ঢাকা, বৃহস্পতিবার, ৯ ভাদ্র ১৪২৪, ২৪ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

প্রতি রাতে কয়েক হাজার মশা মারার উপায়

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৮-০৭ ২:২৯:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-০৭ ২:৫২:২৪ পিএম

লাইফস্টাইল ডেস্ক : মশার উৎপাতে অতিষ্ঠ অনেকেই। একে তো সুযোগ পেলেই কামড়, শান্তি মতো বসা কিংবা ঘুমানো দায়, তার ওপর যদি বিশেষ প্রজাতির মশা কামড়ে থাকে তাহলে নানা রোগে ভুগতে হয়।

অবশ্যই, মশা দমনের প্রচুর সমাধান রয়েছে। কিন্তু যারা স্যাঁতস্যাঁতে এলাকায় বসবাস করেন ঝাঁকে ঝাঁকে মশা দমন তাদের কাছে অপ্রতিরোধ্য হতে পারে।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ইউটিউবার ডেন রোজাস যিনি ‘গ্রিন পাওয়ার সায়েন্স’ নামক একটি ইউটিউব চ্যানেল চালান, তিনি প্রতি রাতে হাজার হাজার মশা মারার জন্য দারুণ এক উপায় উদ্ভাবন করেছেন।

মশা দমনে রোজাসের পরিকল্পনার সরঞ্জামের মূল অংশ হচ্ছে, উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি ইন্ডাস্ট্রিয়াল ফ্যান। অনলাইনে এই ফ্যান ১০০ থেকে ৩০০ ডলারের মধ্যে পাওয়া যায় এবং এটি প্রতি রাতে হাজার হাজার মশা নিধনে ব্যবহার করা যাবে। মশা আটকানোর জন্য ফ্যানের সামনে একটি জাল সংযুক্তের প্রয়োজন হবে। মশাকে আকৃষ্ট করার জন্য টোপ হিসেবে প্রয়োজন হবে একটি পোষা কুকুর। কুকুরের বিকল্প হিসেবে শূকর, মুরগি বা অন্য কোনো প্রাণীকেও টোপ হিসেবে ব্যবহার করে একই উপকারিতা পাওয়া যাবে। মশা কার্বন-ডাই-অক্সাইড দ্বারা আকৃষ্ট হয়, যা প্রাণী দ্বারা নির্গত হয়।

যদি পোষা প্রাণী না থাকে, তাহলে সোডার বোতল ব্যবহার করেও কৌশলটি কাজে আসবে। বোতলের মুখটা সামান্য খোলা রাখতে হবে যাতে বুদবুদ করে কার্বন-ডাই-অক্সাইড বের হতে পারে। নিচের ভিডিওতে দেখুন ইন্ডাস্ট্রিয়াল ফ্যান এবং কুকুর বা সোডার বোতলের সহায়তায় কিভাবে মশা ফাঁদে পড়বে।
 



রোজাস দাবি করেছেন, এ পদ্ধতি ব্যবহার করে তিনি দুই রাতে প্রায় ৮ হাজার মশা ধরেছেন। তবে এ পদ্ধতিতে মশা মরে না, তাই মৃত্যু নিশ্চিতে মশাগুলোর ওপর অ্যালকোহল স্প্রে করেছেন।

মশা আক্রান্ত এলাকার মানুষদের জন্য, বিশেষ করে যারা নদীর কাছে বসবাস করেন বা আউটডোর করার ক্ষেত্রে এই কৌশল প্রয়োজনীয় সমাধান হতে পারে।
 

 


রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৭/ফিরোজ/তারা

Walton Laptop