ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

আন্ডারওয়্যার পরিষ্কারের সঠিক উপায়

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৫ ১১:১১:৫৬ এএম     ||     আপডেট: ২০১৭-১২-০৫ ১১:১৩:৪১ এএম
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : আপনার ধোয়া কাপড়ে ডিটারজেন্টের তাজা গন্ধ রয়েছে, তাই আপনার বিশ্বাস কাপড় পরিষ্কার হয়েছে। কিন্তু আপনার কাপড় আসলে ততটা পরিষ্কার নাও হতে পারে এবং এর জন্য দোষ দেয়া যেতে পারে আপনার কাপড় ধোয়ার পদ্ধতিকে।

আরিজোনা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজির প্রফেসর ড. চার্লস গেরবার নেতৃত্বে ইনফেকশন গবেষণার একটি জার্নাল অনুযায়ী, পরিষ্কার করে ধোয়া আন্ডারওয়্যারের গড় জোড়ায় এখনো প্রায় ০.১ গ্রাম ময়লা রয়েছে এবং ১০ গ্রাম পর্যন্ত রাখতে পারে।

সুতরাং আপনি যদি গরম পানি দিয়ে আপনার কাপড় না ধুয়ে থাকেন, তাহলে এখন থেকে তা শুরু করতে পারেন। ড. গেরবা বলেন, ১৪০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার কম গরম পানি দিয়ে কাপড় ধোয়া হলে তা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কিছুই করবে না। তিনি বলেন, ঠান্ডা পানি কাপড় পরিষ্কার করে কিন্তু পোশাক থেকে মাইক্রোঅর্গানিজম দূর করে না।

ড. গেরবা আরো বলেন, কাপড় ধোয়ায় অক্সিজেন ব্লিচ যেমন অক্সিক্লিন বা ক্লোরোক্স ২ ব্যবহার করুন, যদি আপনি গরম পানিতে কাপড় ধুতে না চান তাহলেও।

গরম পানি এবং ব্লিচ ছাড়া আন্ডারওয়্যার ধোয়া হলে তা থেকে ব্যাকটেরিয়া অন্যান্য কাপড়ে ছড়িয়ে পড়তে পারে। সম্পূর্ণ পরিষ্কার না হওয়ায় অ্যান্ডারওয়্যার থেকে অন্যান্য কাপড়ে এমনকি আপনার হাতের স্পর্শ করা সবকিছুতেই ব্যাকটেরিয়ার ইনফেকশনের ঝুঁকি ছড়াতে পারে। তাই অন্যান্য কাপড় থেকে আন্ডারওয়্যার আলাদাভাবে ধোয়ার পরামর্শ দিয়েছেন ড. গেরবা।

এমনকি এই সেরা পদ্ধতিতে অ্যান্ডারওয়্যার ধোয়ার পরও সম্পূর্ণরূপে ব্যাকটেরিয়া দূর নাও হতে পারে। কারণ পরিষ্কার চক্র শেষ হওয়ার পরও ই. কোলি সহ কিছু ব্যাকটেরিয়া ওয়াশিং মেশিনে থেকেই যায়। অ্যান্ডারওয়্যারের সঙ্গে অন্য কোনো কাপড় ধুবেন না এবং প্রত্যেকবার আন্ডারওয়্যার ধোয়া শেষে খালি ওয়াশিং মেশিন পরিষ্কার করুন। মাউথওয়াশ এবং ব্লিচ দিয়ে ওয়াশিং মেশিনের ব্যাকটেরিয়া দূর করে এরপর অন্য কাপড় ধোয়ার জন্য দিন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel