ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘প্রযুক্তির উন্নয়ন তথ্যের ব্যবহারকে বাড়িয়ে দিয়েছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ২২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রযুক্তির উন্নয়ন তথ্যের ব্যবহারকে বাড়িয়ে দিয়েছে’

নিজস্ব প্রতিবেদক : প্রযুক্তির উন্নয়ন তথ্যের ব্যবহারকে আরো বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার প্রফেসর ড. মো. গোলাম রহমান।

সোমবার রাজধানীর তথ্য কমিশনের সম্মেলন কক্ষে ‘কনসাস কনজ্যুমার সোসাইটি’র সদস্যদের জন্য তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি একথা বলেন। ফ্রড্রেকি ন্যুম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ)-এর সহযোগিতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

তিনি বলেন, তথ্য জনগণকে ক্ষমতাবান করে। যে জাতি যত তথ্য জানবে সে জাতি তত উন্নতি লাভ করবে।

তিনি আরো বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হলে রাষ্ট্রযন্ত্রের সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি পাবে। ফলে স্বাভাবিকভাবইে দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী হবে। তথ্য অধিকার আইন তথ্য জানার অধিকারকে আইনগত স্বীকৃতি দিয়েছে। একটি অফিসে কী কী কাজ হয়, অফিসটি কী ধরনের সেবা দিচ্ছে, কী ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে প্রভৃতি বিষয়ে জানতে সহায়তা করছে এ আইন। প্রযুক্তির উন্নয়ন তথ্যের ব্যবহারকে আরো বাড়িয়ে দিয়েছে।

গোলাম রহমান বলেন, তথ্যের প্রবাহ প্রাচীনকাল থেকেই একমুখী। উন্নত দেশের তথ্য যেভাবে উন্নয়নশীল বা স্বল্পোন্নত দেশে প্রবাহিত হয়, উন্নয়নশীল বা স্বল্পোন্নত দেশের তথ্য উন্নত দেশে সেভাবে পাওয়া যায় না। বর্তমানে তথ্যের প্রবাহ ক্রমাগত বহুমুখী হচ্ছে। তথ্য অধিকার আইন সম্পর্কে জনগণের সচেতনতা এবং আইনের যথাযথ প্রয়োগ তাই দেশ ও জাতির সার্বিক উন্নয়ন ঘটাবে।

প্রশিক্ষণ পরিচালনা করেন তথ্য কমিশনের পরিচালক ভুঁইয়া মো. আতাউর রহমান। তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং প্রফেসর ড. খুরশীদা বেগম সাঈদ তথ্য অধিকার আইনের ক্রমবিকাশ এবং তথ্য অধিকার আইনের গুরুত্বপূর্ণ ধারাসমূহ আলোচনা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় আইনটির উৎপত্তি, কীভাবে তথ্য প্রাপ্তির আবেদন করতে হয়, কীভাবে আপিল করতে হয়, কীভাবে অভিযোগ দায়ের করতে হয়, তথ্য প্রদান না করলে কী শাস্তির বিধান রয়েছে প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণার্থীদের সম্যক ধারণা দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়