ঢাকা, শুক্রবার, ৯ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

বরিশালের ঐতিহ‌্যবাহী খাবার নিয়ে ‘টেস্টি বরিশাল’

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-০৪ ১১:০৪:৪৩ এএম     ||     আপডেট: ২০১৮-০২-০৪ ৬:১৩:১৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিস্তীর্ণ ধানক্ষেত। তার কোল ঘেঁষে বয়ে যাওয়া আদরিনী নদী। দিগন্তে যেখানে আকাশের নীল মিলেমিশে একাকার হয়, যেখানে ধানসিঁড়ি নদীটির তীরে ধ্যানে বক বসে থাকে শুভ্র সুন্দরে, তারই নাম বরিশাল। প্রাকৃতিক সৌন্দর্য‌্য আর এ অঞ্চলের মানুষের অতিথিপরায়ণতা বরিশালকে এক আলাদা স্থান দিয়েছে।

অপার সৌন্দর্য্যের লীলাভূমি বরিশাল নানা মজাদার ও মুখরোচক খাবারের জন‌্যও বিখ‌্যাত। এ অঞ্চলের মানুষ তো বটেই, দেশের অন‌্যান‌্য অঞ্চলের ভোজন রসিকদের কাছেও প্রিয় বরিশালের খাবার। রাজধানী ঢাকায় বসেই বরিশালের ঐতিহ‌্যবাহী খাবারের স্বাদ দিতে চালু হয়েছে অনলাইন ফুড সার্ভিস ‘টেস্টি বরিশাল’।

পোলাও, কোর্মা, রোস্ট, কালিয়া, কাবাব, রেজালা ইত্যাদি খাবারের পাশাপাশি এই অনলাইন ফুড সার্ভিসে পাওয়া যায় বরিশালের নানারকম ভর্তা, কলার মোচার ভাজি, মাছের পাতুরি, শাপলা, চিংড়ি ভাজি, কলা পাতায় নারকেল ভাজি, মান কচু দিয়ে গরুর মাংস ভুনা ইত্যাদি ঐতিহ‌্যবাহী খাবার।

টেস্টি বরিশালের উদ্যোক্তা লিওনা আনোয়ার এবং মেহেরুন নেসা মালা। বরিশালে স্কুলে পড়াকালীন তাদের মধ‌্যে বন্ধুত্ব গড়ে ওঠে। তবে সময়ের আবর্তে এক সময় দুই বান্ধবী একে অন‌্যের কাছ থেকে দূরে চলে যান। তারপর দীর্ঘ ২০ বছর পরে আবার দেখা হয় তাদের। বন্ধুত্বের অটুট বন্ধনকে পুঁজি করে গত বছরের অক্টোবর মাসে তারা শুরু করেন ‘টেস্টি বরিশাল’ নামের এই অনলাইন ফুড সার্ভিসের।

ব্যক্তিগত জীবনে সমাজবিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করে লিওনা আনোয়ার বেশ কিছুদিন বারডেমে রিসার্স অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। অন‌্যদিকে মেহেরুন নেসা মালা রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স এবং পরবর্তীতে এমবিএ সম্পন্ন করে ঢাকার বিভিন্ন খ্যাতনামা ইংলিশ মিডিয়াম স্কুলে শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি একটি স্বনামধন‌্য ইংলিশ মিডিয়াম স্কুলে ভাইস প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন।

‘টেস্টি বরিশাল’ এর অভিনবত্ব হলো এখানে প্রচলিত খাবারের পাশাপাশি বরিশালের নিজস্ব খাবারের নামগুলোও স্থান পেয়েছে। এছাড়া গ্রাহকের পছন্দনুযায়ী  কাস্টমাইজড অর্ডার ও সরবরাহ করা হয়। ঠিক চব্বিশ ঘণ্টা আগে টেস্টি বরিশালের নিজস্ব হটলাইন নাম্বারে অর্ডার করলে নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট লোকেশনে খাবার সরবরাহ করা হয়। তবে এক্ষেত্রে দূরত্ব অনুযায়ী ক্রেতাকে সার্ভিস চার্জ দিতে হয়।


উদ্যোক্তা লিওনা আনোয়ার ও মেহেরুন নেসা মালা


অনলাইন ফুড সার্ভিসের নামটি ‘টেস্টি বরিশাল’ হওয়ার কারণ কী জানতে চাইলে লিওনা আনোয়ার বলেন, ‘নদী অধ্যুষিত বরিশাল অঞ্চলের মানুষগুলো প্রাকৃতিকভাবেই ভীষণ মায়াশীল হয়ে থাকেন।  মেহমানদারীতে আমাদের তুলনা আমরাই। এখানকার মা বোনদের হাতের রান্নায় সত্যিই জাদু আছে। কারণ বিভিন্ন রন্ধন উপকরণের সাথে তারা আর যা মেশান তা হলো নিখাদ মায়া। আমাদের এই অনলাইন ফুড সার্ভিসের নাম ‘টেস্টি বরিশাল’ হবার পেছনের মূল কারণই এটা। এছাড়া স্বাদে, গন্ধে অতুলনীয় আমাদের বরিশালের খাবার। আর তাইতো বরিশালের প্রতি পরম মমত্ববোধ আর আমাদের নিজস্ব এই খাবারের স্বাদ সারা দেশে ছড়িয়ে দিতেই আমাদের এই প্রয়াস।’

সংসার এবং চাকরির পাশাপাশি এরকম একটা ফুড সার্ভিস চালানো সহজ কথা নয়। লিওনা আনোয়ারের মতে আত্মবিশ্বাস, সততা, বিশ্বস্ততা এবং কঠোর পরিশ্রমের মানসিকতা থাকলে যেকোনো উদ্যোগই সফল হতে পারে।

তিনি বলেন, ‘আজকাল এই মেগাসিটি ঢাকাতে ফুড ডেস্টিনেশন এর অভাব নেই। এখন এই ফুড বিজনেস এ আসা মানেই অনেক ঝুঁকি নিয়ে ফেলা। কিন্তু আমরা ‘টেস্টি বরিশাল’ নামের এই অনলাইন ফুড সার্ভিসটি শুরু করতে যেয়ে একটুও ঘাবড়াইনি।  কারণ দুটো বিষয়ে আমরা আত্মবিশ্বাসী ছিলাম। এক, আমরা বরিশালের সন্তান। সেজন‌্য আমরা চেয়েছি এই অঞ্চলের খাবারের সুনাম সারা দেশে ছড়িয়ে দিতে। দুই, আমরা আমাদের সততা আর বিশ্বস্ততার ওপর পূর্ণ আস্থাশীল।’

আপাতত অনলাইনেই অর্ডার নিয়ে খাবার সরবরাহ করলেও, খুব শিগগিরই ঢাকা এবং বরিশালে ফুড আউটলেট স্থাপন করতে চান বরিশালের মাটির ঘ্রানে বেড়ে ওঠা এই দুই বান্ধবী।

মেহেরুন নেসা মালা বলেন, ‘অনেক আশা, নিজেদের প্রতি আত্মবিশ্বাস আর প্রয়োজনীয় পুঁজি বিনিয়োগের মাধ্যমে গড়ে তুলেছি এই অভিনব কিন্তু সময়োপযোগী অনলাইন ফুড বিজনেস। সবারই ভবিষ্যৎ পরিকল্পনা থাকে। আমরাও এর ঊর্দ্ধে নই। আমাদের লক্ষ‌্য হলো সততা ও স্বতঃস্ফূর্ততার সাথে আমাদের এই অনলাইন ফুড সার্ভিসকে এগিয়ে নেওয়া। আর অবশ‌্যই ঢাকা ও বরিশালে ফুড আউটলেট স্থাপন করা।’

লিওনা আনোয়ার বলেন, ‘গ্রাহকের স্বাদ ও সাধ্যের সমন্বয় সাধনে আমরা বদ্ধ পরিকর। সবার দোয়া ও শুভকামনা নিয়ে আমরা এগিয়ে যেতে চাই।’

ভোজন রসিকরা বরিশালের ঐতিহ‌্যবাহী খাবারের স্বাদ পেতে ‘টেস্টি বরিশাল’ এর হটলাইন নাম্বার ০১৭৩৯২০৪৬৭৭ এবং ০১৭৩৯২০৫১৭৭ ফোন করে অর্ডার দিতে পারেন। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন ‘টেস্টি বরিশাল’-এর ফেসবুক পেইজ: https://www.facebook.com/tastybarisal



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৮/সাইফ

Walton Laptop
 
   
Walton AC