ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

রসাটমের আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২২ ৮:০৪:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২২ ৮:০৬:৪৪ পিএম

লাইফস্টাইল ডেস্ক : রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রসাটম ‘এএসই ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস’-এ অংশগ্রহণের জন্য বাংলাদেশি ফটোজার্নালিস্টদের কাছ থেকে এন্ট্রির আহ্বান করেছে।

আন্তর্জাতিক এই আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করছে রসাটমের প্রকৌশল শাখা এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর- এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই)। অন্যান্য আকর্ষণীয় পুরস্কারের সঙ্গে বিজয়ী প্রতিযোগী আয়োজকদের খরচে রাশিয়া ভ্রমণের সুযোগ পাবেন।

বাংলাদেশ, ভারত, ইরান, মিশর, চীন, বেলারুশ এবং হাঙ্গেরির ফটোজার্নালিস্টরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। উল্লেখ্য, এসকল দেশে এএসই বর্তমানে বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করছে।

এটমস্ত্রয়এক্সপোর্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেক্সান্ডার খাজিন বলেন, ‘বাংলাদেশের নয়নাভিরাম প্রকৃতি এবং ঢাকা থেকে পাবনা যাওয়ার পথে অবস্থিত গ্রামগুলোর মানুষের অকৃত্রিম হৃদয়ের সৌন্দর্য্য আমাকে রোমাঞ্চিত করেছে। এই পথ দিয়ে আমি অনেক বার ভ্রমণ করেছি। আশা করি বাংলাদেশের ফটো সাংবাদিক বন্ধুরা এই প্রতিযোগিতায় অংশ নেয়ার মাধ্যমে নিজের দেশকে আন্তর্জাতিক অঙ্গণে তুলে ধরার সুযোগ গ্রহণ করবেন।’

আগ্রহী আলোকচিত্রীরা ‘মানুষ’, ‘শহর’, ‘বন্যপ্রাণী’ বিষয়ের ওপর ধারণকৃত ছবি পাঠিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন। প্রতিযোগিতায় বিশেষ আর একটি বিষয় অন্তর্ভূক্ত করা হয়েছে এবং তা হলো ‘ভবিষ্যতের এনার্জি’। পার্শ্ববর্তী অঞ্চলগুলোর মানুষ, প্রকৃতি ও পরিবেশের ওপর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইতিবাচক প্রভাব নিয়ে ধারণকৃত ছবি এই ক্যাটাগরিতে স্থান পাবে। একজন প্রতিযোগী ১ জানুয়ারি ২০১৮ এবং তৎপরবর্তী সময়ে ধারণকৃত একটি অথবা অনুর্ধ পাঁচটি ফটোর সিরিজ পাঠাতে পারবেন। স্মার্টফোন ও ট্যাবলেটে ধারণকৃত ফটোও পাঠানো যাবে।

ফটোর ক্রপিং, হোয়াইট ব্যালেন্স কারেকশন, ডেনসিটি কারেকশন (ব্রাইটনেস, কন্ট্রাস্ট) ইত্যাদির মতো ছোটখাটো প্রসেসিং করা যেতে পারে। তবে ফ্রেমে বাঁধানো, বড় ধরনের ডিজিটাল ম্যানিপুলেশনকৃত ফটো এবং কোলাজ প্রতিযোগিতার জন্য বিবেচিত হবে না।

আগামী ১০ ফেব্রুয়ারি ২০১৯ এর পূর্বে fotoecase@gmail.com ই-মেইলে সকল নিয়ম-কানুন অনুসরণ করে পাঠানো আলোকচিত্র প্রতিযোগিতায় স্থান পাবে। একটি আন্তর্জাতিক বিচারক প্যানেল বিজয়ীদের নির্বাচিত করবেন। শ্রেষ্ঠ আলোকচিত্রগুলো বিশেষভাবে আয়োজিত প্রদর্শণীতে স্থান পাবে। প্রতিযোগিতা সংক্রান্ত বিস্তারিত তথ্য ও নিয়মাবলি জানতে ভিজিট: http://ase-ec.ru/en/for-journalists/photo-awards



রাইজিংবিডি/ঢাক/২২ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge