ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

পুষ্টিকর যেসব খাবার অস্বাস্থ্যকর!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২২ ৮:৫৩:১৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২২ ৮:৫৩:১৮ পিএম
Walton AC 10% Discount

আহমেদ শরীফ : দিন যতো যাচ্ছে আমরা সবই ততোই স্বাস্থ্য সচেতন হয়ে উঠছি। পুষ্টিকর খাবার খেয়ে ফিট থাকার চেষ্টা করছি সবাই। আর এই সুযোগে বেশিরভাগ কোম্পানি তাদের তৈরি খাবারকে সবচেয়ে পুষ্টিকর, স্বাস্থ্যকর বলে দাবি করে আসছে। তবে এমন অনেক পুষ্টিকর খাবার আছে যা উল্টো আপনার স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর।

* ট্রেইল মিক্স : ফল ও বাদামের মিশ্রণে তৈরি ট্রেইল মিক্স আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর খাবার মনে হলেও এতে থাকে প্রচুর ক্যালরি, চিনি ও ফ্যাট। শুকনো আঙুর, খুবানি, শুকনো খেজুর এসব মেশানো হয় ট্রেইল মিক্সে।

* ডায়েট সোডা : কোমল পানীয় হিসেবে ডায়েট সোডা স্বাস্থ্যকর মনে করেই অনেকে পান করেন। তবে গবেষণায় দেখা গেছে, ডায়েট সোডা পান করলে ক্ষুধা বেড়ে যায়, এতে করে ওজনও বাড়ে। এছাড়া টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ায় ডায়েট সোডা।

* স্মুদি : বিভিন্ন ফল, দই বা আইসক্রিম মেশানো জুস বা স্মুদি এখন স্বাস্থ্যকর খাবার হিসেবে স্বীকৃত হলেও এতে অতি মাত্রায় চিনি বা ফ্যাটি ক্রিম থাকার কারণে তা আসলে অস্বাস্থ্যকর। ফল, সুগার সিরাপ যোগ করার কারণে এক গ্লাস স্মুদি আপনাকে ৬০০ -১০০০ ক্যালরি শক্তি দেবে, যা একটি চিজ বার্গারের চেয়ে বেশি।

* ফ্লেভারযুক্ত দই : প্রচুর উপকারি প্রোবায়োটিক ব্যাকটেরিয়া সহ খাবার দইয়ে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি থাকে অনেক। তবে ফ্লেভারযুক্ত দইয়ে যে পরিমাণ চিনি তাকে, তা ক্যান্ডি বারের চেয়ে বেশি ক্ষতিকর। এক কাপ দইয়ে সাধাণত ২৫ গ্রাম চিনি থাকে।

* বোতলজাত সালাদ ড্রেসিং : সালাদকে আরো সুস্বাদু করতে এর সঙ্গে তেল, ভিনেগার ও বিভিন্ন ফ্লেভার মেশানো যে সস ব্যবহার কার হয় তা সালাদ ড্রেসিং হিসেবে পরিচিত। এতে প্রচুর ফ্যাট, চিনি, সোডিয়াম ও প্রিজারভেটিভ থাকে। এসব স্বাস্থ্যের ক্ষতিই করে। কেনার আগে ড্রেসিংয়ের নিউট্রেশন লেবেল ও তালিকা দেখে নিন।

* কম ফ্যাটযুক্ত পি নাট বাটার : সাধারণ পি নাট বাটার ও কম ফ্যাটযুক্ত পি নাট বাটার, দুটোতে একই রকম ক্যালরি থাকে। উল্টো কম ফ্যাটযুক্ত পি নাট বাটারে অতিরিক্ত চিনি বা কৃত্রিম চিনি থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

* গ্রানোলা : জই, বিভিন্ন ফল, বাদাম, দই এসব মিলিয়ে গ্রানোলা তৈরি করা হয়। এটি খুব স্বাস্থ্যকর স্ন্যাক হিসেবেই বিবেচনা করা হয়। তবে যেহেতু এতে বেশি মাত্রায় ক্যালরি, ফ্যাট ও চিনি থাকে, তাই উল্টো তা শরীরের ক্ষতি ডেকে আনতে পারে।

* এনার্জি বার : অন্য সব প্রক্রিয়াজাত খাবারের মতো কিছু এনার্জি বার পাওয়া যায় বাজারে। এগুলোতে প্রচুর ফ্রুকটোজ কর্ন সিরাপ, চিনি, স্যাচুরেটেড ফ্যাট, কৃত্রিম রং ও সিনথেটিক উপাদান থাকে, যেগুলো শরীরের জন্য বেশ ঝুঁকিপূর্ণ।

তাই পুষ্টিকর মনে করে এসব খাবার খাওয়ার আগে ভাবুন আরেকবার।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

পড়ুন : * আয়ু বাড়াবে যেসব খাবার
* স্বাস্থ্যকর খাবারের টিপস
* পুরুষদের যে ৭ খাবার খাওয়া উচিৎ
* বয়স ৪০ পার হলে যেসব খাবার খাবেন না



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge