ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

শামিমা নাসরীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৯, ১৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইথিওপিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী হেইলএমারিয়াম ডেসালেং অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করার মাত্র এক দিনের মাথায় শুক্রবার ইথিওপিয়ায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

দেশটির জাতীয় সম্প্রচারমাধ্যমে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভ দমনে জরুরি অবস্থা জারি করা প্রয়োজন হয়ে পড়েছিল। তবে কতদিন স্থায়ী হবে এবং জরুরি অবস্থায় কী কী বিধিনিষেধ আরোপ থাকবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি বিবৃতিতে।

গত কয়েক বছরে ইথিওপিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে শত শত লোক নিহত হয়েছে। বিক্ষোভ দমনে ১০ মাস জরুরি অবস্থা জারি ছিল। গত বছর এর মেয়াদ শেষ হয়। তবে তা বিক্ষোভ ঠেকাতে ব্যর্থ হয়। এ সময়ে কারারুদ্ধবিরোধী রাজনৈতিক নেতাসহ হাজার হাজার বন্দিকে ছেড়ে দিতে বাধ্য হয় সরকার। এদিকে, রাজপথের বিক্ষোভের কারণে চরম চাপে রয়েছে সরকার। বিরোধীদের মুক্তি দেওয়ার পরও বিক্ষোভ শেষ হওয়ার কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না।

বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণায় হেইলএমারিয়াম দাবি করেন, ‘দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরতা ও বিক্ষোভ যাতে শেষ হয়, সে প্রত্যাশা নিয়ে তিনি পদত্যাগ করছেন।’ তিনি আরো বলেন, ‘দেশের প্রয়োজনে গুরুত্বপূর্ণ সংস্কারের জন্য আমি পদত্যাগ করেছি, যার মধ্য দিয়ে টেকসই গণতন্ত্র ও শান্তি প্রতিষ্ঠিত হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৮/এসএন/রাপা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়