ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সংসদ উপনেতা, ডেপুটি স্পিকার, হুইপ পদে আলোচনায় নতুন মুখ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংসদ উপনেতা, ডেপুটি স্পিকার, হুইপ পদে আলোচনায় নতুন মুখ

আসাদ আল মাহমুদ : একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে আগামীকাল  ৩০ জানুয়ারি। ওই দিন নির্বাচিত হবে সংসদের উপনেতা, স্পিকার, ডেপুটি স্পিকার, চিপ হুইপ ও হুইপ। মন্ত্রিসভার পরে সংসদ উপনেতা, চিফ হুইপ ও হুইপ পদে নতুন মুখ আসতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, অসুস্থতার কারণে দশম জাতীয় সংসদের উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী এ পদে আর থাকছেন না। এ পদে আসছেন নতুন মুখ। আওয়ামী লীগের  প্রবীণ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ ও মতিয়া চৌধুরী এ তিনজনের মধ্যে যে কাউকে সংসদ উপনেতা করা হতে পারে।

তবে স্পিকার পদে ড. শিরীন শারমিন চৌধুরীই থাকছেন। নির্বাচনী প্রচারে রংপুরে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকার হিসেবে আবারো ড. শিরীন শারমিন চৌধুরীকে বেছে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। এ কারণে ওই পদে আর কারো নাম শোনা যাচ্ছে না।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টা হতে পারেন। তিনি পরিবর্তন হলে ডেপুটি স্পিকার হিসেবে  সাবেক আইনমন্ত্রী ও দলের সভাপতিমণ্ডলীর আবদুল মতিন খসরু আসতে পারেন।

পরিবর্তন আসছে সরকারদলীয় চিফ হুইপ পদেও। দশম সংসদে চিফ হুইপ ছিলেন আ স ম ফিরোজ। সরকারদলীয় চিফ হুইপ হতে পারেন নূর-ই-আলম চৌধুরী লিটন (মাদারীপুর-১), এবিএম ফজলে করিম চৌধুরী (চট্টগ্রাম-৬), শহীদুজ্জামান সরকার (নওগাঁ-২), আবু সাঈদ আল মাহমুদ স্বপন (জয়পুরহাট-২), আতিউর রহমান আতিক (শেরপুর-১), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪)।

মন্ত্রিসভায় জায়গা না পাওয়া আওয়ামী লীগ নেতাদের মন্ত্রণালয়ের কাজে গতি বাড়াতে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হতে পারে। মন্ত্রিসভার বাইরে থাকা শরিক দলের ১৪ দলীয় জোটের প্রভাবশালী নেতাদের মধ্য থেকেও  সংসদীয় কমিটির সভাপতি করা হতে পারে। বিরোধী দল জাতীয় পার্টি থেকেও একাধিক সদস্য সভাপতি থাকতে পারেন। সংসদের প্রথম অধিবেশনেই বেশিরভাগ সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেন, সংসদীয় দলের সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করা হয়েছে। সংসদীয় দলের সভায় সংসদ নেতাই উপনেতা, চিফ হুইপ ও হুইপ নির্বাচিত করবেন।

দশম  সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ  বলেন, সংসদের কয়েকটি কমিটির সভাপতি নির্ধারিত থাকেন। পদাধিকার বলে স্পিকার সভাপতি থাকেন সেগুলোতে। আর মন্ত্রণালয় সম্পর্কিতসহ অন্যান্য সংসদীয় কমিটির সভাপতি সংসদ নেতা ঠিক করেন। এ ক্ষেত্রে কে বা কারা হবেন, তা সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঠিক করবেন।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, ১৪ দল এবং জাতীয় পার্টি জোটগতভাবে ২৮৮টি আসন পায়। আওয়ামী লীগ একাই জয়ী হয় ২৫৭ আসনে। ২২টি আসন পেয়ে প্রধান বিরোধী দল এখন জাতীয় পার্টি।

গত ৩ জানুয়ারি নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেন। এরপর আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় শেখ হাসিনাকে সর্বসম্মতিক্রমে সংসদ নেতা নির্বাচিত করা হয়। ৭ জানুয়ারি নতুন মন্ত্রিসভা গঠন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৯/আসাদ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়