনকে ভালো করে দেয়।

টিপস
১. প্রিয়জনকে যে উপহারই দিন না কেন ভালোবাসা নিয়ে মন থেকে দিন। শুধু দিতে হবে বলে কিছু দিলে তা কখনো কারো মনকে ছুঁয়ে যেতে পারে না।

২. যেকোনো উপহারের সঙ্গে ফুল দিতে পারেন।

৩. সুন্দর মোড়কে উপহার দিন। পরিবেশন ও উপস্থাপন অনেক ছোট ও সাধারণ জিনিসকেও সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারে।

৪. উপহার দেবার আগে তার প্রয়োজন ও পছন্দ কৌশলে জেনে নিন।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়