ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

রোহিঙ্গা নিধনের অভিযোগ অস্বীকার মিয়ানমার সেনাবাহিনীর

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৩, ১৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা নিধনের অভিযোগ অস্বীকার মিয়ানমার সেনাবাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার সেনাবাহিনীর অভ্যন্তরীণ এক তদন্ত প্রতিবেদনে রাখাইনে রোহিঙ্গা নিধনের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

এ ইস্যুতে অভ্যন্তরীণ তদন্ত শেষে প্রতিবেদন প্রকাশ করেছে মিয়ানমার সেনাবাহিনী। কিন্তু তাতে রোহিঙ্গা সংকটের জন্য তারা নিজেদের ঘাড়ে কোনো দায় নেয়নি।

রোহিঙ্গা জনগণকে হত্যা, তাদের গ্রাম জ্বালিয়ে দেওয়া, রোহিঙ্গা নারীদের ধর্ষণ, ভয়াবহ লুটপাট ও সীমাহীন নির্যাতনের সব অভিযোগই ওই তদন্ত প্রতিবেদনে প্রত্যাখ্যান করেছে দেশটির সেনাবাহিনী।

বিবিসি বলছে, তাদের প্রতিবেদকরা রাখাইনে যা দেখেছে, মিয়ানমার সেনাবাহিনীর এই প্রতিবেদনের সঙ্গে তা সাংঘর্ষিক। রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাদের বর্বর অভিযানকে ‘জাতিগত নিধন’ বলে চিহ্নিত করেছে জাতিসংঘ। বহু আন্তর্জাতিক মানবাধিকার ও অধিকার সংস্থা রোহিঙ্গা পরিস্থিরি জন্য মিয়ানমার সেনাবাহিনীকে দায়ী করেছে। কিন্তু এখন তারা সব দায় এড়িয়ে রোহিঙ্গাদের ঘাড়েই দোষ চাপাচ্ছে।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছেন, মিয়ানমার সেনাবাহিনীর এই প্রতিবেদন পরিকল্পিত ‘ধবলধোলাই’। রাখাইনে জাতিসংঘের বিভিন্ন স্তরের পর্যবেক্ষণ ও তদন্ত দলকে প্রবেশের অনুমতি দিতে মিয়ানমারের ওপর আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

রাখাইনে রোহিঙ্গা গ্রামগুলোতে গণমাধ্যম কর্মীদের প্রবেশ করতে দেওয়া হয় না বললেই চলে। যদি কোনো মিডিয়াকে প্রবেশের অনুমতি দেওয়াও হয়, তবে তাদের হাতে কড়া নির্দেশিকা ধরিয়ে দেওয়া হয়। নির্ধারিত সময়, স্থান ও লোকজন ছাড়া সাংবাদিকদের সেখানে যেতে দেওয়া হয় না।

বিবিসির দক্ষিণ-পূর্ব এশিয়াবিষয়ক প্রতিবেদক জোনাথন হেড রাখাইন সফর শেষে যে প্রতিবেদন করেছিলেন, তাতে সেনবাহিনীর বর্বর নির্যাতনের তথ্য ও চিত্র উঠে এসেছিল। নিরাপত্তা বাহিনীর সামনে স্থানীয় বৌদ্ধরা রোহিঙ্গাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে- এমন চিত্রও পেয়েছিলন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়