ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিজেএমসির নিয়ন্ত্রণাধীন সরকারি পাটকল ২৯টি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজেএমসির নিয়ন্ত্রণাধীন সরকারি পাটকল ২৯টি

সংসদ প্রতিবেদক : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানিয়েছেন, বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন সরকারি পাটকল ৩০টি। এর মধ্যে ২৯টি জুট মিল চালু আছে। বেসরকারি পাটকল ২৮১টি। এর মধ্যে ৫৬টি কল বন্ধ রয়েছে।

সোমবার জাতীয় সংসেদে মো. অয়েন উদ্দিনের (রাজশাহী-৩ আসন) এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিজেএমসির অধীন পাটের মিলগুলোকে লাভজনক করতে সরকারের সর্বদা প্রচেষ্টা রয়েছে। এজন্য গত ১০ বছরে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। পদক্ষেপসমূহের মধ্যে পাটের উৎপাদন বাড়ানো, উৎপাদিত পণ্য বিক্রির ব্যবস্থা গ্রহণ, পাটচাষিদের কাছ থেকে ন্যায্যমূল্যে পাট কেনা, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ বাস্তবায়ন নিশ্চিত করা এবং পাটপণ্য ব্যবহারের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে সম্পাদিত সমঝোতা স্বাক্ষর চুক্তিগুলো বাস্তবায়ন করা।

তিনি বলেন, গত নয় বছরে (২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত) পাঁচটি বন্ধ পাটকল চালু করা হয়েছে। এগুলো হচ্ছে- পিপলস জুট মিলস লিমিটেড (বর্তমানে খালিশপুর জুট মিলস), কওমী জুট মিলস লিমিটেড (বর্তমানে জাতীয় জুট মিলস), দৌলতপুর জুট মিলস লিমিটেড, কর্ণফুলী জুট মিলস লিমিটেড ও ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরি। এসব মিলে উৎপাদন বৃদ্ধির জন্য জনবলের দক্ষতা বৃদ্ধি ও মান উন্নয়নে খুলনা, চট্টগ্রাম এবং ঢাকায় তিনটি প্রশিক্ষণকেন্দ্র চালু করা হয়েছে। এর আওতায় কম্পিউটারসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ১৬ হাজার ৯০০ জনকে।



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়