ঢাকা, শুক্রবার, ৪ শ্রাবণ ১৪২৫, ২০ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

ব্রিটিশ কাউন্সিলে দুই দিনব্যাপী পৌষমেলা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-০৯ ৬:৩৬:২৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৯ ৬:৩৬:২৪ পিএম

লাইফস্টাইল ডেস্ক : শীতের মৌসুম উদযাপনের পাশাপাশি, বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার উদ্দেশ্যে দুই দিনব্যাপী পৌষমেলার আয়োজন করতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।

মি. নুডলস ও রেড কার্পেট ৩৬৫ লি.-এর সার্বিক সহযোগিতায় আগামী ১২ জানুয়ারি, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের কার্যালয় শুরু হচ্ছে এ মেলা। মেলাটি সবার জন্য উন্মুক্ত থাকবে এবং মেলায় প্রবেশে কোনো টিকেট কিংবা এন্ট্রি ফির প্রয়োজন হবে না।

বাংলার গ্রামীণ জীবনের অবলম্বনে গ্রামের হাটের থিম দিয়ে সাজানো হবে পৌষমেলার প্রবেশদ্বার, যা মেলায় আগতদের মুহূর্তেই ফিরিয়ে নিয়ে যাবে গ্রামীণজীবনে। মেলায় বাংলার দক্ষ কারিগরদের দক্ষতা ও নারী উদ্যোক্তাদের কাজ প্রদর্শিত হবে ছোট পরিসরে। প্রদর্শনীতে উদ্যোক্তাদের বানানো পিঠা-পুলি, হস্তশিল্প, পোশাক, চিত্রকর্ম, মাটির তৈজসপত্র, প্রকাশনা, অলংকৃত চারা গাছ এবং জনপ্রিয় ঐতিহ্যবাহী স্থানের ক্ষুদ্র প্রতিরূপ প্রদর্শিত ও বিক্রি হবে।

মেলার এক ভাগে হবে প্রদর্শনী ও অন্যভাগে থাকবে নানা ধরনের উৎসবের খাবারের আয়োজন। এ রান্নাগুলো হবে গ্রামীণ বাংলা ও শহুরে শৈলীর মিশ্রণে। মেলাতে শিশু, তরুণ ও বয়স্কদের জন্য থাকবে আলাদা আলাদা নানা ধরনের আয়োজন। যার মধ্যে থাকবে বাউল গান, পাপেট শো, মুনসুন লেটারসের কবিতা আবৃত্তি এবং উদীয়মান শিল্পীদের অংশগ্রহণে সঙ্গীতানুষ্ঠান। বাচ্চাদের বিনোদনে জন্য থাকবে বায়োস্কোপ, কার্টুন মাস্কট এবং জাম্পিং গেমস। এছাড়াও, মেলাতে সবার জন্য থাকবে সেলফি বুথ এবং শিশু-কিশোরদের জন্য থাকবে ইংরেজি শেখার ব্যবস্থা।

মেলায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অন-স্পট নিবন্ধন সুবিধাও পাবেন দর্শনার্থীরা। বসার আয়োজনের ক্ষেত্রে থাকবে আগে আসার ভিত্তিতে বসার আসন। মেলায় আগত দশজন ভাগ্যবান দর্শনার্থী পাবে বিনামূল্যে ব্রিটিশ কাউন্সিল গ্রন্থাগারের সদস্যপদ। সবমিলিয়ে এ পৌষমেলাতে, শিশু থেকে বয়স্ক সবার জন্য থাকবে উৎসবের আবহে নানা ধরনের বিনোদনের ব্যবস্থা।

মেলায় ব্রিটিশ কাউন্সিলের সকল তথ্য পাওয়া যাবে। এছাড়াও, মি. নুডলস, পিঠা-পুলি, হাট বাকসো, নগর কৃষি, নোকতা পাবলিকেশন, জামদানি, নারীদের পোশাক এবং হস্তশিল্পসহ অন্যান্য জিনিসের স্টল থাকবে।

এ পৌষমেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিস্তারিত জানতে ভিজিট: www.britishcouncil.org.bd/en/events/poush-mela-winter-fair

 





রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton