ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আকর্ষণীয় স্বামী তার স্ত্রীর খাদ্যাভ্যাসে প্রভাব ফেলে!

মোহাম্মদ আসিফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৮, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আকর্ষণীয় স্বামী তার স্ত্রীর খাদ্যাভ্যাসে প্রভাব ফেলে!

প্রতীকী ছবি

মোহাম্মদ আসিফ : যেসকল নারীর জীবনসঙ্গী আকর্ষণীয় বা সুন্দর হয়ে থাকেন তাদের খাদ্যাভাসে নানারকম সমস্যার সৃষ্টি হয়!

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, যেসকল নারীরা ক্র্যাশ-ডায়েট করেন তারা আসলে সেটা করেন মানসিক এক দ্বন্দ্বের কারণে! আর সেই কারণটি হল তার জীবনসঙ্গীর সুদর্শন চেহারা!

তবে পুরুষদের মধ্যে এই একই কারণে ডায়েট করার প্রবণতা খুবই কম। বিশেষজ্ঞরা বলছেন, নারীদের এই সমস্যার সমাধান পেতে হলে আমাদের আরো গবেষণা চালিয়ে যেতে হবে। সেই সঙ্গে আমরা যে তথ্য পাব তা দম্পতিদের তাদের সম্পর্কের ব্যাপারে কিছু সহায়তাও করবে।

ডক্টরাল নামক জার্নাল এর প্রধান লেখিকা তানিয়ারেনল্ডস বলেন, ‘যদি আমরা নারীদের এই খাদ্যাভ্যাস পরিবর্তনে তাদের সম্পর্কের প্রভাব সম্পর্কে জানতে পারি তাহলে আরো ভালোভাবে তাদেরকে এই সমস্যা কাটিয়ে উঠতে সহায়তা করতে পারব।’

গবেষণার ফলাফলে জানা যায় যে, শারীরিকভাবে যেসকল নারীদের স্বামীরা আকর্ষণীয় হয় তারা তাদের স্ত্রীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। আর এর মাত্রা বেশি বৃদ্ধি পায় যখন তাদের স্ত্রীরা কম আকর্ষণীয় বা সুন্দর হয়ে থাকে।

লেখিকা তানিয়ারেনল্ডস আরো বলেন, গবেষণায় যে জিনিসটি বের হয়ে আসে তা হল, নারীরা ভাবে তাদের সঙ্গীরা তাদেরকে আরো স্লিম এবং আকর্ষণীয় চায়। আর সে কারণে তারাও খাওয়ার ব্যাপারে খুতখুতে হয়ে পড়ে। আর এর ফলেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আসে অরুচির সৃষ্টি হয়।

তবে নারীদের এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়টাও খুব কঠিন নয়। জীবনসঙ্গীর একটু ভালোবাসাই পারে এই সমস্যা থেকে মুক্তি দিতে। ‘তুমি অনিন্দ্য সুন্দর। তুমি যেমনই হও না কেন আমি তোমাকে সেভাবেই ভালোবাসব।’  এই সোহাগপূর্ণ কথাও ওষুধের কাজ করবে বলেও জানান তানিয়ারেনল্ডস।

এই সমস্যা সমাধানের আরো একটি উপায় রয়েছে। আর সেটি হল বাহ্যিক সৌন্দর্য্যের বিষয়কে পরিহার করে সঙ্গিনীকে তার সহযোগিতার গুণ ও রোমান্সের দিক থেকে বিচার করা।

তানিয়ারেনল্ডস এর সঙ্গে ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞান বিভাগের সহকারী গবেষক আন্ড্রিয়ামেল্টজার বলেন, ‘নারীদের খাদ্যাভ্যাসের এই সমস্যার পেছনের কারণ যদি জেনে নেওয়া যায় তাহলে এগুলোর সঙ্গে সঙ্গে অন্যান্য শারীরিক সমস্যার সমাধানেও তাদেরকে সহযোগিতা করা সম্ভব।’

ড. আন্ড্রিয়ামেল্টজারের ল্যাব এ এই সমস্যার বিস্তর গবেষণা থেকে জানা যায় যে, বিবাহের সম্পর্কগুলো আরো বেশি মজবুত হয় যখন স্ত্রীরা তাদের স্বামীদের তুলনায় বেশি মাত্রায় আকর্ষণীয় হয়।

ডালাস এলাকার সদ্য বিবাহিত ২০ বছর বয়সি ১১৩ দম্পতির সম্মতির ভিত্তিতে এই গবেষণা চালানো হয়। যেখানে তারা তাদের বাহ্যিক সৌন্দর্যের ওপর রেটিং করতে আগ্রহী হয়েছেন। প্রতিটি দম্পতিই দীর্ঘ প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে গেছেন। যেখানে তাদেরকে জিজ্ঞাসা করা হয়েছিল তারা কি খাবারের ইচ্ছা পূরণ করতে চান নাকি স্লিম থাকতে চান? কেউ খাওয়ার পর নিজেকে অপরাধী মনে করেন বলে জানান। কেউ বলেন, আমি আমার পাকস্থলি খালি রাখতেই পছন্দ করি, আবার কেউবা ওজন বৃদ্ধির ব্যাপারে শঙ্কাও প্রকাশ করেন।

প্রশ্নোত্তর পর্ব শেষে প্রতিটি দম্পতির আপাদমস্তক ছবি গ্রহণ করা হয় এবং সেগুলোকে ১০ এর মধ্যে রেটিং করা হয়। স্নাতক ডিগ্রিধারী দুটি দল ছবিগুলোকে নিয়ে গবেষণা করে। যেখানে টেক্সাসের সাউদার্ন মেথডস্ট বিশ্ববিদ্যালয়ের একটি দল দম্পতিদের মুখমন্ডলের সৌন্দর্যের প্রতি আলোকপাত করে এবং ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির একটি দল দম্পতিদের শারীরিক সৌন্দর্যের প্রতি দৃষ্টিপাত করেন। গবেষণাকারী দলগুলো দম্পতিদের লিঙ্গ এবং জাতিগত বিভেদের বিষয়টিকে প্রাধান্য দেয়।

তানিয়ারেনল্ডস এর মতে, ‘নারীদের খাদ্যাভ্যাসে এই অনিয়ম বা সমস্যার পেছনে সমাজের অবস্থান বা সামাজিক বৈশিষ্ট্য বিদ্যমান।’

তিনি আরো বলেন, ‘নারীদের এই অতিমাত্রায় ওজন হ্রাসের চিন্তাধারার কারণ যত দ্রুত সম্ভব নিরাময় করা উচিত। কেননা এই সমস্যার সঙ্গে অন্যান্য মানসিক সমস্যা যেমন উদ্বিগ্নতা, বিষণ্নতা, অসন্তোষ ও সঙ্গীর বাজে আচরণের সঙ্গেও জড়িত।

ড. আন্ড্রিয়ামেল্টজার বলেন, ‘নারীদের এই ডায়েট বা খাদ্যাভ্যাস পরিবর্তনের এই চিন্তাধারাকে আরো ভালোভাবে বুঝে উঠার ক্ষেত্রে এই গবেষণার যে বিষয়টির ওপর গুরুত্ব দিতে হবে তা হল দম্পতিদের পারস্পরিক বোধগম্যতা ও সম্পর্কের ওপর।’

তানিয়ারেনল্ডস এই সমস্যার সমাধানে আরেকটি আকর্ষণীয় পরিক্ষণ পদ্ধতির কথা উল্লেখ করেন। নারীরা কি আসলে তার জীবনসঙ্গীর সংস্পর্শে থেকে এই খাদ্যাভ্যাস পরিবর্তনের কথা বেশি ভাবেন নাকি তার আকর্ষণীয় বান্ধবীর সংস্পর্শে থেকে ভাবেন?

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়