ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অনেক গুণের ফল লিচু

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩০, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনেক গুণের ফল লিচু

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : লিচুকে ‘সব ফলের রাণী’ বলা হয়। গ্রীষ্মের ফল হিসেবে রসালো লিচু প্রায় সবারই খুব পছন্দ। আমের মতোই  মৌসুমী এই ফলটির জন্য অপেক্ষায় থাকে সবাই।

তোমধ্যে বাজারে লিচু এসেছে অনেক। আমের প্রতি বেশিরভাগ মানুষের একটু বেশি পক্ষপাত থাকলেও সুমিষ্ট লিচুর স্বাদ আমরা কিন্তু সহজে ভুলতে পারি না। দারুণ সুস্বাদু এই ফলটির আছে অনেক চমকে দেয়া পুষ্টিগুণ।

* ক্যানসার রোধ করে : লিচুর বেশ কিছু গুণের মধ্যে অন্যতম একটি হলো- এটি ক্যানসার রোধ করে। গবেষণায় দেখা গেছে লিচুতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েড থাকে, যা ব্রেস্ট ক্যানসার সহ বিভিন্ন ক্যানসার রোধ করে।

* হৃদপিন্ড ভালো রাখে : গবেষণায় দেখা গেছে, লিচুতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট হৃদপিন্ডের জন্য উপকারি। লিচুতে থাকা ওলিগোনল নামের রাসায়নিক রক্তনালীগুলোকে প্রসারিত করে হৃদপিন্ডে রক্ত সরবরাহ নির্বিঘ্ন করে। এতে হৃদপিন্ডের ওপর চাপ কমে কার্ডিওভাস্কুলার স্বাস্থ্য ভালো থাকে।

* ওজন কমাতে সহায়তা করে : লিচুতে ক্যালরির পরিমাণ কম থাকে। এতে স্যাচুরেটেড ফ্যাট বা কোলেস্টেরল নেই, আঁশের পরিমাণ বেশি। এসব কারণে লিচু শরীরের ওজন কমাতে সহায়তা করে।

* হজম শক্তি বাড়ায় : প্রচুর পরিমাণ পানি ও আঁশ থাকার কারণে হজমে সহায়তা করে লিচু। হজম শক্তি বাড়িয়ে মল ত্যাগে সমস্যা দূর করে।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : লিচুতে প্রচুর ভিটামিন সি থাকায় এতে অ্যান্টি অক্সিডেন্ট থাকে অনেক। তাই লিচু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

* চোখের ছানি রোধ করে : এক গবেষণায় দেখে গেছে, লিচুতে থাকা সাইটোকেমিকেল চোখের ছানি পড়া রোধ করতে ভূমিকা রাখে।

* চুল জন্মাতে সহায়তা করে : লিচুতে প্রচুর কপার ও ভিটামিন সি আছে, যা চুলের গোড়ায় রক্ত সরবরাহ বাড়িয়ে দিয়ে চুল জন্মাতে সহায়তা করে।

* হাড় মজবুত করে : নিয়মিত লিচু খেলে হাড় মজবুত হবে। কারণ এতে ম্যাগনেশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, কপার, আয়রনের মতো গুরুত্বপূর্ণ মিনারেল থাকে।

* রক্তস্বল্পতা দূর করে : যেহেতু লিচুতে প্রচুর কপার থাকে, তাই অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দূর করতে লিচু ভালো ভূমিকা রাখে।

* যৌন চাহিদা বাড়িয়ে দেয় : বেশ কিছু গবেষণায় দেখা গেছে লিচু যৌন চাহিদা বাড়ায়। এতে থাকা পটাশিয়াম, কপার, ভিটামিন সি এই যৌন চাহিদা বাড়িয়ে দিতে ভূমিকা রাখে।

লিচুর পার্শ্ব প্রতিক্রিয়া

লিচুর যেমন অনেক গুণ আছে, তেমনি এই সুস্বাদু ফলটি কিন্তু কিছু ক্ষেত্রে অনেক শারীরিক সমস্যার জন্ম দিতে পারে।

* যেহেতু লিচুতে প্রচুর সুগার থাকে, তাই ডায়াবেটিস রোগীদের জন্য এই ফল খুব কম খাওয়া উচিত।

* লিচু অনেকের শরীরে অ্যালার্জি সৃষ্টি করতে পারে। যাদের ক্ষেত্রে এমনটা হয়, তাদের লিচু না খাওয়াই উচিত।

* লিচু শরীরের হরমোনের ভারসাম্যে বিঘ্ন ঘটনায়। তাই কম পরিমাণে লিচু খেতে হবে, নইলে ইন্টারনাল ব্লিডিং, জ্বর সহ বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

* প্রেগন্যান্ট নারীদের জন্য লিচু খাওয়া ঠিক না। একেবারে বাচ্চা জন্মের পর তাকে দুধ খাওয়ানোর আগ পর্যন্ত লিচু খাওয়া থেকে বিরত থাকা উচিত, নইলে পেটে থাকা শিশু ক্ষতিগ্রস্ত হতে পারে।

তথ্যসূত্র : স্টাইলক্রেজ, টাইমস অব ইন্ডিয়া




রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়