ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আজ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৬, ৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে

ডেস্ক রিপোর্ট : আজ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখকে 'ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে'র স্বীকৃতি দেওয়া হয়। অবশ্য ইউনেস্কো এর দু’বছর আগে দিবসটির জন্য জোরালো সুপারিশ জানিয়েছিল।

সেই থেকে প্রতি বছর ৩ মে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’র এ বছরের প্রতিপাদ্য হচ্ছে- ‘কিপিং পাওয়ার ইন চেক্: মিডিয়া, জাস্টিস্ এন্ড দ্যা রোল অব ল’।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। গণমাধ্যম সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে।

দিবসটি উপলক্ষে জাতীয় প্রেসক্লাব এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে সকাল ১০টায় এক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ।

এছাড়াও বিএফইউজে, ডিইউজে সহ বিভিন্ন সাংবাদিক সংগঠন ও বেসরকারি সংস্থা দিবসটি উদযাপন করছে।

সংবাদ মাধ্যমের স্বাধীনতার বৈশ্বিক সূচক ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে এবারও বাংলাদেশ ১৪৬তম স্থানে অবস্থান করছে। ২০১৬ সালে ১৪৪তম স্থান থেকে দুই ধাপ অবনতি ঘটার পর একই অবস্থানে রয়েছে। সম্প্রতি গণমাধ্যমবিষয়ক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম-২০১৮ সূচক প্রকাশ ও বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

১৮০টি দেশের সাংবাদিকতা, সাংবাদিক ও গণমাধ্যমের স্বাধীনতা বিচার-বিশ্লেষণ করে এই সূচক তৈরি করে আরএসএফ। এবার বাংলাদেশের বৈশ্বিক স্কোর হচ্ছে ৪৮ দশমিক ৬২, যা গতবারের চেয়ে দশমিক ২৬ শতাংশ বেশি।



রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৮/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়