ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আভিজাত্য প্রকাশে ফ্যাশনেবল হিজাব

হোসাইন মোহাম্মদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০২, ৩০ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আভিজাত্য প্রকাশে ফ্যাশনেবল হিজাব

মাহিয়া মাহি (প্রতীকী ছবি)

হোসাইন মোহাম্মদ সাগর : শাড়ি, সালোয়ার বা শর্ট ড্রেস নয়, নয় অচেনা পোশাকও। বাজারে নতুন ফ্যাশন বস্ত্র হিসেবে উঠে আসছে মুসলিম মহিলাদের পোশাক হিজাব। যা ইতোমধ্যেই ফ্যাশনে তরুণীদের মনে বেশ খানিকটা জায়গা দখল করে নিয়েছে।

বর্তমানে মুসলমানদের মধ্যে বিয়ের কনের সাজেও স্বগর্বে স্থান করে নিয়েছে এই হিজাব। জমকালো সাজকে সবার কাছে আরো বেশি গ্রহণযোগ্য করতে হিজাবকে অনেকেই বেছে নিচ্ছেন স্টাইল হিসেবে।

হিজাব নারীকে আরো সুন্দর করে তোলে। বিশ্বজুড়ে বিভিন্ন সময়ে হিজাব নিয়ে অনেক বিতর্ক ও সমালোচনা হলেও বর্তমানে মুসলিম নারীদের কাছে জনপ্রিয় এই পোশাকটি পশ্চিমা বিশ্বেও গ্রহণযোগ্যতা পেতে শুরু করেছে। এমনকি তাদের ডিজাইনাররাও এখন হিজাব স্টাইল নিয়ে কাজ করছেন।

হিজাবের মধ্যে আধুনিক পোশাকের একটা মিশেল থাকায় মুসলিম রাষ্ট্রগুলোতে নারীরা সাধারণত স্কার্ফ বা হিজাব পড়েন। ঢিলেঢালা এই পোশাকে আপনি কতটা আভিজাত্য ফুটিয়ে তুলতে পারেন, এর মাধ্যমে সেটিও প্রকাশ পাচ্ছে। আর তার সঙ্গে নারীদের কাছে এটি বেশ আরামদায়ক পোশাক হিসেবেও বিবেচিত৷

একসময় যে হিজাব শুধু পর্দা করার কাজে আটকে ছিল, এখন সেটিই হয়ে উঠেছে ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ। তাই ব্যবসায়ীরাও ক্রেতার চাহিদার ভিত্তিতে বাজারে নিয়ে আসছে নানা ধরনের ফ্যাশনেবল হিজাব। হিজাবে এসেছে ফ্লোরাল মোটিফ। ব্যবহার করা হয়েছে স্টোন, পুঁতি, কাপড়ের ঝালর, লেস এবং সুতা। রয়েছে সাদা, অফ হোয়াইট, গ্রে ও মেরুন রঙের হিজাবও।

প্রাপ্তবয়স্ক এবং কিশোরীদের পাশাপশি এখন অনেকে ছোট্ট শিশুটিকেও হিজাব পরাচ্ছেন। হিজাব পরিধানে একদিকে যেমন বাইরের ধুলাবালি থেকে ত্বক ও চুলের সুরক্ষা হচ্ছে, অন্যদিকে ফ্যাশনে আসছে নতুনত্ব। আর মুসলিম প্রধান দেশ হিসেবে ধর্মীয় বিষয়টিতো রয়েছেই।

হিজার পরার ক্ষেত্রে পোশাক বাছাইয়ের বিষয়টিও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। হিজাব পরতে পারেন শাড়ি, কামিজ, কুর্তা বা অন্য যে কোনো পোশাকের সঙ্গে। তবে হিজাব পরার আগে অবশ্যই লম্বা হাতা বা থ্রি কোয়ার্টার হাতার পোশাক বেছে নিতে হবে। হিজাবের সঙ্গে ছোট হাতার পোশাক একদমই বেমানান। স্কুল-কলেজ, নানা ধরনের সামাজিক অনুষ্ঠানসহ কর্মস্থলেও মেয়েরা অনায়াসে ব্যবহার করতে পারেন হিজাব।

সালোয়ার কামিজের সঙ্গে অতিরিক্ত কিছু পোশাক পরে চলাফেরা কষ্টকর হয়ে পড়ে। এ জন্য অনেক মেয়ে সালোয়ার কামিজের সঙ্গে ওড়নাকে হিজাব হিসেবে ব্যবহার করেন। শুধু একটি ওড়না ব্যবহার করা হয় বলে এটি কম সময় সাপেক্ষ ও সহজও বটে। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে হিজাব পরলে সুন্দর দেখায়। পরনের পোশাকটি বেশি নকশা করা বা প্রিন্টের হলে একরঙা হিজাবও পরতে পারেন।

ঢাকার বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, নিউ মার্কেট, পিঙ্ক সিটি, এমনকি আপনার হাতের কাছে যেকোনো বিপণি বিতানেই পেয়ে যাবেন আপনার পছন্দের হিজাবটি। বাজারে কটন, লেস, জর্জেট ও সাটিনসহ নানা ধরনের কাপড়ের হিজাব পাওয়া যায়। কাপড়ের মান ও নকশার ওপর ভিত্তি করে হিজাবগুলো কিনতে পারবেন ১০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে।




রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়