ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সার্বভৌমত্বকে শ্রদ্ধায় আহ্বান জিনপিংয়ের

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সার্বভৌমত্বকে শ্রদ্ধায় আহ্বান জিনপিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশগুলোকে একে অপরের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়েছেন।

রোববার বেইজিংয়ে ওয়ান বেল্ট অ্যান্ড ওয়ান রোড (বিঅ্যান্ডআর) ফোরামের উদ্বোধনী বক্তব্যে এ আহ্বান জানিয়েছেন তিনি। বিশ্বকে একটি অভিন্ন সড়কে যুক্ত করতে এ উদ্যোগ নিয়েছে চীন।

তবে এ ফোরামে যোগ দেয়নি ভারত। দেশটির অভিযোগ, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপেক) বিরোধপূর্ণ কাশ্মীরের  (পিওকে) ওপর দিয়ে নেওয়া হচ্ছে।

ভারতের দাবি, পাকিস্তান অধিগৃহীত কাশ্মীর (পিওকে) তাদের সার্বভৌমত্বের মধ্যে পড়ে। অমীমাংসিত এ অঞ্চল দিয়ে সিপেক নেওয়া সার্বভৌমত্বের লঙ্ঘন। তবে রোববারের বক্তব্যে জিনপিং এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

আন্তঃসংযুক্ত একটি বিশ্বের রূপকল্প তুলে ধরেছেন জিনপিং। সিন্ধু ও গঙ্গাসহ বিশ্বের প্রাচীন সভ্যতাগুলোর অবদান সম্পর্কে উল্লেখ করেন তিনি।

তবে তিনি ৫০ বিলিয়ন ডলারের প্রকল্প সিপেক সম্পর্কে কিছু বলেননি। সিপেক হবে বিঅ্যান্ডআরের নেটওয়ার্কের অংশ। এটি পাকিস্তানশাসিত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানের ওপর দিয়ে ওপর দিয়ে গেছে।

ভারত মনে করে, জম্মু ও কাশ্মীরের পুরো অঞ্চল তাদের সার্বভৌম সীমানার অংশ। কিন্তু পাকিস্তান এ দাবি প্রত্যাখ্যান করে।

শনিবার ভারত সরকার এক বিবৃতিতে সাফ জানিয়ে দেয়, বেইজিংয়ে অনুষ্ঠেয় বিঅ্যান্ডআর ফোরামের বৈঠকে অংশ নেবে না, কারণ সিপেক তাদের সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছে। কিন্তু রোববার চীনের প্রেসিডেন্ট বললেন, সব দেশকে একে অপরের সার্বভৌমত্ব, মর্যাদা, সামাজিক ব্যবস্থা, মৌলিক স্বার্থ ও নিজস্ব উন্নয়নের পথকে শ্রদ্ধা করা উচিত।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়