ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্ষমার পুরো এখতিয়ার আছে আমার : ট্রাম্প

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ২৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষমার পুরো এখতিয়ার আছে আমার : ট্রাম্প

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ‘ক্ষমা করার পুরো এখতিয়ার আছে আমার।’

রাশিয়ার সঙ্গে তার নির্বাচনী প্রচারশিবিরের আঁতাত নিয়ে চলমান তদন্তের পরিপ্রেক্ষিতে এই মামলায় অভিযুক্ত তার পরিবারের সদস্য, সহযোগীদের ও নিজেকে প্রেসিডেন্টের ক্ষমতা বলে ক্ষমা করার সুযোগ খুঁজছেন ট্রাম্প।

ডেমোক্র্যাটিক পার্টির একজন মুখপাত্র এ ধরনের খবরকে ‘চরম বিব্রতকর’ হিসেবে অভিহিত করেছেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় রাশিয়ার সঙ্গে ট্রাম্প টিমের আঁতাতের অভিযোগ তদন্ত করছে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ। অভিযোগ রয়েছে, ট্রাম্পকে জেতাতে গোপনে কাজ করেছে রাশিয়া। এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে রাশিয়া এবং প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছেন, কোনো আঁতাত হয়নি।

বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানায়, ঘনিষ্ট লোকজনকে ক্ষমা করার উপায় খুঁজছে ট্রাম্প ও তার টিম।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টরা যেকোনো ব্যক্তিকে দোষী প্রমাণিত হওয়ার আগেই অথবা কারো বিরুদ্ধে চার্জ গঠনের আগেই তাদের অপরাধ ক্ষমা করে দিতে পারেন। এমনকি সাজাপ্রাপ্ত সাজার মেয়াদ কমিয়ে দিতে বা পুরো সাজা মওকুফ করে দিতে পারেন।

ক্ষমা করা নিয়ে ট্রাম্পের দাবির খবরের পরিপ্রেক্ষিতে গোয়েন্দাবিষয়ক সিনেট সিলেক্ট কমিটির ডেমোক্র্যাট সদস্য মার্ক ওয়ার্নার বলেছেন, ‘এই খবর খুবই বিব্রতকর। ঘটনার সঙ্গে জড়িত কোনো ব্যক্তিকে ক্ষমা করা মৌলিক চেতনার লঙ্ঘন।’

শনিবার এক টুইটে ট্রাম্প বলেন, ‘যখন সবাই জানে ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আমার আছে, তখন এত কীসের চিন্তা, যখন এখনো পর্যন্ত আমাদের বিরুদ্ধে ফাঁস হওয়ায় খবরই আমাদের অপরাধ। এসব ভুয়া খবর।’

এ ছাড়া অ্যাটর্নি জেনারেলের সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের বৈঠকের তথ্য ফাঁস হওয়ার ঘটনাকে ‘অবৈধ ফাঁস’ হিসেবে অভিহিত করে গণমাধ্যমের ওপর ক্ষোভ ঝাঁড়েন ট্রাম্প।

তথ্যসূত্র : সিএনএন ও বিবিসি অনলাইন

 


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়