ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গরমে নরম কাপড়, মসৃণ হলে আরামদায়ক

হোসাইন মোহাম্মদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৮, ৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গরমে নরম কাপড়, মসৃণ হলে আরামদায়ক

ছবি: অপূর্ব খন্দকার, ম‌ডেল: তমা

হোসাইন মোহাম্মদ সাগর : বৈশাখ এসে গেছে আরো বেশ কিছুদিন আগেই। এ ঋতুতে আকাশ কালো করে কালবৈশাখী চলে আসে হঠাৎ করেই।

বৃষ্টির স্নিগ্ধতা যেমন শীতল করে মন, তেমনি ঘাম ঝরায় গ্রীষ্মের গরম। রোদের তীব্রতায় মাটি ফেটে যখন চৌচির, খাল বিল যখন শুকানোর তাগিদে হাহাকার, তখন একটু ঘামেই মেজাজটাকে বিগড়ে দেয় শরীরের ভারী কাপড়টা। আর তাইতো গ্রীষ্মের এই কড়া রোদে স্বয়ং আবহাওয়াই যেন কাপড়ের স্বস্তি বাধ্য করে দেয় সকলের জন্য।

মানুষের রুচি, শিল্প, চাহিদার পরিবর্তন ঘটে প্রতিনিয়ত। সর্বদা নতুনেই চোখ আটকে যাবে, এমন নয়। কখনো শত বছর অথবা এক যুগ আগের ফ্যাশনে ফিরে যেতে চায় মন। কখনো তা দেশ, জাতিভেদে পরিবর্তিত হয়। ঠিক তেমনি পরিবর্তন হয় ঋতুর আঙ্গিকেও।

বৈশাখের এই তীব্র গরমে কাপড় যতটা পাতলা রাখা যায়, ততোই ভালো। ঠিক থাকতে হবে তার আলো ভেদন ক্ষমতাও। পাতলার পাশাপাশি পোশাক হওয়া চাই মসৃণ। যত মসৃণ ততো আরামদায়ক।

গরমে পোশাক বাছাই নিয়ে প্রায়ই দ্বিধা-দ্বন্দ্বে ভুগতে হয় ফ্যাশনপ্রেমীদের। এই গরমে অবশ্যই কৃত্রিম সব পোশাক এড়িয়ে চলতে হবে। গরমের সময় জামাকপড় খুব বেশি ফিটিংস না হয়ে একটু ঢিলেঢালা হলেই বরং ভালো হয়। পাতলা ও নরম সুতি কাপড়ের পোশাক পরলে একদিক থেকে যেমন গরম কম লাগবে, অন্যদিকে আরামও লাগবে। ফলে স্বাচ্ছন্দ্যে কাজ করা যাবে। পাতলা তাঁত ও খাদি কাপড়ের পোশাকও এ সময় পরা যায়।

রঙের দিক থেকে আবহাওয়া ও তাপমাত্রার পরিবর্তনে গরমের এ সময়ে মেয়েদের ক্ষেত্রে সাদা বা তার কাছাকাছি রঙের প্রাধান্যটাই থাকে বেশি। রঙিন অথবা কালোর প্রিন্টও হতে পারে সাদা বা তার কাছাকাছি রঙের মধ্যে। এ সময়ে মেয়েদের পছন্দের রঙের মধ্যে আরো রয়েছে লাল, কমলা, হালকা সবুজ, হলুদের মতো রঙ।

ছেলেদের বেলায়ও একই রকম। পরনের পোলো শার্ট অথবা টি-শার্টটি হতে পারে একটু রঙিন। অথবা কয়েক রঙের মিশেলে চেক বা স্ট্রাইপ। ছেলেদের পোলো বা টি-শার্ট সাধারণত কটনের ভালো হয়। তবে শার্টের ক্ষেত্রে কটনের সঙ্গে লিলেনের মিশ্রণ কাপড়কে আরো নরম ও আরামদায়ক করে। আর গরমের কারণে অবশ্যই পোশাকের কাপড় হতে হয় আরামদায়ক। একই কথা মেয়েদের ক্ষেত্রেও।

গরমের কথা চিন্তা করে অনেকেই স্লিভলেস পোশাক পরে থাকেন। আবার অনেকে হাত কালো হওয়ার ভয়ে ফুল স্লিভ পরছেন। স্লিভলেস বেশ আরামদায়ক এবং ট্রেন্ডি হবে যদি বাসায় ফিরে হাতের যত্নের জন্য একটু সময় রাখেন। আর যারা ফুল স্লিভ পরবেন তারা অবশ্যই ঢিলেঢালা পরবেন। এতে গরম কম লাগবে। খেয়াল রাখতে হবে পোশাকটা যাতে তাপ শোষণ করে কম। তাই প্রতিদিনের ব্যবহারের জন্য সুতি কাপড়ই বেশি উপযোগী। তবে ধুপিয়ান, ভয়েল, চিকেন ও তাঁতের কাপড় গরমের জন্য বেশ ভালো। কোনো উৎসব বা রাতের কোনো পার্টিতে পরতে পারেন লিলেন, মসলিন বা পাতলা চোষা কাতান।

এ সময় শিশুদের পোশাকের রঙ হালকা ধাঁচের হওয়াই শ্রেয়। সাদা, ঘিয়ে, ধূসর, হালকা নীল, বাদামি, গাঢ় বাদামি, অফ হোয়াইটসহ সব রঙেরই কাপড় পাওয়া যায়।

একটু ঢিলেঢালা শার্ট পরলে ঘামে কাপড় নষ্ট হবে না। তাই মসৃণ, আরামদায়ক কাপড়ে গরম কাটুক ফ্যাশনেবল পোশাকে।



রাইজিংবিডি/ঢাকা/৫ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়