ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিরল কৃতিত্ব অর্জন করলেন ঝুলান গোস্বামী

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরল কৃতিত্ব অর্জন করলেন ঝুলান গোস্বামী

ক্রীড়া ডেস্ক : ভারতের পেসার ঝুলান গোস্বামী বিরল কৃতিত্ব অর্জন করেছেন। নারী ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনো ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০ উইকেট শিকারের বিরল রেকর্ড গড়েছেন তিনি। আজ বুধবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে লরা উলভার্টের উইকেট নিয়ে তিনি ২০০ উইকেটের বৃত্ত পূরণ করেন।

নারীদের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় ২০০ উইকেট নিয়ে তিনি শীর্ষে আছেন ঝুলান। ১৮০ উইকেট নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্যাথরিন ফিজপ্যাট্রিক। ১৪৬ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন লিসা শেখর। ১৪১ উইকেট নিয়ে ভারতের আরেক বোলার নিতু ডেভিড আছেন পঞ্চম স্থানে।

২০০২ সালে ভারতের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় ঝুলান গোস্বামীর। এরপর গেল ১৬ বছরে দলকে বল হাতে অনেক জয় উপহার দিয়েছেন। অনেক অর্জনের স্বাক্ষী হয়েছেন। গেল বছর ভারতকে মহিলা বিশ্বকাপের ফাইনালে তুলতেও তিনি অনবদ্য ভূমিকা পালন করেছেন।

গোস্বামীর ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার অর্জন করেন ২০১১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেবার ৩২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।

২০০৭ সালে আইসিসির বর্ষসেরা মহিলা ক্রিকেটার হন ঝুলান গোস্বামী। ২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতের মহিলা দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। ২০১০ সালে পান অর্জুন অ্যাওয়ার্ড। আর ২০১২ সালে তিনি পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন।

তিনি এয়ার ইন্ডিয়ার ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করছেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়