ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘দেশ ৯৯ ভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দেশ ৯৯ ভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’

জ্যেষ্ঠ প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বাংলাদেশ এখন শতকরা ৯৯ ভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় এসেছে। পাশাপাশি প্রতি ৫০ জনের জন্য একটি করে বিশুদ্ধ পানির উৎস নিশ্চিত করার জন্য আমরা কাজ করছি।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে দেশে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ে তিনি এ কথা বলেন। এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, ভারতীয় হাইকমিশনের দ্বিতীয় সচিব (বাণিজ্যিক) শিশির কোঠারী এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু। বাংলাদেশের সকল উন্নয়ন কর্মকাণ্ডে ভারতকে সব সময় পাশে পেয়েছে।

মন্ত্রী এ সময় ভারতীয় হাইকমিশনারের কাছে বাংলাদেশের গ্রামীণ উন্নয়নে যোগাযোগ কাঠামো ভূমিকা উল্লেখ করে বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে গ্রামীণ সড়ক যোগাযোগে নেটওয়ার্ক বৃদ্ধি করা হয়েছে। ফলে, দেশের সামগ্রিক অর্থনীতিতে তা ইতিবাচক ভূমিকা রাখছে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের নানা কর্মকাণ্ডের  মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে সরকারের পদক্ষেপসমূহও তুলে ধরেন মন্ত্রী।

ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় সম্পাদিত চুক্তি অনুযায়ী ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, সিলেট, রাজশাহী ও চট্টগ্রাম সিটি করপোরেশনে এলইডি লাইট স্থাপন প্রকল্পের কাজ দ্রুত সম্পাদনে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি সিটি করপোরেশনসমূহের বর্জ্য ব্যবস্থাপনা ও মেশিনারিজ সরবরাহের বিষয়ে ভারতের আগ্রহের কথা জানান।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারতকে সবসময় পাশে পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।



রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়