ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বাধীনতা দেবার পূর্বে নিরাপত্তা নিশ্চিত করুন

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৩, ৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাধীনতা দেবার পূর্বে নিরাপত্তা নিশ্চিত করুন

প্রতীকী ছবি

শাহিদুল ইসলাম : আপনার ছোট শিশুটি চিরকাল ছোট থাকবে না। একটা সময় তাকেও ছেড়ে দিতে হবে, দিতে হবে স্বাধীনতা। কিন্তু এই স্বাধীনতা দেবার পূর্বে শিশুর নিরাপত্তা নিশ্চিত করা অতি জরুরি। প্রকৃতির বুকে একলা ছেড়ে দেবার পূর্বে কিছু বিষয়ে একটু সচেতন হলেই আপনার আদরের শিশুটি থাকবে নিরাপদ।

শিশুর ব্যক্তিগত জিনিসে তার নাম লিখবেন না
কোনো অপরিচিত লোকও যদি আমাদের নাম ধরে ডাকে তাহলে আমরা ধরে নিই লোকটি হয়তো পরিচিত। এই প্রবণতা শিশুদের মধ্যে আরো ব্যাপক। পরিচিত নন এমন কেউও যদি শিশুর নাম ধরে ডাকে তাহলে শিশুটি তাকে আপন ভাবতে শুরু করে। তাই শিশুর ব্যক্তিগত জিনিস বিশেষ করে তার স্কুল ব্যাগ, টিফিন বক্স কিংবা পানির পাত্রে তার নাম লিখে রাখবেন না। এতে করে একজন আগন্তুক আপনার শিশুর নাম ধরে কাছে ডেকে সহজেই তার ক্ষতি করতে পারে। খুব বেশি প্রয়োজন হলে একটি ফোন নম্বরটি লিখে দিন যেন সেগুলো হারিয়ে গেলে ফিরে পেতে সুবিধা হয়।

ফ্যামিলি পাসওয়ার্ড তৈরি করুন
ফ্যামিলি পাসওয়ার্ড তৈরি করুন। পরিবারের সবাইকে সেটা শিখিয়ে দিন। ফলে কখনো যদি ব্যস্ততার কারণে স্কুল বা ডে-কেয়ার সেন্টার থেকে আপনার সন্তানকে আনতে অন্য কাউকে পাঠান, যে হয়তো তার অপরিচিত তিনি পাসওয়ার্ডটি বললে সহজেই আপনার বাচ্চা তাকে বিশ্বাস করতে পারবে।

ট্রাকিং অ্যাপস
বর্তমানে বিভিন্ন ধরনের ট্র্যাকিং অ্যাপস রয়েছে যা দিয়ে সহজেই যেকোনো জায়গা থেকে যেকোনো মানুষের অবস্থান জানা যায়। প্রয়োজনে হলে এরকম একটি অ্যাপ তার ফোনে ইনস্টল করে দিন। এতে করে আপনি সহজেই সন্তানের অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

ইমার্জেন্সি বাটন ওয়াচ
খুব বেশি প্রয়োজন হলে ইমার্জেন্সি বাটন ওয়াচ কিনে দিন। ওয়াচের সঙ্গে আপনার বা পুলিশের নম্বরের সংযোগ স্থাপন করুন। ফলে আপনার শিশু বিপদে পড়লে যেন সহজেই ইমার্জেন্সি বাটনের মাধ্যমে যোগাযোগ করতে পারে।

প্রয়োজনে খারাপ ব্যবহার করতে শিক্ষা দিন
শিশুকে প্রয়োজনে খারাপ ব্যবহার করতে শিখান। তাকে শিখিয়ে দিন কখনো যদি অপরিচিত কেউ তাকে ডাকে তাহলে সে যেন চিৎকার করে বলে আমি আপনাকে চিনি না। তাছাড়া যদি অপরিচিত কারোর দ্বারা আক্রান্ত হয় তাহলে যেন লাথি দিতে, কামড় বা খামচি দিতে পিছপা না হয়।

অপরিচিত কারো সঙ্গে কথা না বলা
আপনার সন্তানকে অপরিচিত যেকোনো ব্যক্তির সঙ্গে কথা না বলার পরামর্শ দিন। তাকে শেখান যদি কোনো অপরিচিত ব্যক্তি কথা বলার চেষ্টা করে তাহলে তা যেন পাঁচ থেকে সাত সেকেন্ডের বেশি স্থায়ী না হয় এবং কথা বলার সময় যেন অবশ্যই ছয় থেকে আট ফুট দূরে দাড়িয়ে কথা বলে। বাড়িতে তাকে দেখিয়ে দিন কত দূরে দাড়িয়ে কথা বললে আসলে তা ছয় থেকে আট ফুট হবে।

অপরিচিত কারো সঙ্গে লিফটে না উঠতে পরামর্শ দিন
আপনার সন্তানকে পরামর্শ দিন-অপরিচিত বা স্বল্প পরিচিত কেউ যদি তাকে একা লিফটে উঠতে বলে সে যেন কোনো অবস্থাতেই সেটা না করে। এক্ষেত্রে তাকে এমন ভান করতে বলুন যেন মনে হবে সে তার বাবা মায়ের জন্য অপেক্ষা করছে। তবে কেউ যদি জোর করে উঠানোর চেষ্টা করে তবে সে যেন চিৎকার করে অন্যদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে।

অপরিচিত কাউকে যেন বাড়িতে ঢুকতে না দেয়
পিতা-মাতার অনুপস্থিতিতে যেন কোনো অবস্থাতেই কাউকে সে বাড়িতে ঢুকতে না দেয়, শিশুকে এই ব্যাপারে শিক্ষা দিন। অপরিচিত যে কেউ বাড়িতে ঢোকার চেষ্টা করতে পারে। তাই এই ব্যাপারে তাকে আগেই সাবধান করে দিন।

অনলাইনে পরিচয় এমন কারো সঙ্গে দেখা না করার পরামর্শ দিন
বর্তমান ইন্টারনেট দুনিয়া সম্পর্কে তাকে সাবধান করুন। কোনো অবস্থাতেই সে যেন অনলাইনে পরিচয় এমন কারো সঙ্গে দেখা না করে। তাকে বুঝিয়ে বলুন কেউ যদি অনলাইনে তাকে বলে আমি তোমার পরিচিত বা সমবয়সী কিংবা তোমার পাশের বাসায় থাকি, আসো আমরা দেখা করি, কোনো ভাবেই এই ধরনের আমন্ত্রণ সে যেন গ্রহণ না করে।

তথ্যসূত্র : ব্রাইটসাইড



রাইজিংবিডি/ঢাকা/৮ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়