ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কোহলি-ডি ভিলিয়ার্সদের একি হাল!

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ২৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলি-ডি ভিলিয়ার্সদের একি হাল!

ক্রীড়া ডেস্ক : আইপিএলে গত পাঁচ বছর ধরে চেন্নাই সুপার কিংসকে হারাতে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। শনিবার দীর্ঘ খরা কাটানোর লক্ষ্যে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ের শিকার হয়েছে বিরাট কোহলির দল।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে এবারের আইপিএলের উদ্বোধনী ম্যাচে মাত্র ৭০ রানেই গুটিয়ে গেছে বেঙ্গালুরু। আইপিএলের ইতিহাসে যেটি ষষ্ঠ সর্বনিম্ন স্কোর। বেঙ্গালুরুর পুরো ইনিংসে দুই অঙ্কে যেতে পেরেছেন মাত্র একজন ব্যাটসম্যান!

এই নিয়ে মাত্র দ্বিতীয়বার কোনো দল আইপিএলের উদ্বোধনী ম্যাচে এক শর নিচে অলআউট হলো। কাকতালীয়ভাবে প্রথম ঘটনাও এই বেঙ্গালুরুরই! ২০০৮ আইপিএলের উদ্বোধনী ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে পরে ব্যাট করে ৮২ রানে অলআউট হয়েছিল তারা।

শনিবার টস জিতে কোহলিদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। প্রথম ব্যাটসম্যান হিসেবে আইপিএলে পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়ার ৫২ রান দূরে থেকে ব্যাটিংয়ে নেমেছিলেন কোহলি।

 



কিন্তু শুরু থেকেই রানের জন্য সংগ্রাম করতে থাকা কোহলি আউট হয়েছেন ৬ রানেই। চতুর্থ ওভারে অফ স্পিনার হরভজন সিংকে পুল করতে গিয়ে ডিপ মিড উইকেটে রবীন্দ্র জাদেজাকে ক্যাচ দেন ভারত অধিনায়ক।

তিনে নামা ইংলিশ ব্যাটসম্যান মঈন আলীও ফিরেছেন হরভজনের পরের ওভারে। বাঁহাতি ব্যাটসম্যান শর্ট বলে আউট হয়েছেন বোলারকে ক্যাচ অনুশীলন করিয়ে।

হরভজনের করা চতুর্থ ওভারে আরো বড় ধাক্কা খেয়েছে বেঙ্গালুরু। প্রথম বলে ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডি ভিলিয়ার্স। স্বদেশী ব্যাটসম্যানের সহজ ক্যাচটা ডিপ স্কয়ার লেগে কয়েকবারের চেষ্টায়ও হাতে জমাতে পারেননি ইমরান তাহির। পরের বল পুল করতে গিয়ে আবার ক্যাচ তোলেন ডি ভিলিয়ার্স। এবার ডিপ মিড উইকেটে ক্যাচ নিতে তাহিরের মতো ভুল করেননি জাদেজা।

আইপিএল অভিষেকে ডায়মন্ড ডাকের তিক্ত স্বাদ পেতে বসেছিলেন শিমরন হেটমায়ার। কোনো বল খেলার আগেই নন স্ট্রাইক থেকে দৌড়ে অল্পের জন্য রান আউট হওয়া থেকে বেঁচে যান তিনি। অবশ্য রান আউটেই শেষ হয়েছে তার ইনিংস। নামের পাশ থেকে ‘ডায়মন্ড’ কেটে গেলে ‘ডাক’ কাটেনি! হরভজনের শেষ বলটা কাভারে সুরেশ রায়নার কাছে ঠেলে হেটমায়ার কী বুঝে যে রানের জন্য বেরিয়ে গিয়েছিলেন, সেটা তিনিই ভালো জানবেন!

 



নবম ওভারে প্রথমবারের মতো আক্রমণে এসে উইকেট শিকারে যোগ দেন আরেক স্পিনার তাহিরও। তার দ্বিতীয় বলেই স্লিপে শেন ওয়াটসনকে ক্যাচ দিয়ে ফেরেন শিবাম দুবে।

তখন ৪৫ রানেই ৫ উইকেট নেই বেঙ্গালুরুর। এক প্রান্তে তখনো অপরাজিত পার্থিক প্যাটেল। তাকে এক পাশে রেখেই একের পর এক আউট হয়েছেন কলিন ডি গ্রান্ডহোম, নবদীপ সাইনি, যুজবেন্দ্র চাহাল আর আর উমেশ যাদব। শেষ ব্যাটসম্যান হিসেবে পার্থিবকে আউট করে ১৭.১ ওভারেই বেঙ্গালুরুর ইনিংস গুটিয়ে দিয়েছেন ডোয়াইন ব্রাভো।

পার্থিবের ২৯ ছাড়া দুই অঙ্কে যেতে পারেননি আর কেউই! তাহির ৪ ওভারে ৯ রানে ও হরভজন ৪ ওভারে ২০ রানে নিয়েছেন ৩টি করে উইকেট। ১৫ রানে ২ উইকেট নিয়েছেন আরেক স্পিনার জাদেজা।

সব মিলিয়ে স্পিনাররা নিয়েছেন ৮ উইকেট। যেটি আইপিএলের কোনো ইনিংসে রেকর্ড। চেন্নাই নিজেদের রেকর্ডই ছুঁয়েছে। তাদের রেকর্ডটা ছিল ২০১২ সালে ডেকেন চার্জার্সের বিপক্ষে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়