ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এসএসসিতে নকল রোধে বসছে আধুনিক প্রযুক্তি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৮, ১৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসএসসিতে নকল রোধে বসছে আধুনিক প্রযুক্তি

সচিবালয় প্রতিবেদক : আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অসদুপায় অবলম্বন রোধ করতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

এসব যন্ত্রের মধ্যে রয়েছে ম্যাগনেট অপ্টিক ও ফ্রিকোয়েন্সি ডিটেকটর। এ প্রযুক্তি দিয়ে অসদুপায় অবলম্বনকারীদের শনাক্ত করা যাবে।

আগামী ২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও দাখিল পরীক্ষা। এই পরীক্ষা সামনে রেখেই এসব পদক্ষেপ হাতে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ পুলিশ।

শুধু নকল নয়, এবার প্রশ্নপত্র ফাঁস রোধেও সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর বিভিন্ন ইউনিট। প্রশ্নপত্র ফাঁস ও গুজব রোধে পুলিশের সাইবার ক্রাইম ইউনিট সোশ্যাল মিডিয়ায় নজরদারি বাড়িয়েছে। এরই মধ্যে ১০ সদস্যের টিম প্রশ্নফাঁসকারী ফেসবুক গ্রুপ ও পেজকে অনুসরণ করছে।

সোশ্যাল মিডিয়ায় প্রশ্নফাঁসকারী ও গুজব রটনাকারীদের দ্রুত আইনের আওতায় আনতে সাইবার ইউনিট ও গোয়েন্দা পুলিশের সমন্বয়ে ১০টি স্পিয়ার হিট টিমও গঠন করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিট্রন পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, এরই মধ্যে ১০ জনের টিম তাদের অনলাইনভিত্তিক কাজ শুরু করেছে। সন্দেহজনক এবং প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত বেশ কয়েকটি ফেসবুক আইডিও এরই মধ্যে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে অধিকাংশই প্রশ্নপত্র গ্রুপ বা পেজ নামে চলছে।  বিশেষ টিম এরই মধ্যে রিপোর্ট করেছে যে, এসব পেজ থেকে প্রশ্নপত্র দেওয়া হয়, বিভ্রান্ত্রি ছড়ানো হয়। এসব পেজ বা গ্রুপ এখন ‘ডাউন’ করা হচ্ছে। একই সঙ্গে অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনতে সাইবার ক্রাইম ইউনিট এবং ডিবি পুলিশের সমন্বয়ে গঠিত দশটি ‘স্পিয়ার একইহিট’ টিম কাজ শুরু করেছে। প্রতিটি টিম কাজ করছে আলাদা আলাদা টিমে বিভক্ত হয়ে।

ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের এডিসি নাজমুল ইসলাম বলেন, ৩-৪ বছর পরীক্ষার প্রশ্নফাঁস নিয়ে সবাই সতর্ক। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারণা এবং গুজবও রয়েছে। অনেকে সামাজক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ভুয়া প্রশ্নপত্র দিয়ে শিক্ষার্থীদের বিড়ম্বনায় ফেলছে। কিন্তু বর্তমান সরকার এসব বন্ধ করার বিষয়ে সবসময়ই আন্তরিক। এমনকি নতুন সরকারের শিক্ষামন্ত্রী, উপমন্ত্রীও বর্তমান শিক্ষাব্যবস্থা নিয়ে অনেক সেনসেটাইজড। তারা পরীক্ষায় অসদুপায়, প্রশ্নফাঁস বা অন্য যেকোনো জালিয়াতি রোধে কঠোর অবস্থানে রয়েছেন।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বা জনপ্রিয় চ্যাট ইঞ্জিনগুলোর পাবলিক বা ক্লোজড গ্রুপে যারা প্রশ্ন সরবরাহ করবে বলে চটকদার বিজ্ঞাপন দিচ্ছে, সেগুলো ভুয়া! এরই মধ্যে সেই ভুয়া এন্টিটি বা কনটেন্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, এ বছর পাবলিক পরীক্ষার হলগুলোয় ফ্রিকোয়েন্সি এবং ম্যাগনেটিক ডিটেক্টর থাকবে, যা দিয়ে প্রযুক্তিনির্ভর নকলবাজি শনাক্ত করা যাবে। এতে যার কাছে নকল থাকবে, সে ধরা পড়বে।

এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রশ্নফাঁস এবং পরীক্ষায় নকলের বিষয়ে কোনো রকম আপোষ করা হবে না। আমরা এসব বন্ধে পরিকল্পনামাফিক কাজ করছি, বেশকিছু পদক্ষেপও নেওয়া হয়েছে। তবে আমাদের পদক্ষেপের বিষয়ে এখনই বিস্তারিত বলব না, কারণ অসাধু চক্র জেনে গেলে এর বিপরীতে পরিকল্পনা করতে পারে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৯/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়