ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৮০৯ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৮০৯ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : পায়রা সমুদ্রবন্দরে টার্মিনাল নির্মাণসহ মোট ১০টি ক্রয় প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৮০৯ কোটি ৪৩ লাখ টাকা।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো  অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে ১০টি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে ৪টি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের, ২টি স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের।

এ ছাড়াও পায়রা সমুদ্রবন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষাঙ্গিক সুবিধাদি নির্মাণ শীর্ষক প্রকল্পের জন্য পরামর্শক প্রতিষ্ঠানের নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭৯ কোটি ৫২ লাখ টাকা। এ প্রকল্পের আওতায় কনসালটেন্সি সার্ভিস, নকশা, সংযোগ সড়ক ও ব্রিজ নির্মাণসহ বিভিন্ন বিষয়ের জন্য পরামর্শক নিয়োগ দেওয়া হবে।

অর্থমন্ত্রী বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ে অধীন পায়রা সমুদ্রবন্দর বাস্তবায়িত হলে ওই অঞ্চল বাণিজ্যিক হাবে পরিণত হবে। এর ফলে ভারত, ভুটান, নেপাল ও চীনের সঙ্গে বাণিজ্য বাড়বে। একই সঙ্গে পদ্মা সেতু অর্থবহ হয়ে উঠবে।

তিনি বলেন, বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উদ্যোগে খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন খুলনা শহরে অ্যাডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ২৫ লাখ টাকা। প্রকল্পের আওতায় দুই তলা বেজমেন্টসহ ১৫ তলা বিল্ডিং ও শহরে কনভেনশন সেন্টার নির্মাণ করা হবে।

সরাসরি ক্রয় পদ্ধতিতে সরকারি প্রতিষ্ঠান থেকে ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সহকারী কমিশনারদের জন্য ডাবল কেবিন পিকআপ ক্রয় করার একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১০৩ কোটি টাকা।

আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-২০১৯ অর্থ বছরে প্যাকেজ ৮ এর আওতায় ৫০ হাজার মেট্রিকটন গম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার কোম্পানি জেকে ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড থেকে ২৭১ দশমিক ৭৫ মার্কিন ডলার হারে প্রতি মেট্রিকটন গম কেনা হবে। এতে ব্যয় হবে ১১৪ কোটি ১৩ লাখ টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে-পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি কর্মসূচির আওতায় ১০০ মিলিয়ন চক্র স্বল্পমাত্রার জন্মনিয়ন্ত্রণ খাবার বড়ি ক্রয় করা হবে। এতে ব্যয় হবে ১১০ কোটি টাকা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন শীর্ষক প্রকল্পের পণ্য ক্রয়ের জন্য ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কোরিয়ার ফান্ডের আওতায় এ যন্ত্রাংশ কিনতে ব্যয় হবে ২৭৭ কোটি ৪৮ লাখ টাকা।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চারটি প্রস্তাবের মধ্যে রয়েছে  রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের আওতায় শ্রীকাইল ইস্ট-০১ এর তিনটি প্রস্তাবে কূপ খনন এলাকায় অস্থায়ী শ্রমিক ও আনসার ক্যাম্প এবং কেমিক্যালস সংরক্ষণের জন্য দুইটি গোডাউন নির্মাণ, অনুসন্ধান কূপ খনন ড্রিল সিস্টেম টেস্টিং ও ওয়ার লাইন লগিং সার্ভিস সেবা গ্রহণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ তিনটি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯ কোটি ৮১ লাখ টাকা।

রূপকল্প-২ শীর্ষক প্রকল্পের অধীন জকিগঞ্জ-১ কূপ খনন কাজে নিয়োজিত অস্থায়ী শ্রমিক ও আনসারদের জন্য আবাসিক ক্যাম্প নির্মাণ, নিরাপত্তা বেস্টনি, চৌকি, কেমিক্যাল গোডাউন নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২ কোটি ২৪ লাখ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। এতে ২০১৯-২০২০ অর্থবছরে দেশে ইউরিয়া সারের চাহিদা মেটানোর লক্ষ্যে সৌদি আরব থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৪ লাখ ৫ হাজার মেট্রিকটন ইউরিয়া সার আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৯/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়