ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রেম হারায়, বন্ধুত্ব হারায় না।’

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৬, ৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রেম হারায়, বন্ধুত্ব হারায় না।’

শাহ মতিন টিপু : বিশ্ব বন্ধু দিবস আজ ।আগস্ট মাসের প্রতি প্রথম রোববার দিবসটি এখন বিশ্বব্যাপী পালন করা হয়।নানা আয়োজনের মধ্য দিয়ে আজ বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে । বিশেষ করে আজ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দিবসটি নিয়ে বিশেষভাবে সরব।

বন্ধুত্বের জন্য যদিও আলাদা কোনো দিনের প্রয়োজন হয় না, তা চির বহমান থাকে মনের তাগিদেই।তবু বন্ধুদের বছরে বিশেষভাবে স্মরণের একটি মাইলফলক দিন হিসাবে দিবসটিকে অবশ্যই বিবেচনায় আনা উচিৎ।

উইকিপিডিয়া প্রদত্ত তথ্যমতে, বন্ধু দিবসের ইতিহাস মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু। ১৯৩৫ সালে মার্কিন কংগ্রেস ঘোষণা করেন যে আগস্ট মাসের প্রতি প্রথম রবিবার বন্ধুত্ব দিবস হিসেবে প্রতিপালিত হবে। সেই থেকে বন্ধু দিবস হয় জাতীয় উদযাপিত দিনগুলোর মধ্যে একটি। এটি খুব জনপ্রিয় হয়ে ওঠে এবং বিশ্ব বন্ধু দিবস এর রুপ লাভ করে।

আরেকটি তথ্যমতে, সম্পূর্ণ ব্যবসায়িক উদ্দেশ্যেই দিবসটির প্রচলন শুরু । ১৯৩০ সালে কাজটি করেছিলেন বিশ্বখ্যাত উপহারসামগ্রী ও কার্ড বিক্রেতা প্রতিষ্ঠান হলমার্কের প্রতিষ্ঠাতা জয়েস হল। তিনি প্রতিবছর ২ আগস্ট যুক্তরাষ্ট্রে বন্ধু দিবস উদযাপনের বিষয়টি সামনে আনেন। এদিন কার্ড আদান-প্রদানের মাধ্যমে বন্ধু দিবস পালন করার চল শুরু হয়। অবশ্য  সে তিনি অতটা সফল হয়নি। ১৯৪০ সাল নাগাদ হলমার্কের কার্ড ফন্দিটা মানুষ বুঝতে পারে। এরপর থেকে দিবসটি উদযাপন  বন্ধই হয়ে যায়।

অবশ্য ইউরোপ-এশিয়ার বিভিন্ন দেশে একসময় ধীরে ধীরে ছড়িয়ে পড়ে বন্ধু দিবস উদযাপনের রেওয়াজ। নতুন করে দিবসটি উদযাপনে এগিয়ে আসেন প্যারাগুয়ের চিকিৎসক র‌্যামন আর্থেমিও ব্রেচ। তিনি ১৯৫৮ সালের ২০ জুলাই বিশ্বব্যাপী বন্ধু দিবস পালনের প্রস্তাব দেন। এরপরই বিশ্বব্যাপী ধর্ম-বর্ণনির্বিশেষে বন্ধুত্ব, ঐক্য ও ভালোবাসা ছড়িয়ে দিতে গঠন করা হয় ‘বন্ধুত্ব ক্রুসেড’। পরবর্তী সময়ে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ৩০ জুলাইকে বন্ধু দিবস ঘোষণা করেন। যা পরে বিশ্বব্যাপী আগস্টের প্রথম রোববারে গড়ায়। (ফ্রেন্ডশিপ ডে ওয়েবসাইট ও ইন্ডিয়া টুডে)

যা হোক, এটা সত্যি যে- বন্ধু শব্দের মাঝে মিশে আছে নির্ভরতা আর বিশ্বাস। বন্ধু আর বন্ধন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বন্ধুত্ব মানেই যেন হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা। হালের একটি স্লোগানধ্বনি তো বেশ জনপ্রিয়তা পেয়েছে : ‘হাল ছেড়ো না বন্ধু বরং কণ্ঠ ছাড়ো জোরে, দেখা হবে তোমার-আমার অন্যদিনের ভোরে।’

দার্শনিক প্লেটো অনেক আগেই বলে গেছেন, ‘বন্ধুদের মধ্যে সবকিছুতেই একতা থাকে।’ এরিস্টটল বলেছেন, ‘দু'টি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব।’ সক্রেটিস অবশ্য একটু সতর্কতা জানিয়েই বলেন, ‘বন্ধুত্ব গড়তে ধীরগতির হও। কিন্তু বন্ধুত্ব হয়ে গেলে প্রতিনিয়তই তার পরিচর্যা করো।’

মহিয়সী হেলেন কেলার বলেছেন, ‘অন্ধকারে একজন বন্ধুর সঙ্গে হাঁটা আলোতে একা হাঁটার চেয়ে ভালো।’ উইলিয়াম শেক্সপিয়র বলেছেন, ‘কাউকে সারা জীবন কাছে পেতে চাও? তাহলে প্রেম দিয়ে নয় বন্ধুত্ব দিয়ে আগলে রাখো। কারণ প্রেম একদিন হারিয়ে যাবে কিন্তু বন্ধুত্ব কোনদিন হারায় না।’ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বেশ সহজ করেই বলেন, ‘গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ।’




রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৭/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়