ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সাড়ে ১৮ টন জাটকা, ৫৬ লাখ মিটার জাল জব্দ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ২২ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাড়ে ১৮ টন জাটকা, ৫৬ লাখ মিটার জাল জব্দ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় মৎস্য সংরক্ষণ সপ্তাহে ১ হাজার ১২০টি মোবাইল কোর্ট ও অভিযান চালিয়ে প্রায় সাড়ে ১৮টন জাটকাসহ অন্যান্য মাছ জব্দ করা হয়।

এছাড়া ১১ কোটি টাকা মূল্যের প্রায় ৫৬ লাখ মিটার জাল জব্দের পাশাপাশি প্রায় ৩ লাখ টাকা জরিমানা আদায়, ১০৩টি মামলা দায়েরসহ ১০৩ জনকে জেলে পাঠানো হয়।

১৬ থেকে ২২ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত জাতীয় মৎস্য সংরক্ষণ সপ্তাহ-২০১৯ এর শেষ দিনে মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে শুক্রবার সমাপনী ও মূল্যায়ন সভায় এ তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, রাজধানীতে ৬,৩০০ কেজি জাটকা জব্দের পর তা ১১২টি মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়। সপ্তাহ চলাকালে ঢাকা মহানগরীরতে জাটকাবিরোধী ১০টি অভিযান পরিচালিত হয়। 

অন্যদিকে নভেম্বর থেকে জুন পর্যন্ত ৮ মাসব্যাপী নিয়মিত জাটকা নিধনরোধের অংশ হিসেবে ফেব্রুয়ারি মাসে ৫,৫১১টি মোবাইল কোর্ট ও অভিযান চালিয়ে ২৩ কোটি ৬৬ লাখ টাকার প্রায় ৭১ টন জাটকাসহ অন্যান্য মাছ জব্দের পাশাপাশি প্রায় দেড় কোটি মিটার জাল জব্দ করা হয়।

এ সময় সাড়ে ১০ লাখ টাকা জরিমানাসহ ২২৮টি মামলায় ৭৭ জনকে কারাগারে প্রেরণ করা হয়। 

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মো.  রাশেদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মূল্যায়ন সভায় প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, অতিরিক্ত সচিব (প্রশাসন) সুবল মনি বোস ও ইলিশ ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী পরিচালক মাসুদ আরা মমি বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী মন্ত্রণালয়সহ অধিনস্থ সকল দফতরের কার্যক্রমসহ কাজের মান বৃদ্ধি ও গতি ত্বরান্বিত করার ওপর জোর দিয়ে বলেন, জাটকাসহ অন্যান্য মাছের সংরক্ষণে সকল প্রকার জালের মূলোৎপাটন করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২২মার্চ ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়