ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

একটি সুতার জবানবন্দী’র প্রদর্শনী

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ২২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একটি সুতার জবানবন্দী’র প্রদর্শনী

বিনোদন ডেস্ক: ‘শুনতে কি পাও’খ্যাত পরিচালক কামার আহমাদ সাইমন। পোশাকশিল্পের দুর্ঘটনা ও কর্মীদের মানবেতর জীবনযাপন নিয়ে নির্মাণ করেছেন প্রামাণ্যচিত্র ‘একটি সুতার জবানবন্দী’। আগামী ২৫ এপ্রিল সন্ধ্যা ৬টায় নগরীর ধানমন্ডির গ্যোথে ইনস্টিটিউটে প্রামাণ্যচিত্রটির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

জানা যায়, প্রদর্শনীর পর দর্শকদের প্রশ্নোত্তর পর্বে যোগ দেবেন কামার আহমাদ সাইমন— এই অংশটি পরিচালনা করবেন কথাসাহিত্যিক ও শিক্ষক সুমন রহমান।

কয়েক বছর আগে জাপানের টেলিভিশন চ্যানেল এনএইচকে, কোরিয়ার কেবিএস, তাইওয়ানের পিটিএস এবং সিঙ্গাপুরের মিডিয়াকর্পের যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করেন এই পরিচালক। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে ঘটে যাওয়া রানা প্লাজা ট্র্যাজেডির ছায়া এই প্রামাণ্যচিত্রে রয়েছে বলে জানা যায়। প্রতি বছর এপ্রিলে ৫২ মিনিট দৈর্ঘের এই প্রামাণ্যচিত্রের একটি বিশেষ প্রদর্শনী হয়ে আসছে।

গল্প প্রসঙ্গে কামার আহমাদ সাইমন বলেন, প্রতিদিন আমাদের চারপাশে কত কি-ই না ঘটে। নতুন নতুন ঘটনায় পুরোনোটা আমরা ভুলে যাই। আবার নতুন কিছু ঘটে! তারপরও মাঝে মাঝে এমন কিছু ঘটে যা নির্মাতা হিসেবে আমাদের মৌনতাকে বিদ্ধ করে, মানুষ হিসেবে আহত করে, ব্যক্তি হিসেবে করে সীমাবদ্ধ। এই রকম এক ঘটনারই লিপিবদ্ধ নিতান্ত সাধারণ কিছু জিজ্ঞাসা, নখদন্তহীন কয়েকটা মনোলগ আর আমাদের ৫২ মিনিটের ভুলে থাকা ‘একটি সুতার জবানবন্দী’।

কামার আহমাদ সাইমন বর্তমানে ওয়াটার ট্রিলজির দ্বিতীয় চলচ্চিত্র ‘অন্যদিন’-এর পোস্ট প্রোডাকশনের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এছাড়া তার পরবর্তী ফিচার ফিল্ম ‘শিকলবাহা’-এর প্রস্তুতি নিচ্ছেন বলে জানা যায়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়