ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডিপার্টমেন্টাল স্টোরে শপিং করার কৌশল

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১৪ ৭:৫২:৫৩ এএম     ||     আপডেট: ২০১৮-০৩-১৪ ১:২২:২৯ পিএম

আহমেদ শরীফ: দোকানে নিত্য প্রয়োজনীয় সামগ্রী কিনতে গিয়ে প্রায় সবাই হিমশিম খান। অনেক সময় দেখা যায় বাজেট শেষ। কেউ অনেক কিছু কেনার পর বুঝতে পারেন, এতো কিছু কেনার প্রয়োজন ছিলো না। এই অবস্থায় কীভাবে নিত্য প্রয়োজনীয় সামগ্রী কিনবেন? এক্ষেত্রে সব সময় যা মনে রাখতে হবে তা হলো- কিনতে যাওয়ার আগে একটি তালিকা তৈরি করা। এই তালিকা দু’ভাবে উপকার করবে। প্রথমত, কী কী এ মুহূর্তে প্রয়োজন তা আপনি তালিকা দেখে কিনতে পারবেন। দ্বিতীয়ত, অতিরিক্ত খরচের হাত থেকে রক্ষা পাবেন।

আরেকটা বিষয় হলো এক দোকান থেকে সব সামগ্রী কেনার ইচ্ছেটা বাদ দিতে হবে আপনাকে। একাধিক দোকান থেকে সামগ্রী কিনুন। এটা সময় সাপেক্ষ হলেও দামের দিক থেকে অন্য দোকানে কম পেতে পারেন আপনি। এখন যেহেতু ব্যবসায় প্রতিযোগিতা বেশি, তাই কোনো কোনো দোকানে বিশেষ ছাড় দেয়া হয়। ব্যয় সংকোচন করতে হলে সে খবরটাও রাখতে হবে আপনাকে। মনে রাখতে হবে-

ক্ষুধার্ত অবস্থায় শপিং নয়: শুনতে অদ্ভুত মনে হলেও এটি একটি বায়োলজিকাল ব্যাপার। আপনি যদি ক্ষুধার্ত অবস্থায় শপিং করতে যান, তাহলে মেজাজ খিটখিটে থাকবে। প্রয়োজন না থাকলেও অনেক বেশি খাদ্য সামগ্রী কিনে ফেলার প্রবণতা দেখা দেবে তখন।

শপিং কুপনের খবর জেনে নিন: এখন অনেক বড় ডিপার্টমেন্টাল স্টোর অনলাইন অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে নিয়মিত বিভিন্ন অফার, কুপন, ডিসকাউন্ট দেয়। তাই শপিং-এ যাওয়ার আগে সেসব সুবিধার কথা জেনে নিন।

ক্যাশের চেয়ে কার্ড ভালো: এখন অনেক ডেবিট/ ক্রেডিট কার্ড কোম্পানি বড় ডিপার্টমেন্টাল স্টোরের সাথে ব্যবসায়িকভাবে জড়িত। তাই ক্যাশ টাকা দিয়ে সামগ্রী কেনার চেয়ে কার্ডে কিনলে বেশ কিছু আর্থিক সুবিধা পেতে পারেন আপনি।

কেনার আগে এক্সপায়ার ডেট, দাম দেখে কিনুন: কোনো সামগ্রী, বিশেষ করে খাওয়ার কিছু হলে এক্সপায়ার ডেট দেখে কিনুন। ওজন ও দাম ঠিক আছে কি না তাও যাচাই করতে ভুলবেন না। এতে আপনার ঠকার আশঙ্কা থাকবে না।

উপরের ও নিচের শেলভ দেখুন: ব্যবসায়ীদের একটা স্ট্র্যাটেজি হলো ক্রেতাদের নজর থেকে সস্তা সামগ্রী দূরে রাখা। এ কারণে ডিপার্টমেন্টাল স্টোরে সাধারণত কম দামী সামগ্রী রাখা হয় উপরে বা নিচের শেলভে। তাই কম দামী সামগ্রী কিনতে হলে বিষয়টি মাথায় রাখতে হবে আপনার।

বেশি করে কিনুন: যদি প্রতিদিনের প্রয়োজনীয় সামগ্রী কিনতে যান, তাহলে কয়েক মাসের সামগ্রী এক সাথে কিনতে চেষ্টা করুন। এতে বারবার দোকানে যাওয়ার ঝামেলা থাকবে না। আর এক সাথে কিনলে দামও কিছুটা কম পড়বে।

বাজেট সীমিত রাখুন: দোকানে যখন সামগ্রী কিনতে যাবেন, তখন আপনার বাজেট যেন সীমিত থাকে সে দিকে খেয়াল রাখুন। এতে পকেট যেমন চাপমুক্ত থাকবে, তেমনি অপ্রয়োজনীয় জিনিস কেনাও বন্ধ হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC