ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আত্মপ্রকাশের অপেক্ষায় জাতীয় যুব মহিলা হকি দল

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আত্মপ্রকাশের অপেক্ষায় জাতীয় যুব মহিলা হকি দল

ক্রীড়া প্রতিবেদক : সত্তর-আশির দশকে কয়েকজন সাহসী তরুণীদের নিয়ে যাত্রা শুরু হয়েছিল মহিলা হকি দল। যদিও সেটি বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) স্বীকৃত কোন দল ছিল না।

নান্নাদা, এহতেশাম, সোনা মিয়াসহ কয়েকজনের প্রশিক্ষণে মহিলা দলটি কোন মতে টেনেটুনে পাঁচবছর পার করেছিল। পরে দক্ষ সংগঠকের অভাবে মুখ থুবড়ে পড়ে মহিলা হকি।

দুইবছর আগে নতুন করে স্বপ্ন দেখেন ক্রীড়া পরিদপ্তরের উপ-পরিচালক তারিকুজ্জামান নান্নু। বাংলাদেশ হকি ফেডারেশনও সায় দেয়। দফায় দফায় একসপ্তাহ থেকে দুসপ্তাহের ক্যাম্পও হয়। বাংলাদেশ যুব গেমসে বহিঃপ্রকাশ ঘটে মহিলা হকির। ফেডারেশন এরপর আয়োজন করে প্রতিযোগিতার।

ঢাকা জেলা ক্রীড়া সংস্থার কয়েকজনের চেষ্টায় ভারত থেকে কলকাতা ওয়ারিয়র্স নামে একটি দলও আসে খেলতে। ফেডারেশন শেষদিকে ঢাকা জেলার সাথে নিজেদের যুক্ত করে। তিন ম্যাচের সিরিজ ২-১ এ জিতে নেয় বাংলার মেয়েরা। এরপর থেকেই জোর দাবি উঠে জাতীয় মহিলা হকি দল গঠনের।

অবশেষে মাত্র তিন মাসের মাথায় বাহফে সিদ্ধান্ত নেয় জাতীয় মহিলা হকি দল গঠনের। ৭ মার্চ নারী দিবসেই মহিলা দল গঠনের সিদ্ধান্ত নেয় তারা। মনের মাঝে লালিত স্বপ্নকে বাস্তবে রুপ দিতে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। বাহফে সাধারণ সম্পাদক আব্দুস সাদেক জানান, ‘৯-১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে হবে জুনিয়র এএইচএফ কাপের বাছাইপর্ব। সেখানে আমরা মহিলা হকি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। যুব গেমস এবং কলকাতা দলের সাথে পারফরমেন্সই আমাদের উৎসাহিত করেছে যুব মহিলা দল গঠনে। নতুন হিসেবে হয়তো বাধা বিপত্তি থাকবে। সবকিছু ডিঙ্গিয়ে মহিলা দলটিকে প্রতিষ্ঠিত করতে কাজ করবো।’



তিনি আরো বলেন,‘নতুন দল হিসেবে সকলের উৎসাহ কামনা করি। সেপ্টেম্বরে মুল প্রতিযোগিতায় যাওয়ার আগে চেষ্টা করব দলটিকে শ্রীলঙ্কা ও ভারতে কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলাতে। যাতে তাদের ম্যাচ টেম্পারামেমন্ট বৃদ্ধি পায়। সেপ্টেম্বর পর্যন্ত একটানা ক্যাম্প করানো সম্ভব নয়। ধাপে ধাপে ক্যাম্প হবে। দলটিকে ধরে রাখতে ঢাকা জেলা ক্রীড়া সংস্থার পাশাপাশি চেষ্টা করবে বাহফে।’

এএইচএফ কাপে আগেই সিলেক্টেড আছে চীন, ভারত, জাপান, কোরিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ড। ৩১ মার্চ পর্যন্ত যেসব দেশের নারী হকি দল বাছাইপর্ব খেলতে নাম অন্তর্ভূক্ত করবে তাদের বিপক্ষেই খেলতে হবে বাংলাদেশ নারী হকি দলকে।



রাইজিংবিডি/ঢাকা/৯ মার্চ ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়