ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিচার চেয়ে মানববন্ধনে সাংবাদিকরা

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচার চেয়ে মানববন্ধনে সাংবাদিকরা

জ্যেষ্ঠ প্রতিবেদক : পেশাগত দায়িত্ব পালনকালে দুই সাংবাদিককে নির্যাতনকারী পুলিশ কর্মকর্তার বিচার চেয়ে মানববন্ধন করেছেন সাংবাদিকরা।

রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে এ মানববন্ধন করা হয়।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অভিযুক্তদের আইনের আওতায় না আনা হলে ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ঐক্যবদ্ধভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সাংবাদিকরা।

শনিবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পেশাগত দায়িত্ব পালনের সময় পৃথকভাবে সমকালের সাংবাদিক কামরুল হাসান ও বাংলাদেশ জার্নালের সাংবাদিক কিরণ সেখ পুলিশি নির্যাতনের শিকার হন। কিরণ সেখকে শারীরিকভাবে লাঞ্চিত করা হয় এবং কামরুল ইসলামকে কোনো কারণ ছাড়াই আটকের পর তার সঙ্গে অসৌজন‌্যমূলক আচরণ ও হুমকি দেওয়া হয় বলে অভিযোগ ওঠে এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে।

এ ঘটনার পরপরই ডিআরইউর সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। সাংবাদিকদের ওপর এ ধরনের ন্যক্কারজনক হামলার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানান তারা।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে ডিআরইউর প্রাক্তন সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, বেঁধে দেওয়া সময়ের মধ্যে অপরাধে যুক্ত পুলিশ সদস্যদের বিচার না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, ‘বরাবর পুলিশ বলছে, সাংবাদিকরা তাদের ভাই। এরপরেও কেন নির্যাতন করা হচ্ছে পেশাগত দায়িত্ব পালনের সময়। তাহলে কীভাবে ভাই হলাম।’

ডিআরইউর বর্তমান সভাপতি সাইফুল ইসলাম বলেন, পুলিশের এমন ন্যক্কারজনক ঘটনার জন্য আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। কোনো ধরনের আইওয়াশ যেন না হয়।

সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশ কেন নির্যাতন চালিয়েছে তা সংশ্লিষ্টদের কাছে জানতে চান তিনি।

সাংবাদিক সমাজকে এক হয়ে নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন করার আহ্বান জানিয়ে প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান বলেন, যেভাবে হোটেলে বন্দি করে সাংবাদিকদের তাচ্ছিল্য করা হয়েছে, আমরা ঐক্যবদ্ধ না হলে এই মানববন্ধনকেও তাচ্ছিল্য করা হবে। সাংবাদিক নির্যাতনকারী পুলিশদের কঠোর শাস্তি না দিয়ে যদি আইওয়াশ করা হয় তা সাংবাদিক সমাজ মেনে নেবে না।

ডিআরইউর প্রাক্তন সাধারণ সম্পাদক মোরছালিন নোমানী বলেন, পুলিশের দৃষ্টান্তমূলক শাস্তি না হলে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

মানববন্ধন পরিচালনা করেন ডিআরইউর প্রাক্তন প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল। এছাড়া বক্তব্য রাখেন প্রাক্তন সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বর্তমান যুগ্ম সম্পাদক মঈন খান, বিএফইউজের প্রাক্তন যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, প্রাক্তন কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, জ্যেষ্ঠ সাংবাদিক শরিফুল ইসলাম বিলু, ডিআরইউ প্রাক্তন যুগ্ম সম্পাদক শেখ মামুনুর রশিদ, প্রাক্তন দপ্তর সম্পাদক মেহেদী আজাদ মাসুম, নয়ন মুরাদ, ডিআরইউর কল্যাণ সম্পাদক কাওছার আজম, দৈনিক দিনকালের বার্তা সম্পাদক রাশেদুল হক, দৈনিক মানবকণ্ঠের প্রধান প্রতিবেদক বাছির জামাল, এনটিভির জ্যেষ্ঠ প্রতিবেদক মাহমুদুল হাসান গুরু, সাংবাদিক গোলাম মোস্তফা ধ্রুব, ডিইউজের জনকল্যাণ সম্পাদক উম্মুল ওয়ারা সুইটি প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়