ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফলোঅন এড়াতে খুলনায় লড়ছে বরিশাল

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফলোঅন এড়াতে খুলনায় লড়ছে বরিশাল

বল করছেন খুলনার মাশরাফি বিন মুর্তজা (ছবি : মিলটন আহমেদ)

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন আইওটি স্মার্ট ফ্রিজ জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বরিশাল বিভাগ ও খুলনা বিভাগ।

খুলনা বিভাগ প্রথমে ব্যাট করতে নেমে মেহেদী হাসান ও তুষার ইমরানের জোড়া সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪৪৪ রান সংগ্রহ করেছে। জবাবে রবিশাল বিভাগ তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৫৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭১ রান সংগ্রহ করেছে। খুলনার চেয়ে এখনো তারা ২৭৩ রানে পিছিয়ে রয়েছে। ফলোঅন এড়াতে তৃতীয় দিনে তাদেরকে আরো ৭৪ রান করতে হবে। ফলোঅন লজ্জা এড়াতে খুলনায় লড়ছেন বরিশালের রাফসান আল মাহমুদ ও মো. নুরুজ্জামান।

বরিশাল তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে খুলনার বোলারদের বোলিং তোপের মুখে পড়ে। ৯১ রান তুলতেই তারা হারিয়ে বসে ছয়-ছয়টি উইকেট। কঙ্কাল বেরিয়ে যাওয়া বরিশালের ইনিংসের হাল ধরেছেন রাফসান আল মাহমুদ ও মো. নুরুজ্জামান। সপ্তম উইকেট জুটিতে তারা দুজন সংগ্রহ করেছেন ৮০ রান। রাফসান ১২৪ বল খেলে ৮টি চার ও ১ ছক্কায় ৫৮ রানের অপরাজিত আছেন। তার সঙ্গে ৯৭ বল খেলে ২ চার ও সমান সংখ্যক ছক্কায় ৫২ রান করে অপরাজিত আছেন নুরুজ্জামান। দ্বিতীয় দিন শেষে বরিশালের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ১৭১ রান। খুলনার চেয়ে এখনো তারা ২৭৩ রানে পিছিয়ে রয়েছে। ফলোঅন এড়াতে এখনো ৭৪ রান করতে হবে তাদেরকে। তৃতীয় দিনে মাশরাফি, আল-আমিন, আব্দুর রাজ্জাকদের বোলিং তোপের মুখে বরিশাল পারবে কী ফলোঅন এড়াতে?


              ৭ উইকেট শিকারী বরিশালের বোলার মনির হোসেন (ছবি : মিলটন আহমেদ)

শনিবার বরিশাল ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই উইকেট হারায়। ডাক মেরে ফিরে যান উদ্বোধনী ব্যাটসম্যান আবু সায়েম। মাশরাফি বিন মুর্তজার বলে নুরুল হাসানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সায়েম। স্কোরবোর্ডে যখন বরিশালের রান ২, তখন উইকেটও হারায় ২টি। এ সময় খুলনার আরেক পেসার আল-আমিনের বলে জিয়াউর রহমানের হাতে ক্যাচ দিয়ে আউট হন ফজলে রাব্বি (১)। ১৩ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় বরিশাল। এ সময় আল-আমিনের দ্বিতীয় শিকারে পরিণত হন বরিশালের উইকেটরক্ষক শামসুল ইসলাম (২)।

এরপর সালমান ও রাফসান প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। ৩৯ রানের জুটিও গড়েন তারা। কিন্তু দলীয় ৫২ রানের মাথায় তাদের জুটি ভেঙে দেন আব্দুর রাজ্জাক। ৩২ রান করে ফিরে যান সালমান। এরপর ৮৬ ও ৯১ রানে আল-আমিন ও সোহাগ গাজীকে হারায় বরিশাল। আল-আমিনের উইকেট নেন আব্দুর রাজ্জাক। আর সোহাগ গাজীকে ফেরান মেদেহী হাসান। সেখান থেকে দলের হাল ধরে দিন শেষ করেন রাফসান ও নুরুজ্জামান।

বল হাতে দ্বিতীয় দিনে খুলনার আব্দুর রাজ্জাক ও আল-আমিন ২টি করে উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট শিকার করেছেন মাশরাফি ও মেহেদী হাসান।

                        ব্যাট করছেন মাশরাফি বিন মুর্তজা (ছবি : মিলটন আহমেদ)

তার আগে ৩ উইকেট হারিয়ে ৩৪৮ রান তুলে প্রথম দিন শেষ করা খুলনা আজ দ্বিতীয় দিনে বাকি ৭টি উইকেট হারিয়ে মাত্র ৯৬ রান তোলে। আজ দ্বিতীয় দিনে বল হাতে জ্বলে ওঠেন বরিশালের মনির হোসেন। তিনি একাই ৭ উইকেট নিয়ে ধ্বসিয়ে দেন খুলনার ইনিংস।

প্রথম দিনে ১৬৫ রান নিয়ে অপরাজিত থাকা মেহেদী হাসান আজ ব্যক্তিগত ১৭৭ রানে আউট হন। এরপর দ্রুত উইকেট হারাতে থাকে খুলনা। ৩৭১ রানে চতুর্থ, ৩৮৪ রানে পঞ্চম, ৪০৬ রানে ষষ্ঠ ও সপ্তম, ৩১৩ রানে অষ্টম, ৪১৫ রানে নবম ও ৪৪৪ রানে অলআউট হয় স্বাগতিকরা।

প্রথম রাউন্ডে একই ভেন্যুতে রংপুর বিভাগের সঙ্গে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে খুলনা। এবার ঘরের মাঠে বরিশালের বিপক্ষে জয় পায় কিনা বর্তমান চ্যাম্পিয়নরা, সেটাই দেখার বিষয়।



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়