ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

রাব্বীর থেকে অলরাউন্ড পারফরম্যান্সের প্রত্যাশা হাবিবুলের

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাব্বীর থেকে অলরাউন্ড পারফরম্যান্সের প্রত্যাশা হাবিবুলের

ক্রীড়া প্রতিবেদক : জিম্বাবুয়ে সিরিজের নতুন মুখ ফজলে মাহমুদ রাব্বী। তিনে ব্যাটিং করবেন, বোলিং করবেন মধ্য ভাগে। সাকিবের রোল প্লে করবেন ৩০ বছর বয়সি এ ক্রিকেটার।

তার থেকে অলরাউন্ড পারফরম্যান্সের প্রত্যাশা করছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। ইনজুরির কারণে জিম্বাবুয়ে সিরিজে খেলা হচ্ছে না সাকিব ও তামিমের। দুই অভিজ্ঞ ক্রিকেটারকে হারিয়ে দুঃশ্চিন্তায় টিম ম্যানেজম্যান্ট। তাদের অভাব পুষিয়ে দিতে সুযোগ দেওয়া হয়েছে রাব্বীকে। এক যুগেরও বেশি সময় ধরে ঘরোয়া ক্রিকেট খেলছেন বরিশালের এ ক্রিকেটার। কিন্তু এবারই প্রথম জাতীয় দলে সুযোগ মিলল। আর সুযোগটি পেয়েছেন বড় দায়িত্ব কাঁধে নিয়ে।

প্রথম সুযোগে বড় দায়িত্ব পেলেও তাকে নিয়ে আশাবাদী হাবিবুল বাশার। শনিবার মিরপুর শের-ই-বাংলায় হাবিবুল বাশার বলেছেন, ‘ওর ক্যারিয়ারটা কিন্তু বেশ ইন্টারেস্টিং। সে আমাদের এইচপি স্কোয়াডে ছিল, পাঁচ ছয় বছর আগে। তখন কিন্তু খুবই প্রমিসিং স্টার ছিল। তারপর অফ ফর্মে চলে গিয়েছিল। ঘরোয়া ক্রিকেটে টুকটাক রানে ছিল। কিন্তু শেষ তিন বছর ধরে সে অনেক বদলে গেছে। ওর খেলায় অনেক পরিবর্তন এসেছে। সে এখন অনেক পরিণত।’

‘এ’ দলের সফর গুলোতে দেখেছি, খুব ভাল ব্যাটিং করছে। বয়সটা একটু বেশি হয়ে গেছে, আমরা এমন খুব কম দেখি। কিন্তু ওর ফিটনেস খুব ভালো। একজন ফিট ক্রিকেটার, আর আমাদের একজন ব্যাটসম্যান দরকার ছিল, ঠিক সাকিব আল হাসানের মতো না হলেও সে বোলিং করতে পারে। আমরা দেখেছি, ওর বোলিংটাও বেশ কার্যকরী। সেই বিবেচনায় রাব্বী এসেছে। আর আমার মনে হয় এখনকার প্রেক্ষাপটে ৩০ বছর খুব একটা বেশি না। শুরু করার জন্য হয়তো বেশি। কিন্তু এখন ওর সামনে অনেক বছর পড়ে আছে। খুবই পরিশ্রমী। আশা করি সে আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবে।’ – যোগ করেন নির্বাচক হাবিবুল বাশার।   

বোলিংয়ের থেকে রাব্বীর ব্যাটিংকে এগিয়ে রাখছেন হাবিবুল। তার মতে, ম্যাচ পরিস্থিতি বিবেচনায় তার ব্যাটিং বেশ কার্যকরী। আগ্রাসী ব্যাটিংয়ের পাশাপাশি উইকেট ধরে রাখার ক্ষমতা দারুণ। প্রান্ত বদলেও রয়েছে আলাদা সুনাম। শক্তি ও সামর্থ্যে পরিণত হওয়ায় তার ওপর আস্থা রাখছেন নির্বাচকরা।

‘আমি তাঁকে অনেক আগে থেকেই দেখেছি। ওর ব্যাটিংটা এখন অনেক বদলে গেছে। আগে খুব সহজাত ব্যাটিং করত, আগ্রাসী ব্যাটিং করত। কিন্তু এখন আমি দেখছি (আয়ারল্যান্ড সিরিজ), সে দলের প্রয়োজন অনুযায়ী ব্যাটিং করে থাকে। প্রান্ত বদল করে খেলে। একই সাথে যখন দরকার তখন বড় শট খেলার সামর্থ্য রাখে। সে এখন একজন পরিণত ব্যাটসম্যান। যেটা তাকে দলে নেয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে।’ – বলেছেন হাবিবুল বাশার।

৩০ বছর বয়সি রাব্বীকে সুযোগ দিয়ে অন্যদের বড় বার্তাও দিয়েছেন নির্বাচকরা। ভালো পারফর্ম করলে যেকোনো সময়ে সুযোগ আসবে। হাবিবুলের কন্ঠে সেই সুর, ‘আমাদের দেশে এখন কিন্তু একটু একটু পরিবর্তন হচ্ছে। আমাদের যারা সিনিয়র আছে তাদের খেলার সুযোগটা কম থাকত। আর এখন আমরা প্রচুর প্রথম শ্রেণির ম্যাচ খেলছি, পারফর্ম করছে। ফিটনেসের মান অনেক বেড়েছে। আগে ৩০ বছরের পর একটা ছেলের ফিটনেস ধরে রাখাও কঠিন ছিল। সেটা থেকে এখন বেরিয়ে এসেছি।’

‘অভিজ্ঞতা আসলে কেনা যায় না। সেটা অর্জন করতে হয়। একটা অভিজ্ঞ খেলোয়াড়কে দলে নেয়া কিন্তু সহজ। একজন তরুণ ক্রিকেটারকে দলে নেয়া আবার বেশি ঝুঁকি নিতে হয়। দুটিই আমাদের চিন্তা করা উচিত, আমরা চিন্তা করিও। আমরা চাই না সবগুলো অভিজ্ঞ ক্রিকেটারিএকসাথে চলে যাক, পুরো দলটা আবার তারুণ্যময় হয়ে যাক। সবসময় মিশ্রণটা থাকা ভাল। সিনিয়ররা একসময় চলে যাবে, তখন যেন তরুণরা সিনিয়রদের বদলি হিসেবে খেলতে পারে।’




রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়