ঢাকা, বৃহস্পতিবার, ৪ কার্তিক ১৪২৪, ১৯ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

আগুনে পোড়াবে তবুও কম দামে দেবে না!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ২:২৯:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২২ ৫:১২:৪০ পিএম
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : দামে, মানে আর চমকে এগিয়ে থাকা বিশ্বের শীর্ষ ফ্যাশন ব্র্যান্ডগুলোর একটি হচ্ছে, লুইস ভুইটন, সংক্ষেপে এলভি। মেয়েদের হাতব্যাগের ক্ষেত্রে চ্যানেল, হারমেস, গুচ্চির মতোই উচ্চ দামের ব্র্যান্ড এলভি।

প্রায় দুই শতক ধরে হাতব্যাগের এই ফ্রেঞ্চ ব্র্যান্ড ডিজাইন ও গুণগতমানে বিশ্বব্যাপী ফ্যাশন সচেতন নারীদের মন জয় করে এগিয়ে চলেছে। এবং বিলাসিতা যে সবার জন্য নয়, দামের কারণে সে দৃষ্টান্ত স্থাপন করেছে। খুবই ব্যয়বহুল হাতব্যাগ হওয়ায় আমার মতো কেউ কেউ হয়তো পুরো মাসের বেতন সংরক্ষণ করেও কেনার কথা ভাবতে পারেন না।

যা হোক, আপনি কী এটা জানেন যে, প্রতিবছর এলভি তাদের অবিক্রিত ব্যাগ আগুনে পুড়িয়ে ফেলে। বিশ্বাস করা কঠিন হলেও, এটাই সত্য। যে ব্র্যান্ডের ব্যাগ এতো দামি, সেই ব্র্যান্ডের ব্যাগ আগুনে পুড়িয়ে ফেলার বিষয় প্রথম শুনে আপনি অবাক হলেও, বিষয়টি বহুল প্রচলিত।

নিশ্চয় মনে প্রশ্ন জাগছে, অবিক্রিত ব্যাগগুলো যেখানে পুণরায় উৎপাদনের কাজে ব্যবহার করা যেতে পারে কিংবা দাতব্য সহায়তায় দান করা যেতে পারে, সেখানে ধ্বংস করে ফেলা হয় কেন?

এলভি চায় না যে, তাদের দামি ব্যাগ কখনো কম দামে বিক্রি হোক। তাই এক্সক্লুসিভিটি বজায় রাখা এবং কম মূল্যে বিক্রি এড়াতে, আগুনে ধ্বংস করে দেয় ব্যাগগুলো। আভিজাত্য বলে কথা!

ফ্রান্সের ব্র্যান্ড এলভি’র এই কাণ্ড সম্পর্কে যুক্তরাষ্ট্রে অবশ্য ভিন্ন ধারণা প্রচলিত রয়েছে। কেউ কেউ মনে করেন, যুক্তরাষ্ট্রে ‘ফেরত শুল্ক’ আইনের সুবিধা পেতে এমনটা করা হয়। আইন অনুযায়ী, শুল্ক প্রদান করে যুক্তরাষ্ট্রে কোনো কিছু আমদানি করা হলে, তা যদি কাস্টমসকে জানিয়ে ধ্বংস করা হয় তাহলে শুল্ক ফেরত দেওয়া হয়। এলভি-কে চড়া শুল্ক দিতে হয়, গড়ে ১৫-২৫ শতাংশ, তাই বিক্রয় ক্ষতি দূর করার জন্য এটা একটা দুর্দান্ত উপায়।

এলভি কর্তৃপক্ষ অবশ্য তাদের অবিক্রিত ব্যাগ পোড়ানোর বিষয়টির সত্যতা কখনো স্বীকার করেনি। সংশ্লিষ্টদের মতে, এলভি তাদের অবিক্রিত ব্যাগ ধ্বংস করার আগে কর্মীদের মধ্যে বিক্রয় আয়োজন করে থাকে। যাতে তাদের ব্যাগ সবাই একই মূল্যে কিনতে পারে।

তথ্যসূত্র: স্কুপহুপ




রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel