ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘জটিল সমস্যার শৈল্পিক রূপ শেষ সংলাপ’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৯, ১৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জটিল সমস্যার শৈল্পিক রূপ শেষ সংলাপ’

শেষ সংলাপ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : মিসরের সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্রকে সেনাধ্যক্ষ মনোনীত করেন। কিন্তু তার এ পুত্র ক্রীতদাস। দুর্ভাগ্যবশত সুলতান তার মৃত্যুকালে মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি।

পরবর্তীতে সুলতানের উত্তরাধিকারীত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয় কিন্তু কীভাবে এই সমস্যার সমাধান হবে? আইনি পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে! কোন পথ বেছে নেবেন সুলতান? - এই জটিল সমস্যার শৈল্পিক রূপ দেখা যাবে ‘শেষ সংলাপ’ নাটকের গল্পে। বলেন, নাটকটির নির্দেশক  আকতারুজ্জামান।

আগামী শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘সময় নাট্যদল’র এই প্রযোজনাটি। মিশরের নাট্যকার তাওফিক আল হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে ‘শেষ সংলাপ’ নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। এটি সময় নাট্যদলের ২৯তম প্রযোজনা।

এতে অভিনয় করছেন-  পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, তোফায়েল সরকার, রুমা, মাহমুদুল আলম, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানি, মৌসুমী, সোনিয়া প্রমুখ।

শেষ সংলাপ নাটকের পোস্টার ডিজাইন করেছেন- শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায়- ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায়- কমল খালিদ, পোষাক পরিকল্পনায়- আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।  ২০০৯ সালের ২৫ ডিসেম্বর প্রথম মঞ্চে আসে নাটকটি।




রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়