ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘সাংবাদিকদের নির্বিঘ্নে কাজ করতে দিন’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ২৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাংবাদিকদের নির্বিঘ্নে কাজ করতে দিন’

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকার নবাবগঞ্জে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাংবাদিক নেতারা বলেছেন, অতীতে সাগর-রুনিসহ সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় নবাবগঞ্জে সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এই ধরনের ঘটনা ন্যাক্কারজনক। মত প্রকাশের স্বাধীনতার পরিপন্থী। মুক্ত সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে নবাবগঞ্জের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করতে হবে।

নবাবগঞ্জে সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার প্রতিবাদে শুক্রবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ই্উনিটি চত্বরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মানববন্ধনে সাংবাদিক নেতারা এ কথা বলেন।

তারা বলেন, নবাবগঞ্জে পেশাগত দায়িত্ব পালনের সময় যেভাবে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে তা স্বাধীন বাংলাদেশের জন্য অশুভ সংকেত।  শুধু নবাবগঞ্জে নয়, দেশের বিভিন্ন স্থানে অতীতের মতো এখনো সাংবাদিকরা কাজ করতে গিয়ে দুর্বৃত্তদের হাতে নিপিড়ন ও হতাহত হচ্ছেন। এসব দুর্বৃত্ত সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকারকে কঠোর ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে সাংবাদিক সমাজকে ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে। সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ থাকলে সন্ত্রাসীদের প্রতিরোধ করা সম্ভব হবে।

সরকারের উদ্দেশ্যে সাংবাদিক নেতারা বলেন, সাংবাদিকদের নির্বিঘ্নে পেশাগত দায়িত্ব পালন করতে দিন। তাদের নিরাপত্তা নিশ্চিত করুন। সংসদ নির্বাচনসহ ভবিষ্যতে যাতে আর কোনো সাংবাদিক হামলা, মামলার শিকার না হন, সেজন্য সরকারকেই সতর্ক দৃষ্টি রাখতে হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক কবির আহমেদ খানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব এম আব্দুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের  (একাংশ) সভাপতি কাদের গণি চৌধুরী, ডিইউজের একাংশের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, অপর অংশের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, ক্র্যাবের সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক দিপু সরোয়ার, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বিএফইউজের সাবেক যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, ডিআরইউর সাংগঠনিক সম্পাদক আফজাল বারী,  ডিআরইউ সদস্য শরীফুল ইসলাম বিলু, উবায়দুল্লাহ বাদল প্রমুখ।


ডিআরইউ এর সভাপতি ইলিয়াছ হোসেন বলেন, সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নবাবগঞ্জে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন। এই হামলার ঘটনায় আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সুনির্দিষ্ট মামলার পরও আসামিরা গ্রেপ্তার হয়নি।

তিনি বলেন, আমরা সরকারের প্রতিপক্ষ নই। সরকারে বসানো কিংবা সরকারকে টেনে নামানো আমাদের কাজ নয়। আমরা নিরাপদে আমাদের পেশাগত দায়িত্ব পালন করতে চাই। কিন্তু নবাবগঞ্জে সাংবাদিকদের ওপর যেভাবে সন্ত্রাসী হামলা হয়েছে, তাতে আমরা শঙ্কিত। এই ধরনের ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে সরকারকে খেয়াল রাখতে হবে। আমরা নবাবগঞ্জের এই ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার দাবি করছি।

সংসদ নির্বাচনে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান ডিআরইউ সভাপতি।

ডিআরইউ সহ-সভাপতি খোন্দকার কাওছার হোসেন, যুগ্ম-সম্পাদক জামিউল আহসান সিপু, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক আবদুল হাই তুহিন, সাংস্কৃতিক সম্পাদক মো.  এমদাদুল হক খান, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার, কল্যাণ সম্পাদক কাওসার আজম, কার্যনির্বাহী সদস্য মহিউদ্দিন, খালিদ সাইফুল্লাহ, বি এম নূর আলম (বাদল নূর), মোহাম্মদ মাকসুদুল হাসান, মোহাম্মদ নঈমুদ্দীন ও রাশেদুল হকসহ বিপুলসংখ্যক গণমাধ্যমকর্মী মানববন্ধনে উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়