ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অনলাইন প্ল্যাটফর্ম ‘ঝালমুড়ি’

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৫ ৭:১৬:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৫ ৭:১৬:২৮ পিএম
Walton AC 10% Discount

লাইফস্টাইল ডেস্ক : বাংলাদেশি বংশোদ্ভূত মোহাইমিন মোস্তফা, রাইফ মহসিন ও তানজিম শামস তিনজন তরুণ উদ্যোক্তা যুক্তরাষ্ট্রে ‘ইউনিক’ নামে বাংলাদেশি পণ্যের স্থায়ী প্রদর্শনীর উদ্যোগ নেন। এবং তারই ধারাবাহিকতায় গড়ে তোলেন ঝালমুড়ি ডটকম (www.jhalmuri.com)। তারা তাদের নিজেদের দেশের শিল্পকে তুলে ধরার উদ্দেশ্যে অনলাইনে কেনাকাটার এই প্ল্যাটফর্ম চালু করেছেন। ঝালমুড়ি প্রতিষ্ঠাতা বাঙালি ঐতিহ্যের সমৃদ্ধিতে বিশ্বাস করেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন সম্প্রদায়ের কাছে দেশীয় ঐতিহ্য তুলে ধরতে চান। বিখ্যাত বুটিক্স দিয়ে শুরু হওয়া ঝালমুড়ি ডটকম এখন খুবসুরত, মউভ ফ্যাশান, রিনার ওয়ারড্রব, বাটারফ্রাই বাই শাগুফ্টা, রুবানা এ কোউচার, মাইস্টিক হু, জোহরাত, প্লাইয়ার, অরুশা, নোভা সোয়ারভস্কি, শাজফা, মাহিকা এবং মনারিজ এ পণ্য বিক্রয় করছে।

বিভিন্ন পণ্যের মধ্যে রয়েছে শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, জুয়েলারি এবং প্রাসঙ্গিক পণ্য। দেশের মানুষের হাতে তৈরি এসব পণ্য রপ্তানি করা হবে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং তা ঝালমুড়ি ডটকম বিক্রয় করবে।

ঝালমুড়ি রঙিন আর্টওয়ার্ক, হ্যান্ড কার্ফ, হোম সজ্জা এবং পেইন্টিংগুলোকেও গুরুত্ব দিচ্ছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো জায়গায় বাংলাদেশের গ্রামের মানুষগুলোর মনের মাধুরী দিয়ে তৈরি শিল্পকর্ম পৌঁছে যাবে এবং তারা বাংলাদেশের ঐতিহ্য সম্পর্কে অবগত হবে। ঝালমুড়ি ডটকম ব্যবসার পাশাপাশি দেশের শিল্প পৌঁছে দিচ্ছেন অজপাড়া গাঁ থেকে সোজা মার্কিন যুক্তরাষ্ট্রে।

বাংলাদেশ বর্তমান ফ্যাশন দৃশ্যের প্রবণতা নির্ধারণ করছে। প্রতিভাধর ও সৃষ্টিশীল ব্যক্তিদের জীবনধারা পুনর্নির্মাণ করার চেষ্টা করছে বুটিক মালিকরা, যা নারীদের দ্বারা পরিচালিত হয়। এই উদ্যোক্তাদের এবং তাদের বুটিককে মার্কিন যুক্তরাষ্ট্রে সৃজনশীল ও আড়ম্বরপূর্ণ উৎপাদন প্রদর্শন করার জন্য ঝালমুড়ি ডটকম একটি প্ল্যাটফর্ম৷



রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge