ঢাকা, মঙ্গলবার, ৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

তাপস রায়কে রাইজিংবিডির পক্ষ থেকে সংবর্ধনা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-০৭ ৭:১৬:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৩ ১২:৪৬:৩২ পিএম

নিজস্ব প্রতিবেদক : সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম এর কথাসাহিত্যে ‘তরুণ কবি-লেখক পুরস্কার’ পাওয়ায় তাপস রায়কে সংবর্ধনা দিয়েছে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকম পরিবার।

বুধবার এ উপলক্ষে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ওয়ালটন গ্রুপের করপোরেট অফিসে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাইজিংবিডির প্রকাশক এবং ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এসএম জাহিদ হাসান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রাইজিংবিডির সম্পাদক মোহাম্মদ নওশের আলী, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক ও বিপণন বিভাগের প্রধান সমন্বয়ক ইভা রিজওয়ানা নিলু, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক কাজী এমদাদুল হক সরকারসহ ওয়ালটন ও রাইজিংবিডি পরিবারের সদস্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাইজিংবিডির সহকারী বার্তা সম্পাদক রাসেল পারভেজ।

 



অনুষ্ঠানে এসএম জাহিদ হাসান বলেন, যেদেশে বিশুদ্ধ সংস্কৃতি ও সাহিত্যের চর্চা হয় না, সেদেশ উন্নতি করতে পারে না। লেখাপড়া করা উচিত সুশিক্ষিত মানুষ হওয়ার জন্য। কখনো আয় করার মেশিন বানানোর জন্য সন্তানদের বড় করা উচিত নয়। সুশিক্ষিত এবং স্বশিক্ষিত মানুষ হলে তারা সম্মানিত মানুষের পাশাপাশি আয়েরও মানুষ হয়।

তিনি বলেন, প্রযুক্তির উৎকর্ষের সাথে সাথে আমরা দেখতে পাই একটি শ্রেণি বইকে দূরে ঠেলে দিচ্ছে। কিন্তু বইকে দূরে রেখে কখনো পুরোপুরি আত্মিক শান্তি পাওয়া যায় না, সংস্কৃতিক বিজয়ও আসে না।

তিনি আরো বলেন, আমরা হয়তো আরেকজন কাজী নজরুল ইসলাম পাবো না। আরেকজন হুমায়ূন আহমেদ হয়তো আর আসবে না। কিন্তু সাহিত্যচর্চা অব্যাহত রাখতে হবে আমাদের জাতিগত উৎকর্ষতার স্বার্থেই।

 



রাইজিংবিডির সম্পাদক মোহাম্মদ নওশের আলী তার বক্তব্যে বলেন, প্রতিদিন আমরা প্রিন্ট মিডিয়ায়, অনলাইনে বিভিন্ন ঘটনার নিউজ পড়ে বিভিন্ন বিষয় সর্ম্পকে আপডেট থাকতে পারি। পাশাপাশি এসব মাধ্যমে সাহিত্য থাকে বলে সংবাদ পাঠে পূর্ণতা আসে।

তিনি আরো বলেন, বলা হয় বাংলা সাহিত্যের স্বর্ণযুগ আমরা পার করে এসেছি। কিন্তু সাহিত্যের আবেদন সবসময়ই থাকবে। এটি চর্চাও করে যেতে হবে।

এমদাদুল হক সরকার বলেন, সংস্কৃতি হচ্ছে একটি জাতির অলঙ্কারের মতো। সাহিত্যের পাশাপাশি সংগীত চর্চাও জরুরি। কারণ এসব আমাদের মনের খোরাক মিটায়। মন মরে গেলে কোনো মহৎ আবিস্কার সম্ভব নয়। তাই সংস্কৃতির মধ্যেই আমাদের যতদূর সম্ভব অবস্থান করতে হবে, সংস্কৃতির বিকাশে অবদান রাখারও চেষ্টা করে যাওয়া জরুরি।

অনুষ্ঠানে তাপস রায়কে ক্রেস্ট দিয়ে উপস্থিত অতিথিদের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়।

 



পরে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তাপস রায় বলেন, ওয়ালটনের মতো একটি কর্মীবান্ধব বৃহৎ পরিবারের কাছে আমি কৃতজ্ঞ। একজন সহকর্মী হিসেবে আমরা সবসময় ওয়ালটনের পক্ষ থেকে যে ধরনের আন্তরিকতা পাই, সহযোগিতা পাই তা নিঃসন্দেহে উল্লেখ করার মতো। আগামীতেও ওয়ালটনের এই ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে আমাদের বিশ্বাস।

প্রসঙ্গত, দশমবারের মতো এবারও সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ গবেষণা ও নাটক, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য এবং শিশুকিশোর সাহিত্য-এই পাঁচ বিভাগে পুরস্কার দিয়েছে। এর মধ্যে কথাসাহিত্যে তরুণ লেখক কবি পুরস্কার পেয়েছেন রাইজিংবিডি ডটকমের ফিচার সম্পাদক তাপস রায়।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফ

Walton
 
   
Marcel