ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

প্রকৃতি’র পণ্য পাওয়া যাবে বাগডুমে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৫:৪১:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৯ ৫:৪৭:৪৯ পিএম

লাইফস্টাইল ডেস্ক : প্রকৃতি’র অনন্য এবং আকর্ষণীয় সব হ্যান্ডিক্র্যাফট পণ্য এখন থেকে বাগডুম ডটকমে (www.bagdoom.com) পাওয়া যাবে।

দেশের হস্তশিল্প পণ্য প্রসারের লক্ষ্যে লাইফস্টাইল ই-কমার্স প্ল্যাটফর্ম বাগডুম ডটকম এবং ওয়ার্ল্ড ফেয়ার ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউএফটিও) স্বীকৃত ফেয়ার ট্রেড কোম্পানি প্রকৃতি’র মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির ফলে এই প্রথম দেশীয় অনলাইন মার্কেটে প্রকৃতি’র পণ্যসমূহ পাওয়া যাবে।

বাগডুম ডটকমের সিইও মিরাজুল হক এবং প্রকৃতি’র এক্সিকিউটিভ ডিরেক্টর স্বপন কুমার দাস এই চুক্তি স্বাক্ষর করেন। প্রকৃতি প্রথমবারের মতো অনলাইন মার্কেটপ্লেসে তাদের নিজস্ব তৈরি অনন্য হ্যান্ডিক্রাফট পণ্যসমূহ নিয়ে এসেছে। প্রকৃতির এই পণ্যসমূহ শুধুমাত্র বাগডুম ডটকমেই পাওয়া যাবে। প্রকৃতি’র সবগুলো পণ্য অর্গানিক এবং প্রাকৃতিক উপাদান থেকে তৈরি। পণ্যগুলো দেশের গ্রামাঞ্চলের নারীরা নিজ হাতে তৈরি করে থাকেন এবং এই কাজকে পুঁজি করে গ্রামের অসংখ্য নারী জীবিকা নির্বাহ করে থাকেন।

প্রকৃতি, প্রাকৃতিক উপাদাননির্ভর এবং অর্গানিক পণ্য তৈরি করে। দেশে তাদের মোট দশটি প্রোডাকশন ইউনিট আছে, যেখানে দুই হাজারেরও বেশি নারী কাজ করেন। এই নারীরা আগে হতদরিদ্র জীবনযাপন করতেন, এদের প্রায় সবাই নিরক্ষর এবং অত্যন্ত স্বল্প কারিগরি জ্ঞানসম্পন্ন। এইসব নারীদের প্রত্যেকের জীবনে একটি করে গল্প আছে। তাদের বেশিরভাগই সামাজিক এবং পারিবারিকভাবে নিগৃহীত, নিপীড়িত। প্রকৃতি তাদের বিশেষ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে হস্তশিল্পে দক্ষ করে তুলেছে এবং তারাই বর্তমানে প্রকৃতি’র সব পণ্য তৈরি করেছে, যার মধ্যে বেশকিছু পণ্য বিশ্ববাজারে অনন্য অবস্থান তৈরি করে নিয়েছে।

বাগডুম ডটকমের সিইও মিরাজুল হক বলেন, প্রকৃতি’কে বাগডুম ডটকমের কৃষ্টি প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসতে পারা আমাদের জন্য সত্যি সম্মানজনক একটি ঘটনা। এমন বড় একটি প্রতিষ্ঠানের উপস্থিতি এবং অনন্য সব হস্তশিল্প পণ্যের সমাহারের সমন্বয় আমাদের গ্রামীণ নারীদের তৈরি দেশি পণ্য বিক্রি এবং প্রসারের জন্য বাগডুম-এর প্রচেষ্টায় সহায়তা করবে।’

প্রকৃতি’র এক্সিকিউটিভ ডিরেক্টর স্বপন কুমার দাস বলেন, আধুনিকায়নের সুবাদে মানুষ এখন অনলাইন কেনাকাটায় অভ্যস্ত হয়ে উঠছে। তাই প্রকৃতি’র হস্তশিল্প পণ্যের প্রসারে এটি সত্যিই অনেক বড় একটা সুযোগ।’



রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton