ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অষ্টমীর খাবার

ঝুমকি বসু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৭, ২৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অষ্টমীর খাবার

ঝুমকি বসু : অষ্টমীর দিন সকাল থেকে দুপুর পর্যন্ত ব্যস্ত থাকতে হয় মন্দিরে পূজা দেখা, অঞ্জলী দেওয়ার জন্য। অষ্টমীর দিনের জন্য রইলো কিছু রেসিপি।

খিচুড়ি
উপকরণ : পোলাওয়ের চাল ৩ কাপ, মুগ ডাল ১ কাপ, আস্ত গরম মশলা কয়েকটা, তেজপাতা ৪-৫টি, শুকনা মরিচ ৩টি, কাঁচামরিচ ৫-৬টি, আদা থেঁতো করা ১ টেবিল চামচ, পাঁচফোড়ন এক চিমটি, তেল ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, গরম পানি ৮ কাপ, লবণ স্বাদমতো, চিনি সামান্য।

প্রণালি : মুগডাল শুকনা কড়াইয়ে সোনালি করে ভেজে নিন। ঠান্ডা হলে ডালটা ধুয়ে রাখুন। হাড়িতে তেল দিন। তেল গরম হলে শুকনা মরিচ ফোঁড়ন দিন। মরিচ কালচে হলে পাঁচফোড়ন, তেজপাতা, গরম মশলা, ছেঁচা আদা দিন। ভাজা হলে চাল দেবেন। চাল ভাজা হলে ডাল মিশিয়ে হলুদ দিয়ে নাড়বেন। এরপর পানি দিয়ে দিন। কাঁচামরিচ ও লবণ দিয়ে ঢেকে রাখুন। ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে দেবেন। চিনি দিয়ে কিছুক্ষণ মৃদু আঁচে ঢেকে রাখবেন। ঝরঝরে হলে নামিয়ে পরিবেশন করুন।

সবজি
উপকরণ : পেঁপে ১টা, গাজর ২টা, মিষ্টি কুমড়া ১ ফালি, চিচিঙ্গা ১টা, আলু বড় ২টা, পাঁচফোড়ন ১ চিমটি, তেজপাতা ২টা, শুকনা মরিচ ২টা, কাঁচামরিচ ৫-৬টা, হলুদ গুঁড়া আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি সামান্য।

প্রণালি : সব সবজি পাতলা পাতলা করে কেটে ধুয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে শুকনা মরিচ ফোঁড়ন দেবেন। এরপর একে একে পাঁচফোড়ন, তেজপাতা দেবেন। সবজিগুলো দিয়ে দিন। হলুদ গুঁড়া দিয়ে ঢেকে রেখে মাঝে মাঝে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর লবণ, কাঁচামরিচ, সামান্য পানি দিয়ে ঢেকে রাখুন। পানি শুকিয়ে গেলে সামান্য চিনি দিয়ে মৃদু আঁচে খানিকক্ষণ ঢেকে রেখে নামিয়ে ফেলুন।

লুচি
উপকরণ : ময়দা ২ কাপ, লবণ ১ চিমটি, তেল ২ কাপ, পানি প্রয়োজনমতো।

প্রণালি : একটি বড় পাত্রে ময়দা নিয়ে তাতে লবণ এবং ১ টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মেশান। অল্প অল্প করে পানি মিশিয়ে ময়দাটা মাখুন। বেশি শক্ত বা বেশি নরম যেন না হয়। ছোট ছোট গোল গোল লুচির আকৃতিতে বেলে নিন। একটা কড়াইয়ে তেল গরম করে লুচিগুলো সোনালি করে ভেজে তুলুন।

পায়েস
উপকরণ : দুধ ২ লিটার, পোলাওয়ের চাল ১ কাপ, মিশ্রি আধা কেজি, লবণ সামান্য, কিশমিশ ১ টেবিল চামচ, কাজু বাদাম ১ টেবিল চামচ।

প্রণালি : হাড়িতে দুধ এবং চাল দিয়ে জ্বাল দিন। সামান্য লবণ মেশান। চাল সিদ্ধ হলে মিশ্রি দিয়ে নাড়তে থাকুন। বারবার নাড়বেন নয়তো তলায় লেগে যাবে। ঘন হলে নামিয়ে কিশমিশ ও কাজুবাদাম ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়