ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বাস্তবতা মেনে আফগানিস্তানের বিপক্ষে শক্তিশালী দল বাংলাদেশের

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ২০ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাস্তবতা মেনে আফগানিস্তানের বিপক্ষে শক্তিশালী দল বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক: আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে আছে আফগানিস্তান। এটাই বাস্তবতা। হয়তো এ র‌্যাঙ্কিংয়ে মন খারাপ হতে পারে, জাগতে পারে ঈর্ষা! কিন্তু বাস্তবতা হচ্ছে সেদিনের ‘পুচকে’ আফগানিস্তান ছাড়িয়ে গেছে বাংলাদেশকে।

তবে বাংলাদেশকে ছাড়িয়ে যাওয়ার বেশ কিছু কারণও রয়েছে। সহযোগী দেশগুলোর বিপক্ষে টি-টোয়েন্টি বেশি খেলায় এবং সাফল্য পাওয়ায় দ্রুত রেটিং পয়েন্ট পেয়েছে তারা। আর তাতেই দ্রুত উন্নতি হয়েছে তাদের। তবে বাস্তবতা হচ্ছে মোহাম্মদ নবী, রশিদ খানরা এখন সাকিব, মাহমুদউল্লাহদের থেকে এগিয়ে। আফগানিস্তানের আতিথেয়তা নিতে ২৯ জুন ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।

আফগানিস্তানকে শক্তিশালী প্রতিপক্ষ মেনে দল নির্বাচনে কোনো ‘ঝুঁকি’ নেননি নির্বাচকরা। কোনো পরীক্ষা-নিরীক্ষাতেও যাননি তারা। সবশেষ নিদাহাস ট্রফিতে যেই স্কোয়াড খেলেছিল সেই স্কোয়াডই ঠিক রেখেছেন তারা। দুই-তিনটি নাম এদিক-সেদিক হয়েছে শুধু।

আস্তে আস্তে উন্নতি করা দলটির বিপক্ষে কোনো পরীক্ষা-নিরীক্ষা না করার কারণ জানাতে গিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন,‘এই জায়গাতে আমরা ওই চিন্তা ভাবনায় যাইনি। কারণ প্রতিটি সিরিজ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি সিরিজে কিন্তু র‌্যাঙ্কিংয়ে আমার অনেকটা পিছিয়ে আছি। এই কারণেই আমাদের সেরা দলটা পাঠানোর চিন্তা ভাবনা করেছি। কেননা সামানে ওয়েস্ট ইন্ডিজ সফরও আছে। ওখানেও টি-টোয়েন্টি আছে। চেষ্টা করেছি আমাদের সম্ভাব্য সেরা দলটা গঠন করতে। নিদাহাস ট্রফির পর টি-টোয়েন্টি দলটা আমরা অনেকটাই পেয়ে গেছি। কিছুদিন আগেও এ ব্যাপারে আমরা ব্যাকফুটে ছিলাম। এই ফরম্যাটে আমরা বুঝতে পেরেছি, কোথায় আমাদের শক্তির জায়গাগুলো। যার কারণে খুব বেশি পরিবর্তনে যাইনি আমরা।’

শক্তিশালী দল নির্বাচনের পাশাপাশি দল ভারী করেছেন নির্বাচকরা। পরীক্ষিত পারফর্মার মোসাদ্দেক হোসেন সৈকতকে ফের দলে সুযোগ দিয়েছেন। চোখের সংক্রামণে জাতীয় দল থেকে গত আগস্টে বাদ পড়েন মোসাদ্দেক। দশ মাস পর ফের সুযোগ পেলেন ২২ বছর বয়সি এ তরুণ ক্রিকেটার। তাকে স্পিন অলরাউন্ডার হিসেবে দলে নেওয়া হয়েছে বলে জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।
 


‘অলরাউন্ডারের চিন্তা থেকেই মোসাদ্দেককে সুযোগ দেওয়া হয়েছে। কারণ মিরাজের ফিটনেস নিয়ে কিছুটা সন্দেহ আছে আমাদের। এখন পর্যন্ত শতভাগ ফিট নয়। ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হচ্ছে। সেই হিসেবে মিরাজের ব্যাকআপ হিসেবে মোসাদ্দেক হোসেনকে সুযোগ দেওয়া হয়েছে।’- বলেছেন প্রধান নির্বাচক।

ব্যাক আপ হিসেবে সুযোগ দেওয়া হলেও মোসাদ্দেককে নিয়ে বড় চিন্তা টিম ম্যানেজম্যান্টের। অসুস্থতার কারণে বাদ না পড়লে তিনি অটোমেটিক চয়েজ হিসেবেই থাকতেন। অসুস্থতার সময়ে জাতীয় দল থেকে বাদ পড়েন ডানহাতি স্পিন অলরাউন্ডার। হারান কেন্দ্রীয় চুক্তি। তবে প্রধান নির্বাচকের আস্থা আছে মোসাদ্দেকের ওপর,‘কেন্দ্রীয় চুক্তি অন্য জিনিস। আমরা মনে করছি টি-টোয়েন্টিতে বোলিং করার যথেষ্ট স্কিল আছে মোসাদ্দেকের। ও যথেষ্টপ্রতিভাবান আমরা জানি। মাঝখানে একটু ছন্দপতন হয়েছিল। এই মুহুর্তে ফিটনেসসহ যাবতীয় বিষয়গুলো দেখে এবং টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলাপ করে আমরা তাকে নির্বাচন করেছি।’

নিদাহাস ট্রফির স্কোয়াড থেকে বাদ পড়েছেন কাজী নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ ও ইমরুল কায়েস। সোহান এবং ইমরুল নিদাহাস ট্রফিতে কোনো ম্যাচ পাননি। তাদেরকে এ সিরিজে নেওয়া হয়নি সামনের ব্যস্ততার কারণে।

আর তাসকিন বাদ পড়েছেন ইনজুরি ও পারফরম্যান্সের কারণে। সোহান ও ইমরুলকে নিয়ে প্রধান নির্বাচকের ব্যাখ্যা,‘ওকে নিয়ে (সোহান) আমাদের অন্যরকম চিন্তা ভাবনা আছে। সামনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলা। ওখানে (ভারতে) গিয়ে টেস্ট প্রস্তুতি নেওয়াটা খুব কঠিন! সামনে লম্বা সফর। যার কারনে কিছু খেলোয়াড়কে অফ করা হয়োছে। ইমরুল কায়েসও একই কারণে নেই। শর্টার ভার্সনে খেলোয়াড় দেখা কিন্তু খুব কষ্টকর। সামনের ব্যস্ততার কথা চিন্তা করেই সোহান ও ইমরুলকে ড্রপ দেওয়া হয়েছে।’

এছাড়া প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ৭৪৯ রান করা নাজমুল হোসেন শান্তকে টি-টোয়েন্টির জন্য বিবেচনায় আনছেন না নির্বাচকরা। তাকে নিয়ে ৫০ ওভারের ক্রিকেট এবং বড় দৈর্ঘ্যর ক্রিকেটে পরিকল্পনা করছেন নির্বাচকরা। ভাবনায় ছিলেন মোহাম্মদ মিথুনও। কিন্তু তার ব্যাটিং পজিশনে একাধিক ক্রিকেটার থাকায় তাকে বিবেচনা করেননি নির্বাচকরা।




রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়