ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

গাড়িতে প্লাস্টিকের পানির বোতল রাখা বিপজ্জনক

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৯:৩২:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৯ ৯:৩২:৩৯ পিএম
গাড়িতে প্লাস্টিকের পানির বোতল রাখা বিপজ্জনক
প্রতীকী ছবি
Voice Control HD Smart LED

শাহিদুল ইসলাম : গরমের সময়ে আমাদের বেশি বেশি পানি পানের প্রয়োজন পড়ে। আর এক্ষেত্রে গাড়িতে দীর্ঘ ভ্রমণের সময় আমরা প্লাস্টিকের বোতলে পানি করায় অভ্যস্ত হয়ে পড়েছি।

কিন্তু একটি আপাত নিরীহ প্লাস্টিকের বোতল একটি গাড়ির জন্য কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে সে বিষয়ে বিশ্বখ্যাত আমেরিকান সাময়িকী রিডার্স ডাইজেস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনটি তৈরি করা হয়েছে আইডাহো অঙ্গরাজ্যে অবস্থিত আইডাহো পাওয়ার স্টেশনের ব্যাটারি টেকনিশিয়ান ডিওনি আমিচেস্তাগুর জীবনে ঘটে যাওয়া ঘটনাকে ভিত্তি করে। আমিচেস্তাগু পাওয়ার স্টেশনের বাইরে গাড়ি রেখে দুপুরের খাবার খাচ্ছিলেন। হঠাৎ তিনি খেয়াল করলেন তার গাড়ির ভেতর ধোঁয়া দেখা যাচ্ছে। ধোঁয়ার উৎস খুঁজতে যেয়ে তিনি অবাক হয়ে দেখলেন গাড়ির সিটে রাখা প্লাস্টিকের বোতল পুড়ে এই ধোঁয়া বের হচ্ছে। কিন্তু আগুন কোথা থেকে এলো? প্লাস্টিকের বোতলে আগুন কিভাবে ধরলো?

অনুসন্ধানে যে তথ্য বেরিয়ে এসেছে তা রীতিমতো অবাক করার মতো। গাড়িটি সূর্যের প্রখর আলোতে রাখার ফলে, গাড়ির জানালা দিয়ে আসা প্রখর রোদের তাপে প্লাস্টিকের বোতলটি পুড়তে শুরু করে।

অধিক গরমের দিনে আমরা প্লাস্টিকের বোতলে পানি নিয়ে ভ্রমণ করবো এটাই স্বাভাবিক। কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন। কারণ প্লাস্টিকের বোতল এমন কিছু উপাদানে তৈরি যা বেশি তাপ পেলে আতশ কাঁচের মতো সহজে উত্তপ্ত হয়ে ওঠে।  গাড়ির জানালা দিয়ে আসা আলোকে কেন্দ্রীভূত করতে একটি আতশ কাঁচ বা লেন্সের মতো কাজ করে প্লাস্টিকের পানির বোতল। ফলে গাড়িতে রাখা বোতল উত্তপ্ত হয়ে পুড়ে মারাত্মক দুর্ঘটনার কারণ হয়ে উঠতে পারে। এমনকি গাড়ির জানালার কাঁচ নামানো থাকলে আগুন লাগার ঝুঁকি বাড়ে। গরম এবং সূর্যের তাপ যত বেশি, এই দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও তত বেশি।

তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন প্রখর রোদে গাড়িতে পানির বোতল রাখলে তা যেন বসার আসনের নিচে ঢুকিয়ে রাখা হয়। এতে করে তা সহজে উত্তপ্ত হওয়া থেকে রোধ করা যাবে।





রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge