ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভারতীয় ভিসা আর নতুন বাজেটে ক্রেতা কমেছে

হোসাইন মোহাম্মদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৩, ২০ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতীয় ভিসা আর নতুন বাজেটে ক্রেতা কমেছে

হোসাইন মোহাম্মদ সাগর : বসুন্ধরা সিটির বিপণি বিতান অথবা নিউমার্কেটের দোকানগুলো, সবজায়গাতেই অলস সময় পার করছেন দোকানীরা। ঈদ প্রায় চলে আসলেও ঈদের বেচা-কেনা এখনো পর্যন্ত জমে উঠেনি বলেই অভিযোগ তাদের। অথচ অন্যান্যবার ১০ রোজা থেকেই বেচাকেনা বৃদ্ধি পায় বলেও জানালেন এই ব্যবসায়ীরা।

গত কয়েকদিন ধরে রাজধানীর অভিজাত বিপণি বিতান বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, ধানমন্ডি হকার্স মার্কেট, নিউ মার্কেট, মিরপুরের বিভিন্ন বিপণি বিতান ঘুরে দেখা গেছে, দোকানগুলোতে ভিড় কম। আর এজন্য ভারতীয় ভিসা সুবিধা আরো সহজ করাকেই দুষছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, ঈদ সামনে রেখে ভারতীয় ভিসা সহজ করায় ক্রেতা হারিয়েছেন তারা।

উল্লেখ্য, রোজার ঈদ সামনে রেখে গত বছর জুনে ভারতীয় হাই কমিশন ভিসা ক্যাম্প বসিয়েছিল। সেখান থেকে ৪০ হাজার বাংলাদেশি ভারতে ঘুরতে যাওয়ার ভিসা নিয়েছিলেন। আর গত ৫ জুন বাংলাদেশিদের জন্য ভারতে যাওয়া-আসা আরো সহজ করতে ২৪টি বন্দরে প্রবেশ এবং প্রস্থানে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানায় ভারতীয় হাই কমিশন।

নিউমার্কেটের ‘প্রেমজয় এক্সক্লুসিভ কালেকশন’র ব্যবস্থাপক আব্দুল মান্নান বলেন, ভারতীয় ভিসা খুব সহজ করে দেওয়ায় কাস্টমার এখন সব ভারতের দিকে ছুটছেন। এক বছরের ফ্রি ভিসা পাওয়ায় বেড়ানো এবং শপিং দুই’ই করে আসছেন তারা ভারত থেকে। ফলে নতুন সব পোশাক নিয়েও আমরা বসে আছি ক্রেতা শূন্য হয়ে।

এক চেয়ারে বসে আরেক চেয়ারে পা তুলে ভর দুপুরে ঘুমাচ্ছিলেন নিউ মার্কেটের লেইস-ফিতা-জরি-চুমকি ব্যবসায়ী মো. দুলাল। কথা হলে রাইজিংবিডিকে তিনি বলেন, ঈদের এই সময়টাতে বেচাকেনা সবসময়ই জমজমাট থাকে। অথচ এবার ২৩ রোজা পেরিয়ে গেলেও তেমন বেচাকেনা নাই। ভিসা সহজ হওয়ায় সবাই ভারতে গিয়ে মার্কেট করে ঈদ করবে। দেশের টাকা বিদেশ চলে যাচ্ছে।

শাড়ি, সালোয়ার কামিজ, লেহেঙ্গা, পাঞ্জাবির নতুন নতুন ডিজাইনের পোশাক এনেও অলস সময় পার করছেন ব্যবসায়ীরা। কয়েকদিন ধরেই দুপুর দুইটা থেকে সন্ধ্যা অবধি তেমন ক্রেতাই দেখা যায়নি রাজধানীর বিভিন্ন মার্কেটে। নিউ মার্কেটের টাঙ্গাইল শাড়ি কুটিরের ব্যবস্থাপক মো. কাওছার বলেন, এবার ঈদে ক্রেতা তুলনামূলক কম।

বসুন্ধরা শপিং কমপ্লেক্সের জ্যোতি’র শাখা ব্যবস্থাপক সুমন আহমেদ বলেন, কম দামি শাড়ি কিছুটা বিক্রি হলেও সার্বিকভাবে বিক্রি খুবই কম। এর পেছনে অন্যান্য কারণের মধ্যে ভারতীয় ভিসা এবং নতুন বাজেটও অন্যতম বলে মনে করছেন তিনি।

বসুন্ধরা শপিং কমপ্লেক্সে পোশাক কিনতে এসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আশরিফা সেতু। কথা হলে রাইজিংবিডিকে তিনি বলেন, পোশাকের দাম এবার একটু বেশি। তার ওপর আবার কিছু কিছু হাউজে ইতোমধ্যেই যোগ হয়েছে শতকরা ১৫ ভাগ ভ্যাট। সব মিলিয়ে পছন্দসই পণ্যের মূল্য আকাশচুম্বী।

এদিকে নতুন বাজেটের ফলে পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় কিছু ক্রেতা কমেছে বলেও মনে করছেন ব্যবসায়ীরা। এ ব্যাপারে বসুন্ধরা শপিং কমপ্লেক্সের ফ্যাশন প্যালেসের সেলস এক্সিকিউটিভ মনোয়ার আলী বলেন, যাদের একটু সাধ্য আছে তারা ভিসা নিয়ে ভারতে চলে যাচ্ছে। আর কম আয়ের লোকেরা তো এবার নিত্য প্রয়োজনীয় পণ্য কিনেই হিসাব মেলাতে পারছে না।

পড়ুন :

*

 



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৭/সাগর/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়