ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইন্দোনেশিয়ায় দীর্ঘ হচ্ছে লাশের সারি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্দোনেশিয়ায় দীর্ঘ হচ্ছে লাশের সারি

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম উপকূলীয় প্রদেশ সুলাওয়েসিতে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প ও সুনামি আঘাত হানার পর এক সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেছে। এখনো ধ্বংসস্তুপের নিচে মিলছে লাশ। দেশটির দুর্যোগ প্রশমন কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার পর্যন্ত ১ হাজার ৬৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

প্রতিদিনই এভাবে লাশের সন্ধান পাওয়ায় উদ্ধার তৎপরতার কৌশল নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে কর্তৃপক্ষ। অবশ্য ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সাফ জানিয়েছেন, ধ্বংসস্তুপ থেকে সব মৃতদেহ বের করা না পর্যন্ত উদ্ধার অভিযান চলবে।

উদ্ধার হওয়া অধিকাংশ মৃতদেহ পালু শহরের। প্রদেশের দুর্গম এলাকায় নিহতদের সংখ্যা এখনো তালিকায় যোগ হচ্ছে।

ভূমিকম্পের পর পালুর দক্ষিণাঞ্চলের মাটি তরলের মতো আচরণ করেছিল। এর ফলে ওই এলাকার ১ হাজার ৭০০ বাড়ি মাটিতে ডেবে গিয়েছিল। এর ফলে জীবতই কবরস্থ হতে হয়েছে শতাধিক মানুষকে।

পালুর কাছেরই এলাকা বালারোয়াতে শনিবার ৩৪টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এদের সবার সঙ্গে ছিল নীল ও কমলা রঙের ব্যাগ। এদের মধ্যে দিদি অলিয়ানিসা নামে ১০ বছরের এক শিশুও রয়েছে। চেহারা নয় বরং জামাকাপড় দেখে শিশুটিকে সনাক্ত করতে সক্ষম হয়েছে তার বাবা-মা।

শিশুটির বাবা আনোয়ার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘আমি নিশ্চিত এটাই সে। সোয়েটারের সঙ্গে সে স্কাউটের জামা পরেছিল। ওই সোয়েটারের গায়ে লেখা ছিল ‘জেং ৯৭’।

পম্পেয়ার্স হিউম্যানিটেয়ার্স ফ্রান্সিস নামে একটি স্বেচ্ছাসেবক দলের সদস্য আরনাউদ আলিবার্ট বলেন, ‘আমরা দেহের কোনো অংশ বের হয়ে থাকা অবস্থায় দেখলে মাটি খুড়ে সেটি বের করা শুরু করি। এটা দীর্ঘ মেয়াদি কাজ। তবে এরপরই তারা ভারী যন্ত্রপাতি নিয়ে চলে আসে।’

মৃতদেহগুলো উদ্ধারে দীর্ঘ সময় লাগবে উল্লেখ করে তিনি বলেন, ‘এক্সসাভেটর্স দিয়ে সব মাটি সরাতে চার থেকে পাঁচ মাস সময় লাগতে পারে। মাটির নিচের মৃতদেহ থাকায় সতর্কতার সঙ্গে মাটি সরাতে হয়। তাই এক্সসাভেটর্স দিয়ে একসঙ্গে অনেক মাটি সরানো যায় না।’





রাইজিংবিডি/ঢাকা/৬ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়