ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

ব্যান্ড এইড লাগানোর সঠিক নিয়ম

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৪-১৯ ১:৩৬:০৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ২:০১:২৬ পিএম
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : স্বাভাবিক কাজ-কর্ম করতে গিয়ে ছোটখাট কাটা-ছেঁড়া আমাদের নিত্যদিনের ব্যাপার। অসাবধানতায় হঠাৎ করেই আমরা ছোটখাটো কাটা-ছেঁড়ার সমস্যায় পড়ি।

মামুলি কেটে যাওয়া বা ছিঁড়ে যাওয়ায় সাধারণত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার প্রয়োজন পড়ে না। এক্ষেত্রে সেরা ঘরোয়া চিকিৎসা সুবিধা হচ্ছে, ব্যান্ড এইড।

কাটা-ছেঁড়ায় প্রাথমিক চিকিৎসা হিসেবে ব্যান্ড এইডের সঙ্গে আমরা সকলেই পরিচিত। আড়াই থেকে তিন ইঞ্চি পরিমাণ লম্বা আর এক ইঞ্চিরও কম চওড়া মাপের এক টুকরো ব্যান্ড এইড ক্ষত স্থানের সুরক্ষায় অভাবনীয় কাজ দেয়। 

কাটা-ছেঁড়ার পরক্ষণেই ক্ষতস্থানে বাসা বাঁধে নানা রোগ-জীবাণু। খালি চোখে তার অস্তিত্ব দেখা না গেলেও ক্ষতির জন্য বিরাট ভূমিকা রাখে। অথচ আগে-ভাগে ব্যবস্থা নিলে অনেক ক্ষতিকর দিক এড়ানো সম্ভব। ক্ষত স্থানে যাতে কোনো জীবাণু সংক্রমণ না হয় অথবা ক্ষতটি বৃদ্ধি না পায় সে সুরক্ষায় ক্ষতস্থানে বেঁধে রাখার জন্য ব্যান্ড এইডের গুরুত্ব অপরিসীম। দামের তুলনায় তো বটেই আকার-আকৃতিতে ছোট হলেও চিকিৎসা জগতে ব্যান্ড এইড বিশেষ অবদান রেখে চলেছে।

আমরা সকলেই ব্যান্ড এইড ব্যবহার করলেও, বিশেষ করে আঙুলে ভালোভাবে ব্যান্ড এইড লাগানোর পদ্ধতিটি অনেকেই জানি না।

লাইফস্টাইল বিষয়ক জনপ্রিয় ফেসবুক পেজ ৫ মিনিট ক্রাফট সম্প্রতি আঙুলে ব্যান্ড এইড সঠিক ও আঁটসাঁট ভাবে লাগানোর নিয়ম দাবী করে একটি ভিডিও পোস্ট করেছে। ভিডিওটি ভাইরাল হয়েছে ফেসবুকে। ভিডিওটি দেখা হয়েছে ২১ মিলিয়ন সংখ্যকবার এবং দেড় লাখের বেশি ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করেছেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৭/ফিরোজ

Walton Laptop